জনসনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদনের অনুমোদন নিয়ে দ্বিধায় কনজারভেটিভরা

টিবিএন ডেস্ক

জুন ১৫ ২০২৩, ২০:৩৫

ইংল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন। ছবি: সংগৃহীত

ইংল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন। ছবি: সংগৃহীত

  • 0

বৃটেনের সাবেক প্রধানমন্ত্রীকে নিন্দা জানিয়ে তদন্ত কমিটির জমা দেয়া প্রতিবেদনটি অনুমোদন করা নিয়ে দ্বিধায় ভুগছেন কনজারভেটিভ পার্টির সদস্যরা। বৃহস্পতিবার সকালে ওই প্রতিবেদন জমা দেয়া হয়।

তদন্ত প্রতিবেদনে উঠে এসেছে যে, জনসন পার্টিগেইট কেলেঙ্কারি নিয়ে পার্লামেন্টকে বিভ্রান্ত করেছেন। সাবেক এ প্রধানমন্ত্রী তার পার্টিগেইট কেলেঙ্কারীকে অস্বীকার করেও অপরাধ করেছেন বলে উঠে এসেছে তদন্তে।

জনসন কমিটির এ সিদ্ধান্তকে ‘বিভ্রান্তিমূলক’ বলে মন্তব্য করেছেন। বিস্ফোরক এক বিবৃতিতে তিনি তদন্ত কমিটিকে ‘ক্যাঙ্গারু কোর্ট’ আখ্যা দেন ও বছরব্যাপী এ তদন্তকে দীর্ঘ রাজনৈতিক প্রতিহিংসার চূড়ান্ত আঘাত বলে দাবি করেছেন।

প্রতিবেদনটিকে অনুমোদন করা নিয়ে দ্বিধায় ভুগছেন জনসনের পার্টির সদস্যরা। পক্ষে না বিপক্ষে ভোট দেবেন সেটা নিয়ে তাদের মধ্যে রয়েছে দ্বিধা। কারণ পার্টির অনেক সদস্যের কাছে জনসন এখনও জনপ্রিয়।

বিবিসিকে নাম প্রকাশে অনিচ্ছুক এক সদস্য বলেছেন, সোমবার তারা পক্ষে ভোট দিতে চেয়েছিলেন। কিন্তু সপ্তাহান্তে ‘কিছু একটা ঘটে যেতে পারে’ এ ভয়ে কেউই এ বিষয়ে মুখ খুলছেন না।

আরেক সদস্য বলেন, ‘প্রতিবেদনের পক্ষে ভোট দেয়া ও ভোট দেয়া থেকে বিরত থাকার সিদ্ধান্তে ঘুরপাক খাচ্ছি আমি। ভোট দিলে অনেক পার্টি সদস্যই বিরক্ত হবেন।’

জনসনের নেতৃত্বে মাত্র তিন বছর আগে ব্যাপকভাবে নির্বাচনে জয়লাভ করে কনজারভেটিভ পার্টি। তিনিই প্রথম প্রধানমন্ত্রী যার বিরুদ্ধে পার্লামেন্টকে বিভ্রান্ত করার প্রমাণ পাওয়া গেছে।

উক্সব্রিজ ও সাউথ রুইসলিপ এলাকায় তাকে তার জায়গায় নতুন এমপি বেছে নিতে ২০ জুলাই উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

বরিস জনসন ১০ জুন পার্লামেন্ট থেকে পদত্যাগ করেন। এর আগে, ২০০১ সাল থেকে বৃটিশ পার্লামেন্টের সদস্য ছিলেন জনসন। ২০১৯ থেকে ২০২২ সাল পর্যন্ত তিনি বৃটেনের প্রধানমন্ত্রীর দায়িত্বে ছিলেন। ২০০৮ থেকে ২০১৬ সাল পর্যন্ত তিনি লন্ডনের মেয়রের দায়িত্ব পালন করেছিলেন।


0 মন্তব্য

মন্তব্য করুন