ফ্লোরিডার গভর্নরের বিরুদ্ধে ডিযনির আইনি লড়াই

টিবিএন ডেস্ক

এপ্রিল ২৭ ২০২৩, ২০:১০

কোম্পানির ফ্লোরিডা থিম পার্ক উন্নয়নের চুক্তি বাতিলের পর এই মামলা করল ডিযনি। ছবি: সংগৃহীত

কোম্পানির ফ্লোরিডা থিম পার্ক উন্নয়নের চুক্তি বাতিলের পর এই মামলা করল ডিযনি। ছবি: সংগৃহীত

  • 0

‘প্রতিশোধমূলক, ব্যবসাবিরোধী ও অসাংবিধানিক’ রাজনৈতিক প্রচারণা চালানোর অভিযোগে ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস এবং কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেছে ডিযনি।

ইউএস ডিস্ট্রিক্ট কোর্টে বুধবার এ মামলা করা হয়। 

মামলার অভিযোগে বলা হয়েছে, স্টেইটের ওভারসাইট বোর্ড ‘প্রকাশ্য এবং সব পক্ষের সম্মতিতে করা’ একটি উন্নয়ন চুক্তি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে ডিযনির বিলিয়ন বিলিয়ন ডলারের বিনিয়োগ এবং হাজারো কর্মসংস্থানের সুযোগ অনিশ্চয়তার মুখে পড়েছে।

চুক্তি বাতিলের সিদ্ধান্তকে ‘সরকারের প্রতিশোধমূলক প্রচারাভিযানের’ অংশ অভিযোগ করে ডিযনি বলছে, এ ঘটনা তাদের ব্যবসায়িক কার্যক্রমকে হুমকিতে ফেলেছে। পাশাপাশি অর্থনৈতিক ভবিষ্যতের সামনে চ্যালেঞ্জ তৈরি করেছে। বিষয়টি সাংবিধানিক অধিকার লঙ্ঘন করছে বলেও অভিযোগ করেছে ডিযনি। 

স্টেইট কর্মকর্তারা কোম্পানির ফ্লোরিডা থিম পার্ক উন্নয়নের চুক্তি বাতিলের পর এই মামলা করল ডিযনি। 

প্রাইমারি স্কুলে সেক্সুয়াল ওরিয়েন্টেশন এবং জেন্ডার আইডেন্টিটি বিষয়ক পাঠ্যক্রম সীমাবদ্ধ করা সংক্রান্ত একটি বিতর্কিত আইনের প্রকাশ্য সমালোচনা করার পর ডিযনির সঙ্গে গভর্নর রন ডিস্যান্টিসের মতবিরোধ তৈরি হয়। 

এ মাসের শুরুতে ডিযনি সিইও বব ইগার স্টেইটের বিরুদ্ধে মামলার ইঙ্গিত দিয়ে বলেছিলেন, ‘ব্যক্তির মতো কোম্পানিরও বাক স্বাধীনতার অধিকার রয়েছে।’

ডিস্যান্টিস বৃহস্পতিবার জেরুজালেমে একটি সংবাদ সম্মেলনে তার বিরুদ্ধে করা ডিযনির মামলার ব্যাপারে বলেন, ‘কোম্পানিটি অন্য সবার মতো কর দিতে রাজি নয়। তাদের মামলা করার যোগ্যতা নেই। আমার ধারণা এটি রাজনৈতিক ষড়যন্ত্রের অংশ।’ 


0 মন্তব্য

মন্তব্য করুন