বিশ্বকাপ প্রস্তুতির সিরিয শুরু করছে শ্রীলংকা ও আফগানিস্তান

টিবিএন ডেস্ক

জুন ১ ২০২৩, ১৭:৪১

আফগানিস্তান ও শ্রীলংকা ক্রিকেট টিমের লোগো। ছবি কোলাজ: টিবিএন টুয়েন্টি ফোর

আফগানিস্তান ও শ্রীলংকা ক্রিকেট টিমের লোগো। ছবি কোলাজ: টিবিএন টুয়েন্টি ফোর

  • 0

আগামী অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। এ আসরে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে আফগানিস্তান। তবে বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ নিশ্চিত করতে পারেনি সাবেক চ্যাম্পিয়ন শ্রীলংকা। বিশ্বকাপে খেলতে হলে বাছাই পর্বের বাঁধা টপকাতে হবে লংকানদের।

বিশ্বকাপকে মাথায় রেখে প্রস্তুতি হিসেবে তিন ম্যাচের ওয়ানডে সিরিয খেলতে নামছে শ্রীলংকা ও আফগানিস্তান ক্রিকেট দল। হাম্বানটোটায় ২ মে থেকে শুরু হবে সিরিযের প্রথম ম্যাচ। বিশ্বকাপে সরাসরি খেলতে হলে সুপার লিগে সেরা আট দলের মধ্যে থাকার সমীকরণ ছিলো দলগুলোর সামনে। পয়েন্ট টেবিলে ১৫ ম্যাচে ১১৫ পয়েন্ট নিয়ে সপ্তমস্থান পায় আফগানিস্তান। এতে বিশ্বকাপে সরাসরি খেলার টিকিট পায় আফগানরা।

২৪ ম্যাচে ৮১ পয়েন্ট নিয়ে টেবিলের দশমস্থানে থাকায় সরাসরি খেলার সুযোগ পায়নি শ্রীলংকা। এবার বিশ্বকাপ বাছাই পর্বে খেলতে হবে লংকানদের। এ মাসের ১৮ জুন থেকে জিম্বাবুয়েতে ১০ দলকে নিয়ে শুরু হবে বিশ্বকাপের বাছাই পর্ব। বাছাই পর্বে গ্রুপ-বি’তে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওমান ও ইউএই-র মুখোমুখি হবে শ্রীলংকা।

বিশ্বকাপ বাছাই পর্বের প্রস্তুতি হিসেবে আফগানিস্তান সিরিযকে দেখছে শ্রীলংকা। দলের অধিনায়ক দাসুন শানাকা বলেন, ‘আফগানিস্তানের বিপক্ষে সিরিযটি আমাদের জন্য গুরুত্বপূর্ণ। বিশ্বকাপ বাছাই পর্বের আগে নিজেদের পরীক্ষা করার ভালো মঞ্চ এটি। আমাদের লক্ষ্য থাকবে সিরিয জয়। ভালো ক্রিকেট খেলতে পারলে জয় অসম্ভব কিছু না।’

এদিকে শ্রীলংকার বিপক্ষে খেলতে নামার আগে বড়সড় ধাক্কা আফগান শিবিরে। পিঠের ইনজুরির কারনে শ্রীলংকার বিপক্ষে প্রথম দুই ওয়ানডেতে খেলতে পারবেন না দলের অপরিহার্য স্পিনার রশিদ খান। আশা করা হচ্ছে, তৃতীয় ওয়ানডেতে খেলবেন রশিদ। তার না থাকাটা দলের জন্য বড় ধাক্কা মনে করছেন আফগানিস্তান ক্যাপ্টেইন হাসমতউল্লাহ শাহিদি। লংকানদের বিপক্ষে সিরিয বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে মনে করছেন তিনি।

শাহিদি বলেন, ‘শ্রীলংকার বিপক্ষে সিরিয দিয়ে বিশ্বকাপের প্রস্তুতি শুরু হচ্ছে আমাদের। সিরিযে ভালো করতে মুখিয়ে আছে সবাই। রশিদকে হারানোটা বড় ধাক্কা আমাদের। তারপরও সামনে এগিয়ে যেতে হবে; সিরিযে ভালো করতে হবে।’

এ পর্যন্ত একবার দ্বিপাক্ষীক ওয়ানডে সিরিয খেলেছে শ্রীলংকা ও আফগানিস্তান টিম। গত বছর নভেম্বরে শ্রীলংকার মাটিতে হওয়া তিন ম্যাচের সিরিযটি ১-১ সমতায় শেষ হয়। বাকী চারটি ম্যাচ এশিয়া কাপ ও বিশ্বকাপে খেলেছিলো দু’দল। সর্বমোট ৭বারের মুখোমুখিতে চারটিতে জিতেছে শ্রীলংকা, দুটিতে আফগানিস্তান; একটি ম্যাচ পরিত্যক্ত হয়।


0 মন্তব্য

মন্তব্য করুন