ভিনদেশি ফুটেজে ফিলিপিনসের ট্যুরিজম ভিডিও

টিবিএন ডেস্ক

জুলাই ৩ ২০২৩, ১৭:৫৯

ফিলিপিনসের ট্যুরিজমের বিজ্ঞাপনে ভিনেদেশি ফুটেজ ব্যবহারে সমালোচনা। ছবি: সংগৃহীত

ফিলিপিনসের ট্যুরিজমের বিজ্ঞাপনে ভিনেদেশি ফুটেজ ব্যবহারে সমালোচনা। ছবি: সংগৃহীত

  • 0

ফিলিপিনসের ট্যুরিজম ভিডিওতে ভিনদেশি ফুটেজ ব্যবহার করে সমালোচনার মুখে পড়েছে দেশটির বিজ্ঞাপনী সংস্থা ডিডিবি ফিলিপিনস। দায় স্বীকার করে ক্ষমা চেয়েছে প্রতিষ্ঠানটি।

দেশটির সরকারি প্রচারমূলক বিজ্ঞাপন ‘লাভ দ্য ফিলিপিনসের’ ভিডিওতে ইন্দোনেশিয়া, ইউনাইটেড আরব আমিরাত ও সুইজারল্যান্ডের ফুটেজ ব্যবহার করেছে ডিডিবি। সেটি প্রচার হতেই বিষয়টি ধরা পড়ে। পড়ে তা সরিয়ে ফেলা হয়।

ফিলিপিনসের ট্যুরিজম সেক্রেটারি ক্রিস্টিনা গ্যারসিয়া ফ্র্যাস্কো বলেছেন, বিজ্ঞাপনটি নির্মাণে কোনো পাবলিক ফান্ড ব্যবহার করা হয়নি।

তিনি জানান, ট্যুরিজম ডিপার্টমেন্টের পক্ষ থেকে ডিডিবিকে বারবার বলা হয়েছে যেন ভিডিওতে নিজস্ব ও মৌলিক ফুটেজ ব্যবহার করা হয়।

ফ্র্যাস্কো বলেন, ‘ডিডিবি প্রতিবারই নিশ্চিত করেছে যে ফুটেজের মৌলিকতা ও নিজস্বতা ঠিকমতো আছে।’

সরকারের ৯০০ হাজার ইউএস ডলারের ‘লাভ দ্য ফিলিপিনস’ প্রচারের অংশ হিসেবে এই বিজ্ঞাপন তৈরি করা হয়, যা প্রকাশ করা হয় গত জুনের শেষের দিকে।

ফিলিপিন ব্লগার স্যাস রোগ্যান্ডো স্যাসোট প্রথম এই ফুটেজ জালিয়াতির বিষয়টি শনাক্ত করেন। সেটি প্রচার করে ফ্রেঞ্চ নিউজ এজেন্সি এএফপি।

ডিডিবি বিবৃতি দিয়ে জানিয়েছে, মুড ভিডিওতে সাধারণত বিভিন্ন স্টক ফুটেজ ব্যবহার করা হয়। তবে এ ক্ষেত্রে এসবের ব্যবহারের অনুচিত ছিল।

বিবৃতি বলা হয়েছে, ‘ফিলিপিনসকে প্রচার করার ক্যাম্পেইনে ভিনদেশি স্টক ফুটেজের ব্যবহার একেবারেই অনুপযুক্ত কাজ এবং ডিপার্টমেন্ট অফ ট্যুরিজমের উদ্দেশ্য পরিপন্থি।’

কীভাবে এসব ফুটেজ ব্যবহার হলো- তা খতিয়ে দেখতে ডিপার্টমেন্ট অফ ট্যুরিজমকে সহযোগিতা করবে বলেও জানিয়েছে ডিডিবি।


0 মন্তব্য

মন্তব্য করুন