রাজা-রানির মুকুট পরলেন চার্লস-ক্যামিলা দম্পতি

টিবিএন ডেস্ক

মে ৬ ২০২৩, ২১:১১

রাজ্যাভিষেকের আয়োজন শেষে হাস্যোজ্জ্বল রাজা চার্লস তৃতীয় এবং রানি ক্যামিলা পার্কার। ছবি: গেটি ইমেজেস

রাজ্যাভিষেকের আয়োজন শেষে হাস্যোজ্জ্বল রাজা চার্লস তৃতীয় এবং রানি ক্যামিলা পার্কার। ছবি: গেটি ইমেজেস

  • 0

বৃটেইনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে শনিবার জমকালো আয়োজনে বৃটেইনের ২৭ তম রাজা-রানি হিসেবে আনুষ্ঠানিক অভিষেক ঘটেছে রাজা তৃতীয় চার্লস ও তার সহধর্মিণী ক্যামিলা পার্কারের।

বৃষ্টিস্নাত লন্ডনে হাজারও অতিথির উপস্থিতিতে রাজা-রানির মুকুট পরেছেন এই রাজদম্পতি।

বাকিংহাম প্যালেস থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবে পর্যন্ত শোভাযাত্রার মাধ্যমে শনিবার সকাল ১০টা ২০ মিনিটে চার্লস-ক্যামিলা দম্পতির রাজ্যাভিষেকের আনুষ্ঠানিক উদযাপন শুরু হয়। শোভাযাত্রাটি ট্রাফালগার স্কয়ার, হোয়াইটহল, পার্লামেন্ট স্ট্রিট এবং পার্লামেন্ট স্কয়ার ঘুরে ওয়েস্টমিনস্টার অ্যাবের গ্রেট ওয়েস্ট ডোরে পৌঁছায়।

বিবিসি নিউজ জানিয়েছে, ঐতিহ্যবাহী গোল্ড স্টেইট কোচের বদলে রানি এলিজাবেথের ডায়মন্ড জুবিলি স্টেইট কোচে চড়ে অনুষ্ঠানস্থলে পৌঁছান বৃটেইনের নতুন রাজা-রানি দম্পতি। প্যালেস গেটের বাইরে, তাদের গার্ড অফ অনার দিয়েছেন বৃটেইনের সশস্ত্র বাহিনীর ১৬০ সদস্য।

এছাড়া, রাজা-রানিকে স্বাগত জানাতে প্রায় ১ হাজার সেনা, ৪ হাজার আমন্ত্রিত অতিথি, সশস্ত্র বাহিনীর জ্যেষ্ঠ সদস্য, এনএইচএস ও সোশ্যাল কেয়ার স্টাফরা বাকিংহাম প্যালেসের বাইরে স্ট্যান্ডে অপেক্ষায় ছিলেন।

রাজা তৃতীয় চার্লস ওয়েস্টমিনস্টার অ্যাবেতে পৌঁছানোর আগে ২০৩টি দেশের অন্তত ২ হাজার ২০০ অতিথি একটি শোভাযাত্রায় অংশ নিয়েছেন। এতে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, কমনওয়েলথসহ অন্যান্য সংস্থার প্রধান ও বিশ্বনেতারা উপস্থিত ছিলেন।

ঐতিহ্যবাহী রাজকীয় পোশাক রেড ভেলভেট রোবস পরে ১১টার দিকে অ্যাবেতে উপস্থিত হন রাজা চার্লস তৃতীয়। তিনি রাজকীয় এই রোবসের নীচে সাবেক রাজাদের ঐতিহ্যবাহী ব্রিচ ও সিল্কের স্টকিংস না পরে বেছে নিয়েছেন নিজের ট্রাউজার। এ সময় ঝলমলে সাদা গাউনে রাজার পাশে উপস্থিত ছিলেন তার স্ত্রী ক্যামিলা। 

রাজা চার্লসের ইচ্ছা অনুযায়ী আনুষ্ঠানিক রাজ্যাভিষেক অনুষ্ঠানে ১২টি নতুন গান বাজিয়ে অনুষ্ঠানের প্রথম পর্ব শুরু করা হয়। প্রয়াত রাজা ও রাজা চার্লসের বাবা প্রিন্স ফিলিপের স্মরণে গ্রিক অর্থোডক্স সঙ্গীতও বাজানো হয়।

অ্যাবের দরজা থেকে স্টেইজ পর্যন্ত যাত্রায় রাজা চার্লসের সঙ্গী হয়েছে তার নাতি প্রিন্স জর্জ, রানি ক্যামিলার নাতি-নাতনি লোলা, এলিজা, গাস, লুই ও ফ্রেডি। 

অনুষ্ঠানে রাজা চার্লসের হাতে ছিল দ্য সোভেরেইনস অর্ব, দ্য সোভেরেইনস স্ক্রিপচার উইথ ক্রস, দ্য সোভেরেইনস স্ক্রিপচার উইথ ডাভসহ অন্যান্য রাজকীয় সরঞ্জাম। রানি ক্যামিলার সঙ্গে ছিল দ্য কুইন কনসর্টস রড উইথ ডাভ ও দ্য কুইন কনসর্টস স্ক্রিপচার উইথ ক্রস।

রাজা অ্যাঙ্গলো-স্যাক্সনের সময় থেকে চলে আসা ঐতিহ্য মেনে রাজা চার্লসকে ‘দ্যা পিপল’ (রাজ্যের জনগণ) এর সামনে উপস্থিত করা হয়। ৭০০ বছর পুরানো করোনেশন চেয়ারের পাশে দাঁড়িয়ে অ্যাবের চারদিকে তাকান রাজা। এরপর অ্যাবেতে উপস্থিত জনতা ‘আনডাউটেড কিং’- এর সম্মানে উঠে দাঁড়ায়।

আর্কবিশপ অফ ক্যান্টাবেরি চার্লস তৃতীয়কে ‘বৃটেইনের রাজা’ হিসেবে প্রথম ঘোষণা দেন। এরপর রাজার মর্যাদায় উপস্থিত অতিথিদের ‘গড সেভ দ্য কিং’ স্লোগানে মুখর হয়ে উঠে সভা।

 

আনুষ্ঠানিকভাবে মুকুট পরছেন রাজা তৃতীয় চার্লস। ছবি: অ্যাসোসিয়েট প্রেস

 

দ্বিতীয় পর্বে আর্কবিশপ অফ ক্যান্টাবেরি বৃটেইনের একাধিক ধর্মীয় মতবাদ ও বিশ্বাসের প্রতি সম্মান জানিয়ে ‘সব ধর্মের মানুষ স্বাধীনভাবে বসবাস করতে পারে এমন পরিবেশ গড়ে তুলতে’ রাজাকে আহ্বান জানান এবং হোলি গসপেলে রাজার হাত রেখে রাজ্যাভিষেকের শপথ পাঠ করান।

অনুষ্ঠানের তৃতীয় পর্বে রাজার সেরিমোনিয়াল রোব খুলে ফেলা হয় হয়। এরপর তিনি করোনেশন চেয়ারে বসেন। এর মাধ্যমেই ‘বৃটেইনের রাজা’ এবং ‘চার্চ অফ ইংল্যান্ডের’ প্রধান হিসেবে রাজা তৃতীয় চার্লসের অভিষেক ঘটে। অভিষেক কার্যক্রমের পবিত্রতা বজায় রাখতে এই পর্বে পদা দিয়ে রাজাকে আড়াল করে রাখা হয়।

এরপর রাজাকে মুকুট পরানো হয়। ঐতিহ্য অনুযায়ী, রাজা তৃতীয় চার্লস তার জীবদ্দশায় এই একবারই সেন্ট অ্যাডওয়ার্ডস ক্রাউন পরবেন। তিনি এই মুকুট পরা সপ্তম রাজা।

অনুষ্ঠানের শেষ পর্বে সিংহাসনে বসেন রাজা চার্লস তৃতীয়। ঐতিহ্যগতভাবে রাজপরিবারের সদস্য ও সহকর্মীরা সিংহাসনের সামনে এসে নতুন রাজার প্রতি শ্রদ্ধা নিবেদন করতেন। তবে স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় এবার রাজা চার্লসের সামনে যেতে শুধু ‘প্রিন্স অফ ওয়েলস’ ও তার প্রথম সন্তান প্রিন্স উইলিয়ামকে অনুমতি দেয়া হয়। 

রাজা চার্লসের অভিষেকের পর তার সহধর্মিণী ক্যামিলা পার্কারকেও মুকুট পরানো হয়। তবে রানি ক্যামিলাকে কোনো শপথ পাঠ করতে হয়নি। কুইন মেরির মুকুট পরার আনুষ্ঠানিকতা শেষে রাজা চার্লসের পাশে সিংহাসনে বসেন রানি ক্যামিলা। এর আগে রাজা পঞ্চম জর্জের সঙ্গে রানি মেরির রাজ্যাভিষেকে একই মুকুট পরেছিলেন কুইন মেরি।
 

রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠানে রানির মর্যাদা পেয়েছেন কুইন ক্যামিলা। ছবি: গেটি ইমেজেস


রাজা-রানির অভিষেক আয়োজনের শেষ পর্বে রাজা চার্লস ও রানি ক্যামিলা ক্রিশ্চিয়ান চার্চের উপাসনার প্রধান কাজ সম্পন্ন করতে হোলি কমিউনিয়ন গ্রহণ করেন। 

অভিষেক শেষে রাজা ও রানি তাদের সিংহাসন ছেড়ে সেইন্ট এডওয়ার্ডস চ্যাপেলে যান। সেখানে রাজা চার্লস সেন্ট এডওয়ার্ডের মুকুটটি সরিয়ে রাখেন। এরপর জাতীয় সঙ্গীত বাজানোর সঙ্গে সঙ্গে রাজাকে ইম্পেরিয়াল স্টেইট ক্রাউনটি পরিয়ে দেয়া হয়।

জনগণের সঙ্গে আনন্দ ভাগ করে নিতে রাজা চার্লস রানি ক্যামিলা পার্কারকে সঙ্গে নিয়ে অ্যাবে থেকে গোল্ড স্টেইট কোচে চড়ে শোভাযাত্রায় অংশ নেন।


0 মন্তব্য

মন্তব্য করুন