হলিউড ধর্মঘট: মধ্যস্ততায় সহায়তার প্রস্তাব ক্যালিফোর্নিয়া গভর্নরের

টিবিএন ডেস্ক

জুলাই ২৭ ২০২৩, ১৪:৩৯

ধর্মঘটরত হলিউড কলাকুশলীরা। ছবি: সংগৃহীত

ধর্মঘটরত হলিউড কলাকুশলীরা। ছবি: সংগৃহীত

  • 0

লেখক ও অভিনয়শিল্পীদের ধর্মঘটে প্রায় অচল হলিউডকে চাঙা করতে এগিয়ে এসেছেন ক্যালিফোর্নিয়ার গভর্নর গেভিন নিউযম। সব পক্ষের সঙ্গে কথা বলেছেন জানিয়ে তিনি মধ্যস্ততায় সহায়তা করার প্রস্তাব দিয়েছেন।

এই ধর্মঘটে বিপর্যস্ত হয়ে পড়েছে হলিউড ও ক্যালিফোর্নিয়ার অর্থনৈতিক অবস্থা। পরিস্থিতি ঠিক করতে আন্দোলনরতদের দাবি নিয়ে শিগগিরি সমঝোতা হওয়া জরুরি বলে মনে করছেন নিউযম।

তার সিনিয়র অ্যাডভাইযর ফর কমিউনিকেশন অ্যান্থনি ইয়র্ক বলেছেন, এখন পর্যন্ত স্টুডিওর কর্তাব্যক্তি, অভিনয় শিল্পী বা লেখকদের কেউই নিউযমকে আলোচনার টেবিলে আনতে কোনো আগ্রহ দেখাননি। তবে নিউযম ও তার প্রশাসনের সিনিয়র কর্তারা সব পক্ষের সঙ্গেই যোগাযোগ রাখছেন।

তিনি বলেন, ‘এটি স্পষ্ট যে শান্তিপূর্ণ আলোচনা থেকে উভয়পক্ষ এখনও অনেক দূরে রয়েছে। তবে দীর্ঘায়িত ধর্মঘট রিজিওনাল ও স্টেইট অর্থনীতিতে যে বিরূপ প্রভাব ফেলতে পারে তা নিয়ে নিউযম গভীরভাবে উদ্বিগ্ন।’

তিনি জানান, ক্রু, স্টাফ এবং ক্যাটারিংয়ের মতো জায়গায় কাজ করা হাজার হাজার লোক প্রত্যক্ষ বা পরোক্ষভাবে হলিউডের উপার্জনের উপর নির্ভরশীল। তাদের কাজে ফিরতে হবে।

বেতন বাড়ানোসহ কয়েক দফা দাবিতে গত মে মাসে প্রথমবার ধর্মঘট শুরু করেন হলিউডের স্ক্রিনরাইটাররা। এরপর জুলাইয়ে তাদের সঙ্গে দ্বিতীয় দফার ধর্মঘটে হলিউডের অভিনয়শিল্পী ও নির্বাহী কর্মকর্তারা অংশ নেন।

স্টেইট বাজেটে নিউযম সই করার পরপরই দ্বিতীয় দফার ধর্মঘটের ডাক দেয় হলিউড কলাকুশলীরা। বাজেটে স্টেইটের অন্যতম প্রধান ইন্ডাস্ট্রি হলিউডের প্রযুক্তি খাতের মন্দায় ৩১ বিলিয়ন ডলারেরও বেশি ঘাটতি অন্তর্ভুক্ত ছিল।

ডেমোক্র্যাটিক গভর্নর নিউযম প্রথমে মে মাসে ধর্মঘটের শুরুতেই আন্দোলনরতদের একটি চুক্তিতে মধ্যস্থতা করতে সহায়তার প্রস্তাব দিয়েছিলেন।

তিনি বলেছিলেন, স্ট্রিমিং ও কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কে হলিউড স্ক্রিনরাইটারদের উদ্বেগের প্রতি তিনি সহানুভূতিশীল।


0 মন্তব্য

মন্তব্য করুন