১১ হাজার অভিবাসী ফেরত পাঠাল অ্যামেরিকা

টিবিএন ডেস্ক

মে ১৯ ২০২৩, ২২:৫২

১১ হাজার অবৈধ অভিবাসী ফেরত পাঠিয়েছে অ্যামেরিকা। ছবি: এবিসি নিউয

১১ হাজার অবৈধ অভিবাসী ফেরত পাঠিয়েছে অ্যামেরিকা। ছবি: এবিসি নিউয

  • 0

মেক্সিকো সীমান্তে টাইটেল ফোরটি টু সীমান্তচুক্তি শেষ হওয়ার পর থেকে এক সপ্তাহের মধ্যে ১১ হাজারেরও বেশি অভিবাসীকে মেক্সিকো ও অন্যান্য ৩০টি দেশে ফেরত পাঠিয়েছে অ্যামেরিকা।

হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট (ডিএইচএস) জানিয়েছে, তারা সম্প্রতি অ্যামেরিকার দক্ষিণ সীমান্তে অনুপ্রবেশকারী ১১ হাজারেরও বেশি অভিবাসীকে আনুষ্ঠানিকভাবে ফেরত পাঠিয়ে দিয়েছে। 

মেক্সিকোর সঙ্গে চুক্তি অনুযায়ী, ফিরিয়ে দেয়া এই অভিবাসীদের মধ্যে ১ হাজার ১০০ জনকে আশ্রয় দিয়েছে সেদেশ। তারা ভেনেজুয়েলা, নিকারাগুয়া, হাইতি ও কিউবার নাগরিক। তারা মেক্সিকো গিয়ে আইনগত প্রক্রিয়ার মাধ্যমে অ্যামেরিকায় আসার সুযোগ পাবেন। 

এই চার দেশের বাইরে অন্য রাষ্ট্রের বহিষ্কৃত নাগরিকরা ফের অনুপ্রবেশের চেষ্টা করলে ইউএস ইমিগ্রেশন লয়ের অধীনে তাদের ওপর অন্তত পাঁচ বছরের জন্য অ্যামেরিকায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হবে। আইন অনুযায়ী তাদের কারাদণ্ডও দেয়া হতে পারে। 

ডিএইচএসের তথ্য অনুযায়ী, টাইটেল ফোরটি টু শেষ হওয়ার আগে দিয়ে মাসের শুরুর দিকে দিনে ১০ হাজার অভিবাসী অণুপ্রবেশ করেছিল। বাইডেন প্রশাসনের নতুন সীমান্ত আইনে গত সপ্তাহে দিনে ৪ হাজার ৪শ অভিবাসী প্রবেশ করছে। 

বর্ডার প্যাট্রোল জানিয়েছে, মাসের শুরু থেকে ৭০ শতাংশ কমে গিয়ে গত দুই দিনে গড়ে ৩ হাজার অভিবাসী সীমান্ত অতিক্রম করেছে। 


0 মন্তব্য

মন্তব্য করুন