নেইটোভুক্ত অঞ্চলের প্রতি ইঞ্চি রক্ষার অঙ্গীকার বাইডেনের

টিবিএন ডেস্ক

জুলাই ১৩ ২০২৩, ২১:২৮

ফিনল্যান্ডের প্রেসিডেন্সিয়াল প্যালেসে সেদেশের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোর সঙ্গে প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: সংগৃহীত

ফিনল্যান্ডের প্রেসিডেন্সিয়াল প্যালেসে সেদেশের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোর সঙ্গে প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: সংগৃহীত

  • 0

নেইটোভুক্ত অঞ্চলের প্রতিটি ইঞ্চিকে সুরক্ষিত রাখার অঙ্গীকার করলেন অ্যামেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন।

ফিনল্যান্ডের হেলসিঙ্কিতে ইউএস-নর্ডিক সামিট শেষে ফিনিশ প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোর সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ অঙ্গীকারের কথা জানান।

বাইডেন জানান, ইউএস-নর্ডিক সম্মেলনে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

তিনি বলেন, ‘ফিনল্যান্ড ও নেইটোর প্রতি অ্যামেরিকা প্রতিজ্ঞাবদ্ধ। এই প্রতিজ্ঞা ইস্পাতদৃঢ়।’

আগামী নির্বাচনে প্রশাসন বদলালেও অ্যামেরিকা নেইটোর নির্ভরযোগ্য মিত্র থাকবে কিনা- এমন প্রশ্নে বাইডেন বলেন, ‘আমি গ্যারান্টি দিচ্ছি (অ্যামেরিকা নেইটোর নির্ভরযোগ্য মিত্র থাকবে), এ নিয়ে কোনো সংশয় নেই… নেইটোর জন্য অ্যামেরিকার মানুষের প্রবল সমর্থন রয়েছে। কংগ্রেসের হাউয, সেনেট ও দুই পার্টিরও (রিপাবলিকান ও ডেমোক্র্যাটিক) প্রবল সমর্থন রয়েছে… আমরা একজোট থাকব।’

এর আগের প্রশাসনে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বেশ কয়েকবার বলেছিলেন যে তিনি মনে করেন অ্যামেরিকার নেইটো জোট থেকে বের হয়ে আসা উচিত। কারণ অন্য সদস্যরা সামরিক খাতে যথেষ্ট অবদান রাখছে না।

এ কারণে আগামী নির্বাচনে ট্রাম্প পুনর্নির্বাচিত হলে অ্যামেরিকার নেইটোর প্রতি অবদান কমতে পারে বলে আশঙ্কা রয়েছে জোটের বেশ কিছু সদস্য দেশের।

তবে এমন আশঙ্কা অমূলক জানিয়ে উড়িয়ে দিয়ে প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘ভবিষ্যৎ যদিও কেউ নিশ্চিত করে বলতে পারে না, তবে এমন ঘটবে না (নেইটো থেকে প্রত্যাহার)- এ বাজি ধরাটাই সবচেয়ে শ্রেয়।’

রাশিয়ায়-ইউক্রেইন যুদ্ধ প্রসঙ্গে বাইডেন জানান, যুদ্ধে রাশিয়ার জয়ী হওয়ার কোনো সম্ভাবনাই নেই।

তিনি জানান, যুদ্ধ চলাকালে ইউক্রেইন নেইটোতে যুক্ত হতে পারবে না, কারণ এমন হলে রাশিয়ার বিরুদ্ধে গোটা জোটকেই যুদ্ধের দিকে ঠেলে দেয়ার মতো পরিস্থিতি হবে।

বাইডেন বলেন, ‘এখন প্রশ্ন হলো, এটা (ইউক্রেইনকে এখন নেইটোভুক্ত না করা) রাশিয়াকে যুদ্ধ চালিয়ে নেয়ায় উৎসাহিত করে কিনা। উত্তর হলো- পুতিন (রাশিয়ান প্রেসিডেন্ট) তো যুদ্ধে বলতে গেলে হেরেই গেছেন… পুতিনের এখন সবচেয়ে বড় সমস্যা হলো, এই পরিস্থিতি থেকে তিনি এখন কোথায় যাবেন, কী করবেন- তা বুঝতে পারছেন না।’

গুপ্তচরবৃত্তির অভিযোগে রাশিয়ার কারগারে আটক অ্যামেরিকান সাংবাদিক ইভান গের্শকোভিচের বিষয়েও সংবাদ সম্মেলনে কথা বলেন প্রেসিডেন্ট।

তিনি জানান, গের্শকোভিচকে মুক্ত করে আনার জন্য রাশিয়ার সঙ্গে বন্দি বিনিময়ের জন্য তিনি প্রস্তুত।

লিথুয়ানিয়ায় নেইটো সম্মেলন শেষে ইউএস-নর্ডিক সম্মেলনে যোগ দিতে বৃহস্পতিবার ফিনল্যান্ডের হেলসিঙ্কিতে পৌঁছান প্রেসিডেন্ট বাইডেন।

সেখানে প্রেসিডেন্সিয়াল প্যালেসে নেইটোর নতুন সদস্য হওয়ায় ফিনল্যান্ডকে তিনি অভিবাদন জানান। সম্মেলনে ফিনল্যান্ড ও অ্যামেরিকার সঙ্গে যোগ দেন সুইডেন, ডেনমার্ক, আইসল্যান্ড ও নরওয়ের নেতারা।

ফিনল্যান্ড সফরের মধ্য দিয়ে শেষ হয়েছে বাইডেনের এবারের ইউরোপ সফর।


0 মন্তব্য

মন্তব্য করুন