নিলামে প্রিন্সেস ডায়নার ব্ল্যাক শিপ সোয়েটার

টিবিএন ডেস্ক

জুন ২৭ ২০২৩, ১৮:৩৯

ব্ল্যাক শিপ সোয়েটারে প্রিন্স চার্লসের পাশে প্রিন্সেস ডায়না। ছবি: সংগৃহীত

ব্ল্যাক শিপ সোয়েটারে প্রিন্স চার্লসের পাশে প্রিন্সেস ডায়না। ছবি: সংগৃহীত

  • 0

প্রিন্সেস ডায়ানার অসংখ্য আইকনিক পোশাকের মধ্যে একটি ‘ব্ল্যাক শিপ’ সোয়েটার। অন্তত ৪০ বছরেরও বেশি পুরানো ওই পোশাকের টুকরোটি এবার সোথেবি’স-এ নিলামে তোলা হবে। ধারণা করা হচ্ছে ৮০ হাজার ডলার দামে বিক্রি হবে পোশাকটি।

প্রিন্সেস ডায়ানা ১৯৮১ সালে লাল রঙের ওই সোয়েটার পরেছিলেন। তখনকার প্রিন্স তৃতীয় চার্লসের সঙ্গে তার বাগদানের পর একটি পোলো ম্যাচে প্রথমবার সোয়েটারটি পরেন তিনি। লাল জমিনে অসংখ্য সাদা ভেড়ার মাঝে একটি মাত্র কালো ভেড়া নজর কারে সবার।

বাগদত্তা প্রিন্সের লাল রঙের পোলো শার্টের সঙ্গে রঙ মিলিয়ে ডায়ানা ওই পোশাক পরেছিলেন বলেও গুঞ্জন শোনা যায়।

বিশ্বের অন্যতম ফ্যাশন আইকন হিসেবে পরিচিত প্রিন্সেস ডায়ানা আসলে তার জন্য ডিজাইন করা প্রথম সোয়েটারটি ভুলবশত নষ্ট করে ফেলেছিলেন। সেটি আর পরিধান যোগ্য ছিল না।

এরপর বাকিংহাম প্যালেস সোয়েটারটির ডিজাইনার স্যালি ম্যুর ও জোয়ানা অসবর্ণকে একই সোয়েটার আবার তৈরির অনুরোধ করে।

নতুন বুননের সোয়েটার পাওয়ার পর ডায়ানার সহকারী তার পক্ষ থেকে ডিজাইনারদের ধন্যবাদ চিঠিও পাঠিয়েছিলেন।

প্রিন্সেস ডায়না বিভিন্ন অনুষ্ঠানে সোয়েটারটি বেশ কয়েকবার পরেছিলেন। তার সবেচেয়ে স্বীকৃত পোশাকগুলোর মধ্যে এটি একটি।

এমনকি বৃটেইনের রাজপরিবারের সদস্যদের নিয়ে নেটফ্লিক্সের সিরিজ ‘দ্য ক্রাউন’- এ প্রিন্সেস ডায়ানার চরিত্র চিত্রায়নেও তার ঐতিহ্যবাহী ব্ল্যাক শিপ সোয়েটার অন্তর্ভুক্ত করা হয়েছে।

পুরনো প্যাটার্ন খোঁজার সময় ফ্যাক্টরির অ্যাটিকে গত মার্চে সোয়েটারটির প্রথম বুনন খুঁজে পান ম্যুর ও অসবর্ণ।

এক বিবৃতিতে তারা বলেন, ‘প্রিন্সেস ডায়নার জন্য সোয়েটারটি তৈরির প্রায় চার দশক পরে, কোনো এক ভাগ্যবান ক্রেতার কাছে সোয়েটারটি পৌঁছে যাবে।’

অনলাইনে নিলামের বিডিং শুরু হবে ৩১ আগস্ট। আশা করা হচ্ছে সোয়েটারটি অন্তত ৫০ হাজার থেকে ৮০ হাজার ডলারে বিক্রি হবে।

নিটওয়্যার লাইন ওয়ার্ম অ্যান্ড ওয়ান্ডারফুল গারমেন্ট প্রতিষ্ঠানের তৈরি পোশাকটি প্রিন্সেস ডায়নার পরনে থাকার পর ফ্যাশন ব্র্যান্ডটি বিশ্বব্যাপী অনন্য উচ্চতায় স্বীকৃতি পেতে শুরু করে।

তবে ১৯৯৪ সালে আইকনিক ডিজাইনের এই সোয়েটারের উৎপাদন বন্ধ করে দেয় তারা। অবশ্য গ্রাহক চাহিদা তুঙ্গে থাকায় ২০২০ সালে আবার সোয়েটারটিকে বাজারে ফিরিয়ে আনে কোম্পানিটি।

স্যালি ম্যুর ও জোয়ানা অসবর্ণ একটি বিবৃতিতে বলেছিলেন, ডায়ানা তাদের ডিজাইন করা পোশাক পরে পাবলিক ইভেন্টে অংশ নেয়ার পরে ও সেই পোশাকে তার ছবি প্রকাশিত হওয়ার পরে তাদের ছোট ফ্যাশন ব্র্যান্ডটি নিমিষেই বিশ্ব পরিচিতি পায়। আর এ কারণে তারা প্রিন্সেস ডায়ানার প্রতি চির কৃতজ্ঞ।


0 মন্তব্য

মন্তব্য করুন