কাঁটাওয়ালা গুবরে পোকা খুঁজে পেলেন জাপানের বিজ্ঞানীরা

টিবিএন ডেস্ক

জুন ১৬ ২০২৩, ২১:৪২

গুবরে পোকার নতুন আবিষ্কৃত প্রজাতি 'অ্যাসিসনেমিস রিউকিউয়ানা'। ছবি :সংগৃহীত

গুবরে পোকার নতুন আবিষ্কৃত প্রজাতি 'অ্যাসিসনেমিস রিউকিউয়ানা'। ছবি :সংগৃহীত

  • 0

জাপানের সাব-ট্রপিক্যাল দ্বীপগুলিতে নতুন এক প্রজাতির গুবরে পোকা খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। পোকাটিকে ‘অ্যাসিসনেমিস রিউকিউয়ানা’ নামকরণ করেছেন তারা।

ওকিনাওয়া ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির জেক লুইস ও তার সহকর্মীরা ২০১৫ সাল থেকে বিভিন্ন ধরণের পোকামাকড় নিয়ে গবেষণা করার জন্য জাপানের রিউকিউ দ্বীপপুঞ্জের চারপাশে ফাঁদ স্থাপন করেন।

সেখানে তারা খুঁজে পান নতুন এ গুবরেটিকে। এর কাঁধের দিকে হলুদ দাগ রয়েছে। এর সমস্ত শরীর ও পায়ে লম্বা চুলের মতো কাঁটা ও এর ধড়ের অনন্য আকৃতি, অ্যাসিসনেমিস গোত্রের অন্য গুবরে পোকাদের থেকে একে আলাদা করে। অ্যাসিসনেমিস রিউকিউয়ানা কয়েক মিলিমিটার লম্বা।

লুইস নিউ সায়েন্টিস্টকে বলেন, ‘ফাঁদে ধরা পড়া নমুনার সংখ্যার উপর ভিত্তি করে ধারণা করা যায় যে গুবরেগুলো বেশ বিরল। তাদের শুধুমাত্র আদিম ও ভারী বনাঞ্চলে দেখা গেছে। এ থেকে বোঝা যায় যে এটি এমন একটি প্রজাতি যা এখানকার স্থানীয়।’

খুব কম প্রজাতির গুবরে পোকা বর্তমানে আইন দ্বারা সুরক্ষিত। লুইস আশা করেন, এই প্রাণীদের সনাক্তকরণ এবং তাদের সম্পর্কে আরও জানার মাধ্যমে ‘অ্যাসিসনেমিস রিউকিউয়ানার’ মতো বিরল প্রজাতিকে ভবিষ্যতে সুরক্ষা দেওয়া সম্ভব হবে।


0 মন্তব্য

মন্তব্য করুন