২২ বছরের মধ্যে ফেডারেল রিজার্ভে সুদের হার সর্বোচ্চ

টিবিএন ডেস্ক

জুলাই ২৬ ২০২৩, ১৯:৩১

বক্তব্য রাখছেন ফেডারেল রিজার্ভের প্রধান জেরোম পাওয়েল। ছবি: এপি

বক্তব্য রাখছেন ফেডারেল রিজার্ভের প্রধান জেরোম পাওয়েল। ছবি: এপি

  • 0

১৭ মাসে ১১তম বারের মতো ফেডারেল রিজার্ভ তার মূল সুদের হার বাড়িয়েছে। বাড়তে থাকা মুদ্রাস্ফীতির সঙ্গে পাল্লা দিতে বারবার এ হার বাড়াচ্ছে কেন্দ্রীয় ব্যাংক।

সবশেষ বুধবার ফেডারেল রিজার্ভ তার সুদের হার সর্বোচ্চ ৫.১ শতাংশ থেকে ৫.৩ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করে। এই হার ২০০১ সালের পর থেকে সর্বোচ্চ।

এক বিবৃতিতে ফেড বলেছে, ‘অর্থনীতি মাঝারি গতিতে প্রসারিত হচ্ছে’।

বার্তা সংস্থা এপি এক প্রতিবেদনে জানিয়েছে, গত জুনে ফেডের নিজস্ব মূল্যায়ন থেকে ইতিবাচক এ মন্তব্য। এতে প্রমাণিত হয় যে, দেশের অর্থনীতিকে গত মাসের তুলনায় কিছুটা স্বাস্থ্যকর হিসাবে দেখছে সংস্থাটি।

ফেডকে ঘিরে একটি মূল প্রশ্ন হল সুদহার কি এ বছর আবারও বাড়বে কিনা। সবশেষ বৃদ্ধির ঘোষণার পর এক সংবাদ সম্মেলনে ফেডের চেয়ার জেরোম পাওয়েল বলেছেন কেন্দ্রীয় ব্যাংক ভবিষ্যতে সুদ হার বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত নেয়নি। তবে তিনি স্পষ্ট করে দিয়েছেন যে মুদ্রাস্ফীতির বিরুদ্ধে লড়াই শেষ হয়নি।

পাওয়েল বলেন, ‘মুদ্রাস্ফীতিকে ২ শতাংশে নামিয়ে আনতে আমাদের এখনও অনেক কাজ করতে হবে।’

গত দুই বছরের মধ্যে মুদ্রাস্ফীতির হার সর্বনিম্ন হলেও, ফেডারেল রিজার্ভের কর্মকর্তাদের বেঁধে দেয়া ২ শতাংশ বৃদ্ধির চেয়ে তা অনেকটাই বেশি।

প্রত্যাশিত হারে মুদ্রাস্ফীতি নেমে আসার তুলনায় অ্যামেরিকার অর্থনীতি বৃদ্ধির গতি বেশি। যে কারণে সবশেষ এ সুদের হার বাড়িয়েছে ফেডারেল রিজার্ভ।


0 মন্তব্য

মন্তব্য করুন