ট্রাম্পের সহযোগী অভিযুক্ত, দুই অ্যাটর্নির পদত্যাগ

টিবিএন ডেস্ক

জুন ৯ ২০২৩, ১৮:১০

ডনাল্ড ট্রাম্পের সহযোগী ওয়াল্ট নাউটাকে ফৌজদারি মামলায় অভিযুক্ত করা হয়েছে। ছবি: সংগৃহীত

ডনাল্ড ট্রাম্পের সহযোগী ওয়াল্ট নাউটাকে ফৌজদারি মামলায় অভিযুক্ত করা হয়েছে। ছবি: সংগৃহীত

  • 0

ক্লাসিফায়েড নথি জব্দের ঘটনায় সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের পাশাপাশি ফৌজদারি অপরাধে অভিযুক্ত করা হয়েছে তার একান্ত সহযোগী ওয়াল্ট নাউটাকে।

এ খবরও নিজের সোশ্যাল মিডিয়া ট্রুথ সোশ্যালে শুক্রবার পোস্ট দিয়ে জানিয়েছেন ট্রাম্প। একই দিন ট্রাম্পের দুই আইনজীবী বিবৃতি দিয়ে জানিয়েছেন, তারা এই মামলা থেকে সরে দাঁড়াচ্ছেন।

নাউটা একসময় ছিলেন সেনাসদস্য। তাকে বিভিন্ন প্রচারকাজের সময় ট্রাম্পের কোট বা অন্য পোশাক হাতে করে বহন করতে দেখা গেছে। সিবিএস নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছিল, নাউটা তদন্তকারীদের জানিয়েছেন যে ট্রাম্প তাকে ক্লাসিফায়েড নথিগুলো মার-অ্যা-লাগোর বাড়ি থেকে সরিয়ে অন্য কোথাও নেয়ার জন্য বলেছিলেন। 

তাকে নিয়ে ট্রাম্প পোস্ট দিয়ে বলেছেন, ‘তারা তার (নাউটার) জীবন ধ্বংস করার চেষ্টা করছে। যেমনটি তারা অন্য অনেকের ক্ষেতে করেছে। তারা ভাবছে এমন করলে তিনি (নাউটা) ট্রাম্পের ব্যাপারে খারাপ কথা বলবে। তিনি খুবই দৃঢ়চেতা, সাহসী ও অত্যন্ত দেশপ্রেমী। এফবিআই ও জাস্টিস ডিপার্টমেন্ট দূনীতিগ্রস্ত।’

এদিকে ট্রাম্পের লিগ্যাল টিমের দুই আইনজীবী জিম ট্রাস্টি ও জন রওলি যৌথ বিবৃতি দিয়ে শুক্রবার বলেন, ‘আজ সকালে আমরা ট্রাম্পের কাউন্সেল হিসেবে পদত্যাগপত্র জমা দিয়েছি। আমরা তার এই সবশেষ মামলা বা ৬ জানুয়ারির তদন্তকাজে আজ থেকে আর ট্রাম্পের প্রতিনিধিত্ব করছি না।’

ট্রাম্পও বিষয়টি নিশ্চিত করে ট্রুথ সোশ্যালে জানিয়েছেন, তিনি নতুন লিগ্যাল টিম তৈরি করেছেন।

পোস্টে তিনি বলেন, ‘সর্বকালে সেরা উইচ হান্ট মোকাবিলায় আমার পক্ষে লড়বেন টড ব্ল্যাঞ্চ ও আরেকটি ফার্ম। কারণ উইট হান্ট এখন ফ্লোরিডার আদালতে গড়িয়েছে।’

রাষ্ট্রীয় গোপন নথি জব্দের ঘটনায় ফৌজদারি তদন্ত শেষে বৃহস্পতিবার অভিযুক্ত করা হয়েছে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে। তার বিরুদ্ধে ন্যায়বিচারকে বাধাগ্রস্ত করার ষড়যন্ত্রসহ সাতটি অভিযোগ তুলেছে ফেডারেল গ্র্যান্ড জুরি।

নিজের সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ‘ট্রুথ সোশ্যালে’ বৃহস্পতিবার সন্ধ্যায় পোস্ট দিয়ে নিজেই এ খবর জানিয়েছেন এই রিপাবলিকান নেতা। দিনটিকে একটি ‘অন্ধকার দিন’ বলে তিনি আখ্যায়িত করেছেন। নিজেকে নির্দোষ দাবি করে বলেছেন, এই তদন্ত ছিল ধাপ্পাবাজি।

এই মামলায় আগামী মঙ্গলবার মায়ামির ফেডারেল কোর্টে তাকে হাজির হতে বলা হয়েছে।  

ট্রাম্পের ফ্লোরিডার মার-আ-লাগোর বাড়ি থেকে গত বছরের আগস্টে উদ্ধার করা হয় ক্লাসিফায়েড নথিগুলো। রাষ্ট্রীয় নথির অব্যবস্থাপনা হয়েছে কিনা তা খতিয়ে দেখতে তদন্ত শুরু করে জাস্টিস ডিপার্টমেন্ট। 

এই ঘটনার তদন্তে ফ্লোরিডায় আরেকটি গ্র্যান্ড জুরি গঠনের কথা মঙ্গলবার প্রকাশ্যে আসে। আইন বিশ্লেষকরা বলছেন, গোপন নথি উদ্ধারের ঘটনাস্থল ফ্লোরিডা হওয়ায় অভিযোগ গঠনের ক্ষেত্রে সম্ভাব্য আইনি জটিলতা এড়াতেই এই পদক্ষেপ নেয় জাস্টিস ডিপার্টমেন্ট।

সাবেক হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি এবং সাবেক ইউএস অ্যাটর্নি জে জনসন বলেন, অনেক মামলা শুধুমাত্র ঘটনাস্থলে না হওয়ার কারণে খারিজ হয়ে যায়। তাই গোপন নথির মামলা ফ্লোরিডায় নিয়ে আসা সঠিক সিদ্ধান্ত হয়েছে।


0 মন্তব্য

মন্তব্য করুন