নিউ ইয়র্কবাসীর মুখে ফের মাস্ক, ধোঁয়ায় আচ্ছন্ন চারপাশ

টিবিএন ডেস্ক

জুন ৮ ২০২৩, ১৩:৪৪

বায়ুদূষণ থেকে বাঁচতে মাস্ক পরছেন নিউ ইয়র্কবাসীরা। ছবি: সংগৃহীত

বায়ুদূষণ থেকে বাঁচতে মাস্ক পরছেন নিউ ইয়র্কবাসীরা। ছবি: সংগৃহীত

  • 0

করোনাকাল শেষে অনেকেই এন নাইন্টিফাইভসহ যাবতীয় সব মাস্ক গুছিয়ে তুলে রেখেছিলেন। এখন আবার সেগুলো বের করছেন নিউ ইয়র্ক, ওয়াশিংটন ডিসিসহ আশপাশের কয়েক স্টেইটের বাসিন্দারা।

কারণ ক্যানাডার দাবানলের ধোঁয়া বাতাসে মিশে ভয়াবহভাবে ছড়িয়ে পড়েছে এসব এলাকায়। স্বাস্থ্যঝুঁকি এড়াতে সেখানকার মানুষকে এন নাইন্টিফাইভ মাস্ক ব্যবহারের পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

কয়েক সপ্তাহ ধরে দাবানল চলছে ইস্টার্ন ক্যানাডায়। এর প্রভাবে এক সপ্তাহ ধরে ট্রাই স্টেইটসহ আশপাশের স্টেইটের বাতাস দূষিত হচ্ছে। পরিস্থিতির অবনতি ঘটছে মঙ্গলবার থেকে।

সবশেষ বৃহস্পতিবার স্থানীয় সময় ভোর ৬টার রেকর্ড অনুযায়ী, নিউ ইয়র্ক ও ওয়াশিংটন ডিসির বাতাসের মান বলা হয়েছে খুবই অস্বাস্থ্যকর, ফিলাডেলফিয়ায় তা বিপজ্জনক এবং বোস্টন ও শিকাগোর বাতাসের মান পরিমিত অবস্থায় আছে।

নর্থওয়েস্ট, মিডওয়েস্ট ও সাউথের এলাকাগুলোতে বৃহস্পতিবারও এয়ার কোয়ালিটি অ্যালার্ট জারি আছে। টানা তিন দিন এসব এলাকার বাতাস ঝাঁঝাল গন্ধ বয়ে বেড়াচ্ছে। বাইরে তাকালে মনে হচ্ছে যেন ঘন কুয়াশা পড়ে আছে, কমে গেছে দৃষ্টিসীমা। আকাশ ও সূর্যকে দেখা গেছে কমলারঙা।   

নিউ ইয়র্কের গভর্নর ক্যাথি হোকুল বলেছেন, নিউ ইয়র্কের বাতাসের মানে অবনতি ঘটেছে। এটি এখন ‘ইমার্জেন্সি ক্রাইসিস’।
 


তিনি নিউ ইয়র্কবাসীর জন্য জরুরি ভিত্তিতে এক মিলিয়ন এন নাইন্টিফাইভ স্টাইলের মাস্ক সরবরাহের নির্দেশ দিয়েছেন। 

সিটি মেয়র এরিক অ্যাডামস বলেন, ‘নিউ ইয়র্কারদের বাইরের কার্যক্রম যত বেশি সম্ভব সীমিত করে ফেলার জন্য অনুরোধ করছি।’

ন্যাশনাল ওয়েদার সার্ভিসের তথ্য অনুয়ায়ী, বায়ুদূষণ উত্তর-পূর্ব এলাকা থেকে পশ্চিমের দিকে ছড়িয়ে পড়ার আশঙ্কা আছে। 

সংস্থার মেটেরোলজিস্ট ব্রায়ান র‍্যামসি বলেন, ‘এই পরিস্থিতি আগামী কিছুদিন থাকবে… বেশ অস্বাস্থ্যকরই থাকবে বলে মনে হচ্ছে। যতদিন না বাতাসের গতিপথ বদলাচ্ছে বা দাবানল নিয়ন্ত্রণে নেয়া গেছে, ততদিন পর্যন্ত এমন পরিস্থিতি থাকবে।’

ট্রাইস্টেইট ও ফিলাডেলফিয়ার বেশিরভাগ পাবলিক স্কুল বৃহস্পতিবার ও শুক্রবারের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। স্থগিত করা হয়েছে বিভিন্ন আউটডোর ইভেন্ট।
 


ফিলাডেলফিয়ায় বাইরে খোলা আকাশে বসবাসকারীদের জন্য জরুরি ভিত্তিতে আশ্রয়কেন্দ্রের ব্যবস্থা করছে কর্তৃপক্ষ।

ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) বৃহস্পতিবার সকালে জানিয়েছে, দৃষ্টিসীমা কমে যাওয়ায় উত্তরপূর্বের স্টেইট, ওহাইও ও মধ্য অ্যাটলান্টিক থেকে ফিলাডেলফিয়া ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট ও নিউ ইয়র্কের লাগার্ডিয়া এয়ারপোর্টগামী ফ্লাইটগুলো স্থগিত করা হয়েছে।

বিবৃতি বলা হয়েছে, ‘নিউ ইয়র্ক, ডিসি, ফিলাডেলফিয়া ও শ্যার্লোটে ট্রাফিকের ফ্লো নিরাপদ রাখতে আমাদের কিছু পদক্ষেপ নিতে হতে পারে।’

স্কুল ও বাইরের বিভিন্ন কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছেন ওয়াশিংটন ডিসির মেয়র মারিয়েল বাওযেরও। পাশাপাশি কোড রেড এয়ার কোয়ালিটি অ্যালার্ট সংশ্লিষ্ট সতর্কতা অবলম্বনে ডিসিতে বসবাসকারীদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। 


0 মন্তব্য

মন্তব্য করুন