ব্যাকটেরিয়ার প্রভাবে অ্যামেরিকায় বন্ধ হচ্ছে সৈকত

টিবিএন ডেস্ক

জুলাই ১১ ২০২৩, ২:২৮

সৈকতে সাঁতার নিরুৎসাহিত করে দেয়া বার্তা। ছবি: সংগৃহীত

সৈকতে সাঁতার নিরুৎসাহিত করে দেয়া বার্তা। ছবি: সংগৃহীত

  • 0

অতিরিক্ত ব্যাকটেরিয়ার ক্ষতিকর প্রভাব এড়াতে উত্তর পূর্বের কয়েকটি স্টেইটের কয়েকটি সৈকত বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। ম্যাসাচুসেটস, নিউ হ্যাম্পশায়ার ও রোড আইল্যান্ডের অসংখ্য সৈকতে পানির মান ঠিক না থাকায় সেগুলো বন্ধ করে দিয়েছে জনস্বাস্থ্য কর্মকর্তারা।

ম্যাসাচুসেটস ডিপার্টমেন্ট অফ পাবলিক হেলথ তাদের ওয়েবসাইটে লিখেছে, ‘যখন পানির মান ঠিক থাকে না, তখন সমুদ্র সৈকতে এমন একটি চিহ্ন বসানো প্রয়োজন যা নির্দেশ করবে সাঁতার কাটা অনিরাপদ ও তা অসুস্থতার কারণ হতে পারে।’

ডিপার্টমেন্টের তথ্য অনুযায়ী, পানিতে উচ্চ মাত্রায় ব্যাকটেরিয়া পাওয়ার পর পর ম্যাসাচুসেটসের ৬০টি সৈকত সাঁতারুদের জন্য বন্ধ করে দেয়া হয়। এ ব্যাকটিরিয়াগুলো প্রাণীর মলে অবস্থান করে।

বিশেষজ্ঞরা বলেছেন, উত্তর-পূর্ব স্টেইটগুলোয় আঘাত হানা সাম্প্রতিক ঝড় থেকে ভারী বৃষ্টিপাতে সমুদ্রে ভেসে আসা বর্জ্য এ ব্যাকটেরিয়ার উচ্চমাত্রার কারণ হতে পারে।

রোড আইল্যান্ডে সোমবার পর্যন্ত তিনটি সৈকত বন্ধ রাখা হয়েছে। স্টেইটের স্বাস্থ্য বিভাগ বলেছে, তারা সমস্ত সৈকত পর্যবেক্ষণ করার পরিকল্পনা করছে।

ম্যাসাচুসেটসের নয়টি সমুদ্র সৈকতে উচ্চ মাত্রার সায়ানো ব্যাকটেরিয়ার জন্য পর্যবেক্ষণ করা হচ্ছে। সায়ানো ব্যাকটেরিয়া বা নীলচে সবুজ রঙের শৈবাল স্বাদু পানিতে পাওয়া গেলেও প্রায়ই নোনা পানিতে দেখা যায়।

দূষিত পানি মাথাব্যথা, পেট ব্যথা, মাথা ঘোরা, বমি ও ডায়রিয়া সহ বিভিন্ন উপসর্গ সৃষ্টি করতে পারে। এটির জন্যে ত্বক, চোখ, নাক, গলা এবং ফুসফুসে জ্বালা পোড়াও করতে পারে।

ব্যাকটেরিয়া নিজেই মানুষকে সংক্রামিত করে না তবে বিষাক্ত পদার্থ তৈরি করে মানুষকে অসুস্থ করে তোলে।

কোন ব্যাকটেরিয়া পানিকে দূষিত করেছে বা কী পরিমাণে দূষিত হয়েছে তা স্বাস্থ্য কর্মকর্তারা প্রকাশ করেননি।


0 মন্তব্য

মন্তব্য করুন