ইউক্রেইনে ভ্যাম্পায়ার পাঠাচ্ছে অ্যামেরিকা

টিবিএন ডেস্ক

জুলাই ১৯ ২০২৩, ১১:৫৯

অ্যামেরিকা থেকে উন্নত যুদ্ধাস্ত্র ভ্যাম্পায়ার পাবে ইউক্রেইন। ছবি: সংগৃহীত

অ্যামেরিকা থেকে উন্নত যুদ্ধাস্ত্র ভ্যাম্পায়ার পাবে ইউক্রেইন। ছবি: সংগৃহীত

  • 0

অ্যামেরিকান কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেইনকে যুদ্ধাস্ত্র সহায়তায় ১.৩ বিলিয়ন ডলারের আরেকটি অস্ত্র প্যাকেজ ঘোষণার প্রস্তুতি নেয়া হয়েছে। এই প্যাকেজের মধ্যে আছে বিভিন্ন ধরনের আত্মঘাতী ড্রোন ও উন্নত প্রযুক্তির ভ্যাম্পায়ার রকেট লঞ্চার সিস্টেম।

দুই অ্যামেরিকান কর্মকর্তার বরাতে মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, চলতি সপ্তাহের ভেতরেই ইউক্রেইনে সামরিক সহায়তার অংশ হিসেবে নতুন ও উন্নত অস্ত্র পাঠাবে অ্যামেরিকা।

অস্ত্র সহায়তার আওতায় ভ্যাম্পায়ার বা ভিহিকেল-অ্যাগনস্টিক মডিউলার প্যালেটাইজড আইএসআর রকেট সিস্টেম ছাড়াও গোলাবারুদ, র‍্যাডার ও বেশ কিছু কাউন্টার ড্রোন পাবে কিয়েভ।

কর্তৃপক্ষের দাবি, অ্যামেরিকান আর্মস কন্ডাক্টর এলথ্রিহ্যারিসের তৈরি ভ্যাম্পায়ার বেসামরিক পিকআপ ট্রাক, কার্গো বেডসহ বেশিরভাগ যানবাহনে স্থাপন করা সম্ভব। চাইলে একটি নির্দিষ্ট অবস্থানেও এটিকে ইন্সটল করা যাবে।

এলথ্রিহ্যারিসের তৈরি ভ্যাম্পায়ার।

এই অস্ত্রটি একটি টার্গেটিং সেন্সর ও চারটি ৭০মিমি লেজার-গাইডেড রকেট দিয়ে সাজানো একটি লঞ্চ পড নিয়ে তৈরি। ভ্যাম্পায়ারের একক অপারেটরের মাধ্যমে বায়ু ও স্থল উভয় লক্ষ্যে আঘাত হানার সক্ষমতা রয়েছে।

এলথ্রিহ্যারিস বলেছে, সিস্টেমটি ‘বিভিন্ন সেন্সর ও অস্ত্র প্যাকেজের সঙ্গে কনফিগারযোগ্য’। তবে ইউক্রেইনকে কোন ধরনের ভ্যারিয়েন্ট দেয়া হবে তা নিশ্চিত করেনি প্রতিষ্ঠানটি।

জানা গেছে, আসন্ন অস্ত্র প্যাকেজে দুই ধরনের লটারিং যুদ্ধাস্ত্রও মজুদ থাকবে। এর ভেতর রয়েছে বিস্ফোরক দিয়ে সাজানো ড্রোন ফিনিক্স ঘোস্ট ও সুইচব্লেড। নির্দিষ্ট লক্ষ্যের খোঁজে ড্রোন দুটি যুদ্ধাঞ্চলের চারপাশে প্রতিপক্ষের চোখ এড়িয়ে উড়তে পারদর্শী।

এর আগে ৯৫ মিলিয়ন ডলার অস্ত্রের চালানে গত বছর ইউক্রেইনে ৬০০টি ফিনিক্স ঘোস্ট পাঠিয়েছিল অ্যামেরিকা।


0 মন্তব্য

মন্তব্য করুন