বন্দুক ব্যবহারে বিধিনিষেধ বহালে সুপ্রিম কোর্টের রায় চায় বাইডেন প্রশাসন

টিবিএন ডেস্ক

জুন ২০ ২০২৩, ৩:৩২

অ্যামেরিকায় বাড়ছে বন্দুকের ব্যবহার। ছবি: সংগৃহীত

অ্যামেরিকায় বাড়ছে বন্দুকের ব্যবহার। ছবি: সংগৃহীত

  • 0

নিম্ন আদালতের রায়ে বন্দুকের বিধিনিষেধ বাতিল করার পরে, বাইডেন প্রশাসন বিচারকদের গার্হস্থ্য সহিংসতা নিয়ন্ত্রণের আদেশসহ জনগণের ওপর বন্দুকের বিধিনিষেধ বজায় রাখতে অনুরোধ করেছে।

অ্যামেরিকার একটি নিম্ন আদালত গার্হস্থ্য সহিংসতায় অভিযুক্ত ব্যক্তিকে অস্ত্রের মালিক হতে আইনি বাধার বিপরীতে রায় দিয়েছে।

অসহিংস অপরাধে জড়িত কোন ব্যক্তিকে অস্ত্রের মালিক হতে বাধা দেয়া অসাংবিধানিক, এমন আরেকটি রায় দিয়েছে আরেকটি আদালত। অন্য এক আদালতে রায় হয়েছে ফেডারেল আইনে ২১ বছরের নিচের ব্যাক্তিকে আগ্নেআস্ত্রের মালিক হতে বাধা দেয়া বেআইনি।

নিম্ন ফেডারেল আদালতের এই সমস্ত সাম্প্রতিক রায় বন্দুকের বিধিনিষেধের বিরুদ্ধে আদালতের সিদ্ধান্তের ফল। যা প্রথমবারের মতো সংবিধানের দ্বিতীয় সংশোধনী অনুযায়ী বাড়ির বাইরে অস্ত্র বহনের অধিকার দিতে সুপ্রিম কোর্টের একটি সুস্পষ্ট রায়ে গত এক বছর নিম্ন আদালতের বিচারকদের মাধ্যমে জারি করা হয়েছে।

ফেডারেল ও স্টেইট উভয় ক্ষেত্রেই সুপ্রিম কোর্টে ৬-৩ ভোটে রায় রিপাবলিকানদের পক্ষে যায়। কিছু বিচারক মনে করেন নতুন নিয়ম অনুযায়ী এগুলো বেআইনি। অন্যান্য বিচারক অস্ত্রের বিধিনিষেধ বহাল রাখার জন্য সারাদেশে আইন নিয়ে বিভাজন তৈরি করছেন। সুপ্রিম কোর্টের অস্ত্র আইনের বিপরীতে ডেমোক্রেটরা অনেকগুলো অস্ত্র আইন প্রস্তুত করছে।

ইস্যুটি আবার সুপ্রিম কোর্টের কাছে ফিরে এসেছে, বাইডেন প্রশাসন আদালতকে নিম্ন আদালতের রায়টি বাতিল করতে বলেছে। যা গার্হস্থ্য সহিংসতার শিকার ব্যক্তিদের আগ্নেয়াস্ত্র রাখতে দেয়া সংক্রান্ত ফেডারেল আইনকে অবৈধ বিবেচিত করে ।

বিচারকদের বৃহস্পতিবার একান্তে আলোচনা করার কথা রয়েছে। যেখানে আদালতের রক্ষণশীল সংখ্যাগরিষ্ঠরা তাদের ২০২২ সালের রায়কে কিভাবে ব্যাখ্যা করে সে বিষয়ে আলোচনা হবে।


0 মন্তব্য

মন্তব্য করুন