ক্রিমিয়া ব্রিজে বিস্ফোরণের দায় স্বীকার ইউক্রেইনের

টিবিএন ডেস্ক

জুলাই ৯ ২০২৩, ২১:১৯

রাশিয়া ও ক্রিমিয়া সংযোগকারী কের্চ স্ট্রেইট ব্রিজের বিস্ফোরণ। ফাইল ছবি

রাশিয়া ও ক্রিমিয়া সংযোগকারী কের্চ স্ট্রেইট ব্রিজের বিস্ফোরণ। ফাইল ছবি

  • 0

২০২২ সালের অক্টোবরে রাশিয়া ও ক্রিমিয়া সংযোগকারী সেতুতে বিস্ফোরণ ঘটানোর দায় স্বীকার করেছেন ইউক্রেইনের ডেপুটি ডিফেন্স মিনিস্টার হান্না মিলার। রাশিয়া-ইউক্রেইন যুদ্ধের ৫০০ দিনে শনিবার তিনি এ দায় স্বীকার করেন।

টেলিগ্রামের এক পোস্টে মিলার বলেন, ‘২০১৪ সালে রাশিয়ার অবৈধ দখল করা কের্চ স্ট্রেইট ব্রিজে আঘাত করার ২৭৩ দিন পূর্ণ হয়েছে। এই সেতুটিতে হামলা করার কারণ ছিলো মস্কোর সাপ্লাই লাইনগুলোকে ব্যাহত করা। যাতে রাশিয়ান সেনারা তাদের রসদের জোগানবঞ্চিত হয়।’

কের্চ ব্রিজে হামলার ফলে রাশিয়া থেকে ক্রিমিয়ার যোগাযোগ বিঘ্নিত হয়। এতে রাশিয়ার সামরিক বাহিনীর পরিবহন ব্যবস্থাও ব্যাহত হয়েছিল।

নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে সময় জানানো হয়, ইউক্রেনিয়ানরা বিস্ফোরক ভর্তি একটি ট্রাক নিয়ে সেতুর মাঝামাঝিতে গিয়ে বিস্ফোরণ ঘটায়। এতে চারজনের মৃত্যু হয় এবং সেতুর একাংশ ধসে পড়ে।

সে সময় ইউক্রেইনের পক্ষ থেকে হামলার দায় স্বীকার করা হয়নি। তবে ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির যেলেন্সকির এডভাইসর মিখাইলো পোডোলিয়াক গত অক্টোবরে টুইটারে লিখেছিলেন, ‘অবৈধ সব কিছু ধ্বংস করতে হবে। চুরি হওয়া সবকিছু ইউক্রেইনকে ফেরত দিতে হবে। সব দখল থেকে রাশিয়াকে হটাতে হবে।’


0 মন্তব্য

মন্তব্য করুন