দারিদ্র্য কাটাতে যেভাবে পাশে পাবেন স্ন্যাপ

টিবিএন ডেস্ক

এপ্রিল ৯ ২০২৩, ২৩:৪৭

দারিদ্র্য কাটাতে যেভাবে পাশে পাবেন স্ন্যাপ
  • 0

ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচারের (ইউএসএডি) একটি সংস্থার নাম দ্য ফুড অ্যান্ড নিউট্রিশন সার্ভিস (এফএনএস)। সংস্থাটি দেশের ডমেস্টিক নিউট্রিশন অ্যাসিস্ট্যান্স প্রোগ্রাম পারিচালনা করে। সেবাটি অ্যামেরিকায় ক্ষুধা সমস্যা সমাধানে পরিচালিত হচ্ছে। এফএনএস পরিচালিত ২০টি প্রোগ্রামের একটি হলো- ‘সাপ্লিমেন্টাল নিউট্রিশন অ্যাসিট্যান্স প্রোগ্রাম’ বা স্ন্যাপ।

এই প্রোগ্রামের মাধ্যমে অভাবী পরিবারকে খাদ্য বাজেটে আর্থিক প্রণোদনা দেয়া হয়। এর ফলে এসব পরিবার প্রয়োজনীয় পুষ্টিকর খাবার কিনতে পারে এবং ধীরে ধীরে আর্থিক স্বয়ংসম্পূর্ণতার দিকে এগোতে সক্ষম হয়। 

স্ন্যাপ সুবিধা পেতে চাইলে যে স্টেইটে আপনি বসবাস করছেন সেখানেই আবেদন করতে হবে। পাশাপাশি নিজের সম্পদ এবং আয়সীমাসহ কিছু ‘যোগ্যতা’ অবশ্যই পূরণ করতে হবে। স্ন্যাপ’র নির্ধারিত আয় ও সম্পদসীমা প্রতিবছর আপডেট করা হয়।

বয়স্ক বা প্রতিবন্ধী সদস্য আছেন এমন পরিবারের জন্য বিশেষ স্ন্যাপ নিয়ম রয়েছে।

আপনি কি স্ন্যাপ সুবিধা পাওয়ার যোগ্য?

স্ন্যাপ-এর জন্য যোগ্য হতে এবং বেনিফিট পেতে আপনার পরিবারকে অবশ্যই কিছু মানদণ্ড পূরণ করতে হবে। আপনার স্টেইট এযেন্সি যোগ্য বিবেচনা করলে আবেদন জমা দেয়ার তারিখ থেকে আপনি বেনিফিট পাবেন।

কীভাবে আবেদন করবেন? 

যে স্টেইটে বসবাস করছেন সেখানেই আপনাকে স্ন্যাপ-এর জন্য আবেদন করতে হবে। প্রতিটি স্টেইটে আলাদা আবেদন ফরম ও প্রক্রিয়া রয়েছে। এজন্য আবেদন করতে পরিবারের একজন সদস্যকে সরাসরি নিজ স্টেইট এযেন্সির সঙ্গে যোগাযোগ করতে হবে।

স্থানীয় স্ন্যাপ অফিসে গিয়ে অথবা স্টেইট এযেন্সির ওয়েবসাইটে ভিজিট করে বা টোল-ফ্রি স্ন্যাপ ইনফরমেশন হটলাইনে কল করে স্টেইট এযেন্সির সঙ্গে যোগাযোগ করতে পারেন। কিছু স্টেইটে অনলাইন অ্যাপ্লিকেশনের সুবিধা রয়েছে। স্টেইট এযেন্সির ওয়েবসাইটে ঢুকে এটি পূরণ করা যেতে পারে। 

আবেদনের অবস্থা সম্পর্কিত তথ্য কোথায় পাবেন?

স্থানীয় স্ন্যাপ অফিসে যেতে বা সেখানে কল করতে সক্ষম না হলে অথবা আপনার ইন্টারনেট অ্যাক্সেস না থাকলে আপনি কাউকে নিজের প্রতিনিধি মনোনয়ন করতে পারবেন। মনোনীত ব্যক্তি আপনার পক্ষে আবেদন ও সাক্ষাৎকার দিতে পারবেন। তবে আপনাকে লিখিতভাবে নিজের প্রতিনিধি মনোনয়ন দিতে হবে। 

আবেদন করা এবং আবেদনের অবস্থা সম্পর্কে তথ্য পেতে সরাসরি আপনার স্ন্যাপ স্টেইট এযেন্সির সঙ্গে যোগাযোগ করুন। এফএনএস কোনো আবেদন প্রক্রিয়া পরিচালনা অথবা কেস ইনফরমেশনে প্রবেশ করে না।

স্ন্যাপ আবেদন করার পরের ধাপ কী?

বেশির ভাগ ক্ষেত্রে আবেদন জমা দেয়ার পর আপনার স্টেইট এযেন্সি বা স্থানীয় স্ন্যাপ অফিস এটি যাচাই-বাছাই করবে। আপনি সুবিধাটি পাওয়ার যোগ্য কিনা তা জানিয়ে ৩০ দিনের মধ্যে একটি নোটিশ পাঠাবে। 

এই ৩০ দিনের মধ্যে আপনাকে যোগ্যতা-যাচাই বিষয়ক একটি সাক্ষাৎকার দিতে হবে এবং আপনার দেয়া তথ্যের প্রমাণ দিতে হবে। সাক্ষাৎকারটি টেলিফোনে অথবা মুখোমুখি হতে পারে। আপনি যোগ্য বিবেচিত হলে আবেদন জমা দেয়ার তারিখ থেকে সুবিধাটি পাবেন।

আপনি বাড়তি কিছু প্রয়োজনীয়তা দেখাতে পারলে আবেদনের তারিখের সাত দিনের মধ্যে স্ন্যাপ সুবিধা পাওয়ার যোগ্য হতে পারেন। যেমন আপনার পরিবারের লিকুইড রিসোর্স ১০০ ডলারের নিচে এবং মাসিক মোট আয় ১৫০ ডলারের কম হলে এটি ঘটতে পারে। আবার প্রতি মাসে দেয়া ভাড়া বা মর্টগেয ব্যয় এবং ইউটিলিটি খরচের চেয়ে আপনার পরিবারের মাসিক আয় ও লিকুইড রিসোর্সের মূল্য কম হলেও দ্রুত সেবাটি পেতে পারেন। 

কীভাবে বেনিফিট পাবেন? 

যোগ্য বিবেচিত হলে আপনি একটি ইলেক্ট্রনিক বেনিফিট ট্রান্সফার (ইবিটি) কার্ডে স্ন্যাপ সুবিধা পাবেন। এটি একটি ডেবিট কার্ডের মতো কাজ করে। প্রতি মাসে আপনার অ্যাকাউন্টে সুবিধাগুলো স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হবে। ইবিটি কার্ড ব্যবহার করে অনুমোদিত ফুড স্টোর এবং রিটেইলারের কেনাকাটা করতে পারবেন। 

যোগ্য বিবেচিত হলে আপনি একটি নোটিশ পাবেন। তাতে স্ন্যাপ সুবিধা কতদিন পাওয়া যাবে তা উল্লেখ থাকবে। একে সার্টিফিকেশন পিরিয়ড বলা হয়। মেয়াদ শেষ হওয়ার আগে আপনি আরেকটি নোটিশ পাবেন। সেখানে বলা হবে সুবিধা অব্যাহত রাখতে চাইলে আপনাকে আবার অনুমোদনপত্র নিতে হবে। কীভাবে ফের এই অনুমোদনপত্র নেতে হবে সে ব্যাপারে স্থানীয় স্ন্যাপ অফিস আপনাকে তথ্য জানাবে। 

স্ন্যাপ হাউযহোল্ডের অন্তর্ভুক্ত কারা? 

যারা একসঙ্গে থাকেন, সবার বাজার একসঙ্গে হয় এবং খাবার একসঙ্গে রান্না হয় তাদের সবাইকে একটি স্ন্যাপ হাউযহোল্ড হিসেবে বিচার করা হয়। 

কিছু ক্ষেত্রে যারা একসঙ্গে থাকেন, যেমন স্বামী/স্ত্রী এবং ২২ বছরের কম বয়সী শিশু- তারা আলাদাভাবে নিজেদের খাবার কিনলেও তাদের একই স্ন্যাপ হাউযহোল্ড ধরা হয়। 

কোনো ব্যক্তির বয়স যদি ৬০ বছর বা তার বেশি হয় এবং স্থায়ী অক্ষমতার কারণে আলাদা ভাবে খাবার কিনতে এবং রান্না করতে অসমর্থ হন, তাহলে ওই ব্যক্তি এবং তার স্ত্রী একটি আলাদা স্ন্যাপ হাউযহোল্ড হতে পারে। তবে সে ক্ষেত্রে তারা যাদের সঙ্গে থাকেন তাদের আয় খুব বেশি হতে (দারিদ্র্যসীমার ১৬৫ শতাংশের বেশি নয়) পারবে না।

কোনো প্রতিষ্ঠান আপনার বেশির ভাগ খাবারের জোগান দিলে সাধারণত আপনি স্ন্যাপ সুবিধার যোগ্য বিবেচিত হবেন না। তবে বয়স্ক ব্যক্তি ও প্রতিবন্ধীদের ক্ষেত্রে এর ব্যতিক্রম ঘটতে পারে। 

কোন কোন সম্পদ থাকলেও সুবিধাটি পাওয়া যাবে? 

বর্তমান মানদণ্ড অনুযায়ী, কোনো হাউযহোল্ডের গণনাযোগ্য সম্পদের মূল্য (যেমন নগদ বা ব্যাংক অ্যাকাউন্টে থাকা অর্থ) ২,৭৫০ ডলার হয়ে থাকলে অথবা কোনো হাউযহোল্ডে কমপক্ষে একজন সদস্যের বয়স ৬০ বছর বা তার বেশি হলে বা তিনি অক্ষম হলে এবং সেখানে গণনাযোগ্য সম্পদের মূল্য ৪,২৫০ ডলার পর্যন্ত হয়ে থাকলে স্ন্যাপ সুবিধা পাওয়া যেতে পারে। তবে এই মানদণ্ড প্রতিবছর আপডেট করা হয়। 

সবচেয়ে বড় কথা, স্ন্যাপ’র যোগ্যতা নির্ধারণের ক্ষেত্রে নির্দিষ্ট কিছু সম্পদের উপস্থিতি বিবেচনায় নেয়া হয় না। যেমন- 

• একটি বাড়ি এবং আসবাবপত্র

• সাপ্লিমেন্টাল সিকিউরিটি ইনকাম (এসএসআই) সুবিধা পাওয়া ব্যক্তির সম্পদ

• টেম্পরারি অ্যাসিট্যান্স ফর নিডি ফ্যামিলি (টিএএনএফ) সুবিধা পাওয়া ব্যক্তির সম্পদ

• বেশির ভাগ অবসর এবং পেনশন প্ল্যান

স্ন্যাপ সুবিধা পাওয়ার জন্য কারা উপযুক্ত?

সাধারণভাবে এএসএপি সুবিধা পাওয়ার যোগ্যতার জন্য আবেদনকারীকে অবশ্যই কাজ করার উপযুক্ততার প্রমাণ দিতে হবে। এর মধ্যে আছে- 

• কাজ করার জন্য নিবন্ধন

• স্বেচ্ছায় চাকরি ছেড়ে দেয়া বা কর্মঘণ্টা না কমানো 

• চাকরির প্রস্তাব পেয়ে সেটি গ্রহণ 

• স্টেইট কোনো কর্মসংস্থান ও প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নেয়ার সুযোগ দিলে সেটি গ্রহণ।

এগুলোর ব্যতিক্রম ঘটলে প্রোগ্রামটির সুবিধা পাওয়ার অযোগ্য হিসেবে বিবেচিত হতে পারেন। 

এছাড়া ৩৬ মাসের মধ্যে তিন মাসের বেশি সময় স্ন্যাপ সুবিধা অব্যাহত রাখতে শারীরিকভাবে সক্ষম প্রাপ্তবয়স্কদের প্রতি সপ্তাহে কমপক্ষে ২০ ঘণ্টা কাজ করতে হবে অথবা কোনো কাজের প্রোগ্রামে অংশ নিতে হবে। 

তবে কিছু বিশেষ গোষ্ঠীর ক্ষেত্রে এসব শর্ত নাও থাকতে পারে, যেমন- শিশু, সিনিয়র, গর্ভবতী নারী এবং যারা শারীরিক বা মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগছেন।

শিক্ষার্থীরা কি স্ন্যাপ সুবিধা পাবেন?

সাধারণত ১৮ থেকে ৪৯ বছর বয়সী শিক্ষার্থীরা, যারা অন্তত অর্ধেক সময়কাল ধরে উচ্চশিক্ষার প্রতিষ্ঠানে পড়েছেন, তারা এ সুবিধা পাবেন না। এই অর্ধেক সময়কাল নির্ধারণ করবে ওই শিক্ষা প্রতিষ্ঠানটি।

এই অর্ধেক সময়কালের আগে প্রতিষ্ঠান ছেড়ে দেয়া শিক্ষার্থীরা স্ন্যাপ-এর জন্য আবেদনের যোগ্য হবেন। তবে ১৮ বছরের কম বা ৪৯ বছরের বেশি বয়সী শিক্ষার্থীরা স্ন্যাপ-এর সুবিধা পাবেন। অবশ্য এ ক্ষেত্রেও কিছু শর্ত আছে। যেমন কোনো শারীরিক বা মানসিক প্রতিবন্ধকতা থাকলে বা শিশুসন্তানের দেখভাল করতে হলে এ সুবিধা পাবেন। এ বিষয়ে বিস্তারিত জানতে স্থানীয় স্ন্যাপ অফিসে যোগাযোগ করতে হবে।

অ্যামেরিকার নাগরিক না হলে কি সুবিধাটি পাবেন?

কাগজপত্র না থাকলে নন-সিটিজেনরা স্ন্যাপ সুবিধা পাবেন না। তবে আইনত নন-সিটিজেনদের জন্য স্ন্যাপ সুবিধার ‘যোগ্য’ হওয়ার মানদণ্ডগুলো বিভিন্ন সময় বদলেছে। 

সাধারণত, নন সিটিজেনদের মধ্যে যারা অ্যামেরিকায় অন্তত পাঁচ বছর থেকেছেন, প্রতিবন্ধী সহায়তা বা ভাতা পাচ্ছেন বা যাদের বয়স ১৮ বছরের কম, তারা স্ন্যাপ সুবিধার জন্য আবেদন করতে পারবেন।


0 মন্তব্য

মন্তব্য করুন