আগামী কয়েক সপ্তাহ ‘দাবানল যুদ্ধ’ সামলানোর আহ্বান গ্রিক প্রধানমন্ত্রীর

টিবিএন রিপোর্ট

জুলাই ২৪ ২০২৩, ১৯:০৩

এথেন্সের কাছে এজিওই থিওডোরি শহরে হেলিকপ্টারের মাধ্যমে আগুন নেভানোর চেষ্টায় দমকল বাহিনী। ছবি: সংগৃহীত

এথেন্সের কাছে এজিওই থিওডোরি শহরে হেলিকপ্টারের মাধ্যমে আগুন নেভানোর চেষ্টায় দমকল বাহিনী। ছবি: সংগৃহীত

  • 0

গ্রিসে টানা সপ্তম দিনের মতো চলমান দাবানলের কারণে দেশবাসী ও আক্রান্ত অঞ্চলের সবাইকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোতাকিস।

রয়টার্স জানিয়েছে, সোমবার পার্লামেন্টে মিৎসোতাকিস বলেন, ‘আগামী কয়েক সপ্তাহের জন্য আমাদের অবশ্যই সার্বক্ষণিকভাবে সতর্ক থাকতে হবে। আমরা এখন যুদ্ধ করছি। যা হারিয়েছি তা পুনর্নির্মাণ করব। যারা আহত হয়েছেন তাদের আমরা ক্ষতিপূরণ দেব।’

জলবায়ু সঙ্কটের বিপদের কথা মনে করিয়ে দিয়ে তিনি যোগ করেন, ‘জলবায়ু সঙ্কট শুরু হয়ে গেছে। এটি ভূমধ্যসাগর অঞ্চলের সবখানে বড় বিপর্যয় ডেকে আনবে।’

সোমবার ট্যুর অপারেটর কোম্পানিগুলো গ্রিসের রোডস দ্বীপে শুরু হওয়া দাবানলের কারণে সোমবার পনের শ পর্যটককে বাড়ি ফিরিয়ে নিয়ে গেছে। রাজধানী এথেন্স ও এর আশেপাশের শহরসহ দেশের প্রায় প্রতিটি অঞ্চলে দাবানল আরও ছড়িয়ে পড়ার শঙ্কা রয়েছে।

উত্তর আফ্রিকা ও দক্ষিণ ইউরোপে চলমান তাপদাহের কারণে শুরু হওয়া এ দাবানল নিয়ন্ত্রণের চেষ্টায় রয়েছে গ্রিসের সরকার।

গত সাত দিনে দমকল বাহিনীর সদস্যরা পুরো দেশে ৮২টি দাবানল নিয়ন্ত্রণ করতে হিমশিম খাচ্ছেন। এর মধ্যে ৬৪টি দাবানল শুরু হয়েছে রোববার।

রোডস দ্বীপের অবস্থা সবচেয়ে খারাপ। প্রায় ১৯,৫০০ জন বাসিন্দা ও পর্যটক এরই মধ্যে দ্বীপটি ছেড়ে গেছেন। এছাড়া, করফু দ্বীপ ও উত্তরের পেলোপোনেশিয়া অঞ্চলেও ছড়িয়ে পড়েছে আগুন।


0 মন্তব্য

মন্তব্য করুন