কেন মাংসে নজর উদ্ভিদের?

টিবিএন ডেস্ক

জুলাই ১১ ২০২৩, ৩:৫৮

জটিল পদ্ধতির 'স্ন্যাপ-ট্র্যাপ' ফাঁদ। ছবি: সংগৃহীত

জটিল পদ্ধতির 'স্ন্যাপ-ট্র্যাপ' ফাঁদ। ছবি: সংগৃহীত

  • 0

চার্লস ডারউইন ১৮৬০ সালে অদ্ভুত এক ধরনের গাছের সন্ধান পান যা আজও বিজ্ঞানীদের ধাঁধায় ফেলছে। ইংল্যান্ডের ঝোপঝাড়ে ডারউইন সাধারণ একটি সানডিউ (ড্রোসেরা রোটুন্ডিফোলিয়া) এর পাতায় কয়েকটি পোকা আটকে থাকা দেখতে পান।

পরের ১৬ বছরের চেষ্টায় তিনি উদ্ভিদ যে প্রাণী ভক্ষণ করতে পারে সেটা প্রমাণ করেন ডারউইন। উদ্ভিদ তার এনজাইমের সাহায্যে প্রোটিন দ্রবীভূত করতে পারে। পুষ্টি ও বৃদ্ধির জন্য যা সে শোষণ করে নেয়।

প্রকৃতিবিদরা এখন আর মাংসাশী উদ্ভিদের অস্তিত্ব নিয়ে তর্ক করেন না। তবে এর অর্থ এই নয় যে বিজ্ঞানীরা পুরোপুরি বুঝতে পেরেছেন এই উদ্ভিদগুলো কীভাবে প্রাণীকে আকর্ষণ করতে, ধরতে, ধরে রাখতে ও হজম করতে বিবর্তিত হয়েছে। বিশেষ করে এদের উভচর ও ছোট স্তন্যপায়ী প্রাণীর মত শিকার ধরার ব্যাপারটি বেশ চমকপ্রদ।

মাংসাশী উদ্ভিদগুলি বর্তমানে কর্কস্ক্রু ট্র্যাপ ও পিটফল ট্র্যাপসহ বিভিন্ন আকারের ট্র্যাপ বা ফাঁদ দিয়ে শিকার করে থাকে। উদ্ভিদ ড্রোসেরার মতো পোকামাকড় ধরার জন্য সাধারণ আঠালো ফাঁদ ব্যবহার করে। অন্যরা কুখ্যাত ভেনাস ফ্লাই ট্র্যাপের মতো করে তাদের শিকারের জন্য আরও জটিল পদ্ধতির 'স্ন্যাপ-ট্র্যাপ' তৈরি করেছে।

২০১৮ সালে, একটি গবেষণায় দেখা গেছে মাংসাশী উদ্ভিদগুলো অন্তত ১০ বার স্বাধীনভাবে বিবর্তিত হয়েছে। অন্যদিকে জেনেটিক গবেষণা থেকে জানা যায় স্ন্যাপ-ট্র্যাপগুলি প্রাথমিকভাবে 'ফ্লাইপেপার' ফাঁদ থেকে অন্তত তিন বা চার ধাপে বিবির্তিত হয়েছে।

গাছগুলো কম পুষ্টি আছে যেমন জলাভুমির আশেপাশে বড় হয়। একটি ভালো আকারের পোকা থেকে একটি ফ্লাইট্র্যাপ উদ্ভিদ কয়েক সপ্তাহ ধরে চলার জন্য নাইট্রোজেন, ফসফরাস ইত্যাদির সরবরাহ পেতে পারে।

এ থেকে উদ্ভিদগুলো এ ধরনের জটিল ও শক্তিশালী ফাঁদ তৈরির কারণ সম্বন্ধে ধারণা পাওয়া যায়। জেনেটিক গবেষণার মাধ্যমে কীভাবে এই ট্র্যাপগুলো তৈরি হয় তা বুঝতে শুরু করেছেন বিশেষজ্ঞরা।

দেখা যায় উদ্ভিদগুলো জেসমোনেট রাসায়নিক ব্যবহার করে একটি সর্বজনীন প্রতিরক্ষা ব্যবস্থার অংশ বেছে নিয়েছে। এটি ফসফো-লিপিডভিত্তিক বিশেষ এক ধরনের হরমোন।

বেশিরভাগ গাছপালা বিপদে একে অপরকে সতর্ক করার জন্য এ রাসায়নিক ব্যবহার করে। ২০১৯ সালের এক গবেষণায় দেখা হয়েছে যে, ফ্লাই ট্র্যাপগুলি তাদের শিকারের দেহকে হজমের উপযোগী করে তুলতে ব্যবহৃত এনজাইমগুলি তৈরিতে ও পুষ্টি পরিবহনে জেসমোনেট ব্যবহার করে ৷

এই পদ্ধতিটি শুধুমাত্র মাংসাশী উদ্ভিদের একটি প্রজাতিতে দেখা যায়। বাটারওয়ার্ট একই পদ্ধতি অবলম্বন করে না ও অন্যান্য অনেক প্রজাতির কৌশল গোপন রয়ে গেছে।


0 মন্তব্য