অ্যামেরিকায় যেভাবে পাবেন খাদ্য সহায়তা

তাহমিনা তাশরিফ মীম, টিবিএন ডেস্ক

জুন ২৫ ২০২৩, ০:০২

অ্যামেরিকায় যেভাবে পাবেন খাদ্য সহায়তা
  • 3

স্ন্যাপ (ফুড স্ট্যাম্প), ডি-স্ন্যাপ ও ডব্লিউআইসির (ওম্যান, ইনফ্যান্টস অ্যান্ড চিল্ড্রেনস) মাধ্যমে আপনার নিজের ও পরিবারের জন্য পুষ্টিকর খাবার পাওয়া নিশ্চিত করতে পারেন।

আসুন জেনে নেয়া যাক এগুলোর বিভিন্ন দিক:

জরুরি খাদ্য সহায়তা: সরকারি ও বেসরকারি সংস্থা থেকে আপনি প্রয়োজন অনুসারে তাৎক্ষণিক খাদ্য সহায়তা পেতে পারেন। আপনি যদি ক্ষুধার্ত হন তাহলে নিজ এলাকায় কোথায় পুষ্টিকর খাবার পাবেন তা জানতে কিছু পদক্ষেপ অনুসরণ করতে পারেন।

  • অবিলম্বে খাদ্য সহায়তার জন্য সরকারি বা বেসরকারি সংস্থার সঙ্গে যোগাযোগ করতে পারেন।
  • এজেন্সি ও কমিউনিটি সংস্থাগুলো খুঁজে পেতে ২১১-এ কল করতে পারেন। তারা জরুরি প্রয়োজনে খাবার খুঁজে পেতে সাহায্য করে থাকে।
  • ইউএসডিএ ন্যাশনাল হটলাইনে কল করতে পারেন। এ ক্ষেত্রে ইংরেজিতে তথ্য পেতে ১-৮৬৬-৩-হাংরি (১-৮৬৬-৩৪৮-৬৪৭৯) ও স্প্যানিশ ভাষায় তথ্যের জন্য ১-৮৭৭-৮-হামব্রি (১-৮৭৭-৮৪৩-৬২৭৩) নাম্বারে যোগাযোগ করতে পারেন।

হটলাইনটি সোমবার থেকে শুক্রবার পর্যন্ত সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত কাজ করে।

  • এছাড়া স্থানীয় ফুড ব্যাংক বা ফুড প্যান্ট্রি খুঁজে পেতে কমিউনিটি বা ধর্মীয় সংগঠনের সঙ্গে যোগাযোগ করতে পারেন।

ফুড স্ট্যাম্পের জন্য যেভাবে আবেদন করবেন (স্ন্যাপ সুবিধা): আপনার উপার্জন কম থাকলে ‘ফুড স্ট্যাম্প’ নামে পরিচিত সাপ্লিমেন্টাল নিউট্রিশন অ্যাসিসট্যান্স প্রোগ্রাম (স্ন্যাপ) খাবারের জন্য অর্থ সহায়তা দিয়ে থাকে।

প্রতি মাসে খাবার কেনার সময় একটি ইলেকট্রিক বেনিফিট ট্রান্সফার কার্ডে (ইবিটি) স্ন্যাপ সুবিধাগুলো যোগ করা হয়।

তবে স্ন্যাপ সুবিধার জন্য যোগ্য হিসেবে গৃহীত হওয়ার জন্য অবশ্যই আপনার স্টেইটের আয়ের সীমার মানদণ্ড পূরণ করতে হবে। আর এ ক্ষেত্রে আপনার ব্যাংকে থাকা জমানো অর্থও স্টেইট ও তার সংগঠনগুলো গননা করে থাকে।

স্ন্যাপ সুবিধার জন্য আবেদন করতে আপনার স্টেইটের বা স্থানীয় স্ন্যাপ অফিসে যোগাযোগ করতে পারেন। এছাড়া স্টেইটের অনুমোদিত সংস্থার সাহায্যে, অনলাইনে, ব্যক্তিগতভাবে, মেইলে বা ফ্যাক্সের মাধ্যমে আপনি সহজেই আবেদন করতে পারবেন।

অবশ্য স্ন্যাপ সুবিধার চূড়ান্ত প্রক্রিয়া অনুমোদিত হওয়ার আগে আপনাকে সাক্ষাৎকারের জন্য ডাকা হতে পারে।

ডব্লিউআইসির প্রোগ্রামে খাদ্য সহায়তা: দ্য স্পেশাল সাপ্লিমেন্ট নিউট্রিশন প্রোগ্রাম ফর ওম্যান, ইনফ্যান্টস অ্যান্ড চিল্ড্রেনস (ডব্লিউআইসি) আপনার ও আপনার পরিবারের ছোট শিশুদের খাদ্য, পুষ্টি পরামর্শ ও সামাজিক সেবার সুপারিশ করে থাকে।

ডব্লিউআইসি সহায়তার অনুমোদন পাওয়ার জন্য আপনার শিশুর বয়স ৬ মাস থেকে ৫ বছরের ভেতর হতে হবে। কারণ ন্যূনতম ৬ মাস পর্যন্ত শিশু মায়ের দুধ পান করে থাকে।

এছাড়া আপনার আয়, স্বাস্থ্য ও আপনি কোন এলাকায় বাস করেন তার উপর ভিত্তি করে ডব্লিউআইসির খাদ্য সহায়তার মানদণ্ড পূরণ করে আপনি আবেদন করতে পারবেন।

আপনার স্টেইট বা স্থানীয় ডব্লিউআইসি অফিসে যোগাযোগ করলে তারাই আবেদনের প্রক্রিয়া জানিয়ে দেবে ও অ্যাপয়েন্টমেন্টের সময় কী কী ডকুমেন্ট আনতে হবে।

শিশুদের জন্য স্কুলের খাদ্য কর্মসূচি: আপনার আয় কম হলে আপনার সন্তান স্কুল বা চাইল্ড কেয়ারে বিনামূল্যে বা কম দামে খাবার পাওয়ার জন্য বিবেচিত হবে। সারা বছর এমনকি গ্রীষ্মের ছুটিতেও তারা এই কর্মসূচির সুবিধা পাবে। এসব প্রোগ্রামের মধ্যে রয়েছে- ন্যাশনাল স্কুল লাঞ্চ প্রোগ্রাম, স্কুল ব্রেকফাস্ট প্রোগ্রাম, স্পেশাল মিল্ক প্রোগ্রাম। আপনার স্ন্যাপ, টিএএনএফ, ডব্লিউআইসি, ফুড ডিস্ট্রিবিউশন প্রোগ্রাম অন ইন্ডিয়ান রিজার্ভেশন (এফডিপিআইআর) ডকুমেন্টসের মাধ্যমে স্কুল বছরের শুরুতে আপনার শিশুর জন্য খাদ্য সহায়তার আবেদন করতে পারেন।

বয়স্কদের জন্য খাদ্য সহায়তা: আপনার বয়স ৬০ বছরের বেশি হলে, আপনার আয়ের পরিমাণের উপর নির্ভর করে খাদ্য সহায়তার আবেদন করতে পারেন। যেসব বয়সী ব্যক্তির আয় কম তারা সিনিয়র ফার্মারস মার্কেট নিউট্রিশন প্রোগ্রামে (এসএমএফএনপি) তাজা ফল, সবজি, মধু ও অন্য ভেষজের কুপন সংগ্রহ করতে পারেন। যেকোনো বাজার, রাস্তার পাশের দোকান ও কমিউনিটির ফার্মগুলোতে এ কুপন ব্যবহার করে খাদ্য সহায়তা পেতে পারেন।এছাড়া, কমোডিটি সাপ্লিমেন্টাল ফুড প্রোগ্রাম (সিএসএফপি) স্বাস্থ্যকর খাবারের একটি মাসিক প্যাকেজ দিয়ে থাকে।

নেইটিভ অ্যামেরিকানদের জন্য খাদ্য সহায়তা: ফুড ডিস্ট্রিবিউশন প্রোগ্রাম অন ইন্ডিয়ান রিজার্ভেশন (এফডিপিআইআর) নেইটিভ অ্যামেরিকানদের জন্য স্বাস্থ্যকর খাবারের মাসিক প্যাকেজ প্রদান করে। আপনি আয়, উপজাতীয় সদস্য প্রমাণাদি এবং আপনি কোথায় থাকেন তার উপর ভিত্তি করে এই সাহায্য পেতে পারেন। আপনি যদি রিজার্ভেশন অফিসের কাছাকাছি বা ওকলাহোমাতে বাস করে থাকেন এবং আপনার পরিবারের কেউ যদি ফেডারেলগতভাবে স্বীকৃত উপজাতির সদস্য হয়ে থাকলে আপনি এই সেবার অন্তর্ভুক্ত হবেন। আপনি সেবাটির যোগ্য কিনা তা খুঁজে বের করতে আপনার উপজাতীয় সংস্থা বা আঞ্চলিক খাদ্য ও পুষ্টি পরিষেবা (এফএনএস) অফিস আপনাকে সাহায্য করতে পারে।


(3) মন্তব্য

মন্তব্য করুন