পেন্টাগনের নথি ফাঁস: অভিযুক্ত টিসেইরাকে নেয়া হচ্ছে আদালতে

টিবিএন ডেস্ক

জুন ২১ ২০২৩, ২২:৪৯

পেন্টাগনের গোপনীয় নথি ফাঁসে অভিযুক্ত জ্যাক টিসেইরা। ছবি: সংগৃহীত

পেন্টাগনের গোপনীয় নথি ফাঁসে অভিযুক্ত জ্যাক টিসেইরা। ছবি: সংগৃহীত

  • 0

অনলাইনে পেন্টাগনের গোপনীয় নথি ফাঁসে অভিযুক্ত জ্যাক টিসেইরাকে বুধবার ফেডারেল আদালতে হাজির করা হবে। টিসেইরা ম্যাসাচুসেটস এয়ার ন্যাশনাল গার্ডের তরুণ সদস্য।

চলতি মাসের শুরুতে জাতীয় প্রতিরক্ষা বিষয়ক নথি ইচ্ছাকৃতভাবে নিজের দখলে রাখা ও ফাঁস করার ছয়টি অভিযোগে ম্যাসাচুসেটসের বাসিন্দা ২১ বছর বয়সী টিসেইরা গ্র্যান্ড জুরি অভিযুক্ত করে।

তাকে বুধবার বিকেল ৩টা ৪৫ মিনিটে ম্যাসাচুসেটসের উস্টার আদালতে নেয়া হবে। অভিযোগ প্রমাণিত হলে প্রতিটি অভিযোগের জন্য ১০ বছরের কারাদণ্ড হতে পারে।

ডিপার্টমেন্ট অফ জাস্টিসের নথি অনুযায়ী, দায়িত্বের অংশ হিসেবে গোপন নথি নিয়ে কাজ করতে হবে বলে টিসেইরাকে এয়ার ন্যাশনাল গার্ডে টপ সিক্রেট/সেনসিটিভ কমপার্টমেন্টেড ইনফরমেশন বা টিএস/এসসিআই ক্লিয়ারেন্স দেয়া হয়।

তবে সেই ক্লিয়ারেন্সের অপব্যবহার করে সোশ্যাল মিডিয়ায় গোপন নথিগুলো ফাঁস করে দেয়ার অভিযোগে তাকে অভিযুক্ত করা হয়েছে।

অভিযোগপত্রে বলা হয়েছে, ইউক্রেইনকে যুদ্ধ সরঞ্জাম দিয়ে অ্যামেরিকার সাহায্য করার তথ্যও ফাঁস করেছেন টিসেইরা।

‘কোন উপায়ে যুদ্ধ সরঞ্জামগুলো অ্যামেরিকা থেকে ইউক্রেইনে স্থানান্তর করা হবে ও সেগুলো পাওয়ার পর কীভাবে ব্যবহার করা হবে’ এমন তথ্য ফাঁস করে তিনি জাতীয় নিরাপত্তাকে হুমকিতে ফেলেছেন।

টিসেইরা ইউএস এয়ারফোর্সের সংরক্ষিত বাহিনী এয়ার ন্যাশনাল গার্ডে ২০১৯ সালে চাকরি পান। তার পদের নাম হলো সাইবার ট্রান্সপোর্ট সিস্টেম জার্নিম্যান। ফার্স্ট ক্লাস এয়ারম্যানের জুনিয়র র‍্যাংক এটি।

এ ঘটনায় টিসেইরার পরিবার কোনো মন্তব্য করেনি।


0 মন্তব্য

মন্তব্য করুন