এআইয়ের নতুন নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করছে কোম্পানিগুলো: বাইডেন

টিবিএন ডেস্ক

জুলাই ২১ ২০২৩, ২২:৪১

প্রযুক্তি কোম্পানির শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে বক্তব্য রাখছেন প্রেসিডেন্ট বাইডেন। ছবি: সংগৃহীত

প্রযুক্তি কোম্পানির শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে বক্তব্য রাখছেন প্রেসিডেন্ট বাইডেন। ছবি: সংগৃহীত

  • 0

প্রযুক্তি নির্ভর সাতটি বড় কোম্পানি আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের (এআই) নিরাপত্তা ও স্বচ্ছতার বিষয়ে নিজ থেকে পদক্ষেপ নিচ্ছে।

প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার হোয়াইট হাউসে প্রযুক্তি কোম্পানির শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে বলেন, ভবিষ্যতের এআই প্রযুক্তির নিরাপত্তা ও স্বচ্ছতা বাড়াতে কোম্পানিগুলো নতুন, স্বেচ্ছাসেবী উদ্যোগ নিচ্ছে।

অ্যামাজন, অ্যানথ্রোপিক, গুগল, ইনফ্লেকশন, মেটা, মাইক্রোসফট ও ওপেনএআই শুক্রবার ঘোষণা করেছে তারা তাদের পণ্যে নিরাপত্তা পরীক্ষায় অনুমতি দেবে। এর সঙ্গে সরকার, নাগরিক সমাজ ও বিশেষজ্ঞদের সঙ্গে তারা এআইয়ের ঝুঁকি পরিচালনা সম্পর্কে তথ্য প্রদান করবে। ডিজিটাল ওয়াটারমার্ক দিয়ে তাদের এআই পণ্য স্বীকৃতি দেয়ার একটি উপায় তাদের বের করতে হবে।

কোম্পানিগুলোর সঙ্গে বৈঠকের আগে প্রেসিডেন্ট সংক্ষিপ্ত বক্তব্য দেন। তিনি বলেন এআই একই সঙ্গে সমাজের জন্য সম্ভাবনা ও বিপদ তৈরি করে।

বাইডেন বলেন, ‘এটি বিস্ময়কর। আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স আমাদের সমাজে, অর্থনীতি ও জাতীয় নিরাপত্তার বিশাল ঝুঁকি তৈরি করে। তবে এটি অবিশ্বাস্য অবিশ্বাস্য সুযোগও তৈরি করে দেয়।’

তিনি ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস দুই মাস আগে কোম্পানিগুলোর সঙ্গে আলোচনায় বসেছেন। বাইডেন বলেন, ‘তাদের অধিকাংশই আবার এখানে এসেছেন দায়িত্ব তুলে ধরতে এবং এটা নিশ্চিত করতে যে তারা যে পণ্যগুলি উৎপাদন করছে তা নিরাপদ। তারা কী করতে পারে এবং কী পারে না তা জনসমক্ষে প্রকাশ করার জন্য তারা এখানে এসেছেন।’

বাইডেনের মতে নতুন প্রযুক্তির সুরক্ষা নিশ্চিত করার জন্য আরও পদক্ষেপ নেওয়া প্রয়োজন। এটি করার জন্য তিনি নির্বাহী পদক্ষেপের পাশাপাশি আইন প্রণয়নের আহ্বান জানিয়েছেন।

বাইডেন বলেন, ‘এই প্রতিশ্রুতিগুলি একটি আশা বাড়ানোর পদক্ষেপ। তবে আমাদের একসঙ্গে আরও অনেক কাজ করতে হবে। আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের আরও সম্ভাবনা খুঁজে বের করতে হবে। ঝুঁকি পরিচালনা করার জন্য কিছু নতুন আইন, নিয়ম কানুন এবং তদারকি প্রয়োজন হবে।

‘সামনের সপ্তাহগুলোতে, অ্যামেরিকাকে দায়িত্বশীল উদ্ভাবনের পথে এগিয়ে নিতে সহায়তা করার জন্য আমি নির্বাহী পদক্ষেপ অব্যহত রাখব। আমরা যথাযথ আইন ও বিধান তৈরির জন্য উভয় পক্ষের সঙ্গে কাজ করতে যাচ্ছি।’


0 মন্তব্য

মন্তব্য করুন