ইউক্রেন যুদ্ধের গোপন নথি ফাঁস তদন্তে ডিপার্টমেন্ট অফ জাস্টিস

টিবিএন ডেস্ক

এপ্রিল ১০ ২০২৩, ১৯:৪৯

পেন্টাগন হেডকোয়ার্টার। ফাইল ছবি

পেন্টাগন হেডকোয়ার্টার। ফাইল ছবি

  • 0

ইউক্রেন যুদ্ধ নিয়ে ইউএস ও নেইটোর পরিকল্পনার গোপন নথির স্ক্রিনশট সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার ঘটনা তদন্ত শুরু করেছে অ্যামেরিকার ডিপার্টমেন্ট অফ জাস্টিস।

একজন অ্যামেরিকান কর্মকর্তা গত শুক্রবার ‘টপ সিক্রেট’ চিহ্নিত এসব নথি ফাঁস হওয়ার বিষয়টি নিশ্চিত করেন। ইউক্রেন সেনাবাহিনীর যুদ্ধ কৌশলের বিবরণ রয়েছে এসব নথিতে। 

ওই কর্মকর্তা জানান, ধারণা করা হচ্ছে কেউ গোপনে নথিগুলোর ছবি তুলে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘টেলিগ্রাম’-এ পোস্ট করেন। পরে ছবিগুলো টুইটারেও ছড়িয়ে পড়ে।   

ডিফেন্স ডিপার্টমেন্টের এক মুখপাত্র রোববার বলেন, ‘সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ছবিগুলো খুবই সংবেদনশীল। এ ধরনের গোপন নথি ফাঁস হয়ে যাওয়া উদ্বেগজনক। 

 

 

এর আগে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ছবিগুলো কতটা বস্তুনিষ্ঠ তা যাচাইয়ে তদন্তের ঘোষণা দেয় পেন্টাগন। প্রাথমিক তদন্তে জানা যায়, ইউক্রেনের যুদ্ধ সম্পর্কিত ছবিগুলো অন্তত এক মাস পুরানো।

অ্যামেরিকান কর্মকর্তারা বলছেন, ছড়িয়ে পড়া স্ক্রিনশটগুলো ইউক্রেন যুদ্ধ সংক্রান্ত পেন্টাগনের কিছু গোয়েন্দা স্লাইডের। তবে এগুলোর কিছু জায়গায় সম্পাদনা করা হয়েছে।

ফাঁস হওয়া ছবি নিয়ে তৈরি বেশ কয়েকটি স্লাইড গত বৃহস্পতিবার টেলিগ্রামে ফের পোস্ট করা হয়। 

একটি স্লাইডে দেখানো হয়, যুদ্ধে এ পর্যন্ত আনুমানিক ১৬,০০০ থেকে ১৭,৫০০ রাশিয়ান নিহত হয়েছেন। তবে অ্যামেরিকান ডিফেন্স কর্মকর্তারা প্রকাশ্যে একাধিকবার দাবি করেছেন, যুদ্ধে ২০০ হাজারের বেশি  রাশিয়ান হতাহত হয়েছেন। 

এক বিবৃতিতে পেন্টাগনের ডেপুটি প্রেস সেক্রেটারি সাবরিনা সিং বলেন, ‘আমরা ছড়িয়ে পড়া ছবিগুলোর ব্যাপারে নিশ্চিত হয়েছি। এসব ছবি ও নথি অ্যামেরিকার জাতীয় নিরাপত্তা এবং আমাদের বন্ধু রাষ্ট্রের উপর কোনো বিরূপ প্রভাব ফেলবে কিনা তা ডিফেন্স ডিপার্টমেন্ট এবং ডিপার্টমেন্ট অফ জাস্টিস যৌথভাবে যাচাই করছে। ‘  

নথিগুলো ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে বিষয়টি অ্যামেরিকার বন্ধু রাষ্ট্র এবং কংগ্রেসনাল কমিটিকে অবহিত করা হয়েছে বলেও তিনি জানান। 


0 মন্তব্য

মন্তব্য করুন