এবার কার্গো ড্রোন এয়ারলাইন

নাহিদ আল-কাদরী, টিবিএন ডেস্ক

মার্চ ২৫ ২০২৩, ১৮:৪৯

ড্রোন্যামিক্স কার্গো এয়ার - ব্ল্যাক সোয়ান

ড্রোন্যামিক্স কার্গো এয়ার - ব্ল্যাক সোয়ান

  • 0

প্রচলিত কার্গো প্লেনের তুলনায় এটি অনেক কম সময়ে এবং স্বল্প খরচে পণ্য পরিবহন করতে পারে।

বুলগেরিয়া ও লন্ডনভিত্তিক বিশ্বের প্রথম কার্গো ড্রোন এয়ারলাইন কোম্পানি ‘ড্রোন্যামিক্স’ প্রতিষ্ঠিত হয় ২০১৪ সালে। এই কোম্পানির দাবি, তাদের বিশেষ কার্গো প্লেন ‘ব্ল্যাক সোয়ান’ একটানা ২ হাজার ৫০০ কিলোমিটার দূরত্বে উড়তে সক্ষম। এমন কার্গো ড্রোনের পণ্য বহন করার সক্ষমতা ৩৫০ কেজি। প্রচলিত কার্গো প্লেনের তুলনায় এটি অনেক কম সময়ে এবং স্বল্প খরচে পণ্য পরিবহন করতে পারে।

আনম্যানড এরিয়েল ভিয়েকল– যা ড্রোন নামেই বেশী পরিচিত। আধুনিক বিশ্বে বিভিন্ন ক্ষেত্রে বাড়ছে ড্রোনের ব্যবহার। মিলিটারি সার্ভিস থেকে শুরু করে ভবন নির্মাণ, উপর থেকে নজরদারী, ছবি তোলা, ভিডিও ম্যাপিং, চিকিৎসা, কৃষি, ট্রাফিক মনিটরিং, উদ্ধারকাজ পরিচালনা, চলচ্চিত্র নির্মাণসহ বিভিন্ন কাজে ব্যবহার করা হচ্ছে ড্রোন। তবে এই প্রথম পণ্য পরিবহনে যোগ হচ্ছে ড্রোন্যামিক্সের কার্গো ড্রোন এয়ারলাইন।

ড্রোন্যামিক্সের মাধ্যমে প্রত্যন্ত এলাকাতেও খুব অল্প সময়ে পণ্য পরিবহন করা সম্ভব। প্রয়োজন পড়বে না কোনো সচল বিমান বন্দরেরও। এই কোম্পানির ড্রোন চলবে মূলত হাইড্রোযেন ফুয়েল সেল দিয়ে, আর এটি ড্রোনপোর্টে বসে নিয়ন্ত্রণ করবেন একজন পাইলট। ড্রোনপোর্টের জন্য খুব একটা অবকাঠামোর প্রয়োজন নেই। পরিত্যক্ত কোনো জায়গা যেমন, কারখানা অথবা অব্যবহৃত বিমানবন্দরে ড্রোনপোর্ট গড়ে তোলা সম্ভব।

ড্রোন্যামিক্স ছাড়াও এমন কার্গো শিপিং সার্ভিসে যুক্ত আছে ক্যালিফোর্নিয়ার এলরয় এয়ার, নেটিলাস। এছাড়া অ্যামাজন এয়ার ও বেটা রয়েছে এই তালিকায়। 


0 মন্তব্য

মন্তব্য করুন