লেখকদের সঙ্গে ধর্মঘটে হলিউড অভিনেতারা

টিবিএন ডেস্ক

জুলাই ১৪ ২০২৩, ১:৪৭

সংবাদ সম্মেলনে স্যাফ-অ্যাফট্রার প্রেসিডেন্ট ফ্র্যান ড্রেসচার ও অন্যান্য সদস্য। ছবি: সংগৃহীত

সংবাদ সম্মেলনে স্যাফ-অ্যাফট্রার প্রেসিডেন্ট ফ্র্যান ড্রেসচার ও অন্যান্য সদস্য। ছবি: সংগৃহীত

  • 0

লেখকদের চলমান ধর্মঘটের সঙ্গে একাত্মতা ঘোষণা করেছেন হলিউড অভিনেতারা। বৃহস্পতিবার স্ক্রিন অ্যাক্টর্স গিল্ড-অ্যামেরিকান ফেডারেশন অফ টেলিভিশন অ্যান্ড রেডিও আর্টিস্টস (স্যাগ-অ্যাফট্রা) বোর্ডের সভায় ভোটের মাধ্যমে এ ধর্মঘটের সিদ্ধান্ত নেয়া হয়।

এর ফলে স্যাগ-অ্যাফট্রার ১৬০,০০০ সদস্য ধর্মঘটে যোগ দিলেন। শুক্রবার রাত ১২টা থেকে তাদের এ ধর্মঘট কার্যকর হবে।

বৃহস্পতিবার হলিউডের বড় স্টুডিওগুলোর প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেন স্যাগ-অ্যাফট্রার পরিচালক ও প্রতিনিধিরা। বৈঠক শেষে স্যাগ-অ্যাফট্রার অন্যতম মুখপাত্র ডানকান ক্র্যাবট্রি-আয়ারল্যান্ড স্থানীয় সময় বিকাল সোয়া ৩টার পর ধর্মঘটের ঘোষণা দেন।

তিনি বলেন, ‘অ্যালায়েন্স অফ মোশন পিকচার অ্যান্ড টেলিভিশন প্রডিউসার্স একটি ন্যায্য চুক্তি সুরক্ষিত করার আগ্রহ দেখায়নি। যে কারণে স্যাগ-অ্যাফট্রার বোর্ড সর্বসম্মতভাবে ওয়াক আউট করতে ভোট দিয়েছেন।’

এতে করে কার্যত হলিউডে চলমান সিনেমা, টিভি সিরিজ, ওয়েব শো, রেডি প্রোগ্রামের প্রোডাকশন বা নির্মাণকাজের সবগুলো স্তরের কাজ থেমে গেল।

অভিনেতারা পারিশ্রমিক বৃদ্ধির পাশাপাশি ফিল্ম বা ওয়েব/টিভি শো পুনরায় স্ট্রিমিং সার্ভিসগুলোতে দেখানোর লভ্যাংশ চাচ্ছেন। একই উদ্দেশ্যে দুই মাস যাবৎ ধর্মঘটে থাকা রাইটার্স গিল্ড অফ আমেরিকার ১১ হাজার সদস্যের সঙ্গে তারা যোগ দিয়েছেন।

টিভি স্টুডিওগুলি ধর্মঘটের প্রতিক্রিয়া জানিয়েছে, ‘ইউনিয়ন দুঃখজনকভাবে এমন একটি পথ বেছে নিয়েছে যা ইন্ডাস্ট্রিকে আর্থিক ক্ষতির দিকে নিয়ে যাবে।’

১৯৮০ সালের পর টেলিভিশন শো ও চলচ্চিত্র প্রযোজনার বিরুদ্ধে প্রথম বারের মতো অভিনেতাদের ধর্মঘট। আর ৬৩ বছর পর এ প্রথম হলিউডের স্টুডিওগুলি লেখক ও অভিনেতাদের যৌথ ধর্মঘটের সমুখীন হলো।


0 মন্তব্য

মন্তব্য করুন