সীমান্ত সংকট নিয়ে রিপাবলিকানদের তোপের মুখে মায়োর্কাস

টিবিএন ডেস্ক

মার্চ ২৯ ২০২৩, ১৭:৩১

সীমান্ত সংকট নিয়ে রিপাবলিকানদের তোপের মুখে মায়োর্কাস
  • 0

সীমান্ত সঙ্কট নিয়ে সেনেটে আবারও তোপের মুখে পড়েন হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি আলেহান্দ্রো মায়োর্কাস।

সেনেট জুডিশিয়ারি কমিটির সামনে মঙ্গলবার সাক্ষ্য দিতে গেলে রিপাবলিকান সেনেটর টেড ক্রুয, জন করনিন ও জন কেনেডির নানা প্রশ্নের মুখে পড়েন তিনি। 

 

দক্ষিণ সীমান্ত দিয়ে অভিবাসীদের অনুপ্রবেশ নিয়ন্ত্রণ করতে না পারার বিষয়ে প্রশ্ন করেন রিপাবলিকান সেনেটর টেড ক্রুয। দক্ষিণ সীমান্তে সংকট এবং অভিবাসীদের অনুপ্রবেশের কারণে দেশের নাগরিকদের মধ্যে নিরাপত্তাহীনতা তৈরি হয়েছে কিনা জানতে চাইলে কোনো সদুত্তর দিতে পারেননি মায়োর্কাস।

 

বাইডেন সরকারের সময়ে সীমান্তে কতজন অভিবাসন প্রত্যাশী মারা গেছে, তার কোনো সঠিক তথ্য দিতে পারেননি হোমল্যান্ড সেক্রেটারি। টেড ক্রুয জানান, এ সময়ের মধ্যে ৮৫৩ জন অভিবাসী মারা গেছেন। ১৯৯৮ সাল থেকে সীমান্তে বছরে গড়ে ৩০০ থেকে ৪০০ জন মারা যায়। যা ২০২২ সালে ৮০০ ছাড়িয়ে গেছে বলে জানান সেনেটর ক্রুয।

 

অবৈধভাবে দেশে নানা ধরণের মাদক প্রবেশ করছে বলে অভিযোগ করেন ক্রুয। তিনি জানান, চোরাকারবারিরা শিশুদের যৌনকর্মী হিসেবে বিক্রি করছে, অনেক শিশু মারা যাচ্ছে। মায়োর্কাসের কাছে এসবের সুর্নিদিষ্ট তথ্য চাইলে তিনি তা দিতে ব্যর্থ হন। 

 

টেক্সাসের আরেক রিপাবলিকান সেনেটর জন করনিন অভিযোগ করেন, সীমান্ত দিয়ে অবৈধভাবে আসা অভিবাসীদের মাধ্যমে ব্যাপক আকারে মাদক দেশে প্রবেশ করছে। এ সব রোধে বাইডেন প্রশাসন কী পদক্ষেপ নিয়েছে জানতে চাইলে কোনো সদুত্তর দিতে পারেননি হোমল্যান্ড সেক্রেটারি। 

 

সীমান্তে চলমান অভিবাসী সংকট সমাধানে সরকারের সফলতা নিয়ে প্রশ্ন তুলেছেন লুইযিয়ানার রিপাবলিকান সেনেটর জন কেনেডি। সেটিরও কোনো সদুত্তর দেননি মায়োর্কাস। 

 

এক পর্যায়ে ক্ষিপ্ত হয়ে হোমল্যান্ড সেক্রেটারিকে পদত্যাগ করার আহ্বান জানান টেক্সাসের সেনেটর জন করনিন। ইউটাহ সেনেটর মাইক লি বলেন, 'আপনার ডিপার্টমেন্ট অভিশংসন প্রক্রিয়ার প্রস্তুতির জন্য প্রচুর অর্থ ব্যায় করেছে। আপনি আইন প্রয়োগে ব্যর্থ হয়ে

বিদ্যমান আইনকে উল্টো প্রশ্নবিদ্ধ করছেন। আপনার ডিপার্টমেন্ট নিশ্চয়ই জানে যে আপনি এমনটা করে আসছেন? আমার মনে হয় আপনাকে অপসরণ করা উচিত।'


0 মন্তব্য

মন্তব্য করুন