স্কুলে বন্দুক হামলা: বন্ধুকে ম্যাসেজে অঘটনের ইঙ্গিত দেন হেল

টিবিএন ডেস্ক

মার্চ ২৯ ২০২৩, ১৮:৫৮

স্কুলে বন্দুক হামলা: বন্ধুকে ম্যাসেজে অঘটনের ইঙ্গিত দেন হেল
  • 0

নাশভিলে স্কুলে বন্দুক হামলায় অভিযুক্ত অড্রে হেল স্থানীয় পাঁচটি দোকান থেকে আইনানুসারেই সাতটি বন্দুক কিনেছিলেন। এর মধ্যে তিনটি হামলায় ব্যবহার করেছেন তিনি। বাকিগুলো নিজের বাড়িতে লুকিয়ে রেখেছিলেন।

মেট্রোপলিটন নাশভিল পুলিশ চিফ জন ড্রেক মঙ্গলবার এই তথ্য জানিয়েছেন। 

তার বরাতে সিএসবি নিউজ জানিয়েছে, হেল মানসিক রোগের জন্য চিকিৎসা নিচ্ছিলেন। তবে সে তথ্য কর্তৃপক্ষের কাছে রিপোর্ট করা ছিল না। 

হামলার উদ্দেশে যাওয়ার আগে হেল তার এক বান্ধবীকে ইনস্টাগ্রামে ম্যাসেজ পাঠিয়ে সতর্ক করেছিলেন যে কিছু একটা অঘটন ঘটতে যাচ্ছে। অ্যাভেরিয়ানা প্যাটন নামের ওই বান্ধবী বিবিসিকে এই কথা জানিয়েছেন।

তিনি বলেন, ‘সোমবার সকালে আমি হেলের ম্যাসেজ পাই। তা দেখে মনে হয়েছিল মর্মান্তিক কোনো ঘটনা নাকি ঘটতে যাচ্ছে।’

ওই ম্যাসেজ দেখে সঙ্গে সঙ্গেই স্থানীয় শেরিফ অফিসকে বিষয়টি জানান তিনি। এর কয়েক মিনিট পরই স্কুলে হামলার ঘটনার খবর পান।

ম্যাসেজে হেল লিখেছিলে, ‘আমি আজকে মারা যাব, সেই পরিকল্পনা করছি। আমি মজা করছি না। আজকে সম্ভবত তুমি খবরে আমার মৃত্যুর সংবাদ পাবে… এটা আমার শেষ বিদায়। তোমাকে ভালোবাসি, পরজন্মে দেখা হবে।'

হেল সবসময় নিজেকে গুটিয়ে রাখতেন জানিয়ে প্যাটন বলেন, ‘সে মানসিকভাবে অসুস্থ ছিল বলে আমি জানতাম, তবে ঠিক কি সমস্যা ছিল তা জানতাম না।’

নাশভিলের দ্য কনভেন্যান্ট স্কুলে সোমবার এই ঘটনা ঘটে। হামলায় নিহত হয় তিন শিশু শিক্ষার্থী এবং স্কুলের কর্মকর্তা ও শিক্ষকসহ তিনজন। পরে পুলিশের গুলিতে নিহত হন অভিযুক্ত হামলাকারী অড্রে হেলও। 

পুলিশ চিফ ড্রেক জানান, হেল তার মা-বাবার সঙ্গে থাকতেন। মা-বাবা জানতেন যে তার কাছে কোনো অস্ত্র নেই। কেবল একটি ছিল যা হেল বিক্রি করে দিয়েছিলেন। পরে ওই বাড়ি তল্লাশি করে অন্য অস্ত্রগুলো জব্দ করা হয়। 

ড্রেক জানান, টেনেসিতে রেড ফ্ল্যাগ আইন নেই। অর্থাৎ পুলিশ কারও কাছ থেকে লিগ্যাল অস্ত্র জব্দ করতে পারে না। তারপরও হেলের মানসিক রোগের তথ্য কোথাও রেকর্ডে থাকলে পুলিশ তার অস্ত্র জব্দের চেষ্টা করতে পারত। 

পুলিশের মুখপাত্র ডন অ্যারন জানান, হেল নির্দিষ্ট কাউকে হত্যার উদ্দেশ্যে গুলি করেননি, তার লক্ষ্য ছিল স্কুলটি। 

হেলের গুলি চালানোর ধরন দেখে পুলিশ ধারণা করছে, আগ্নেয়াস্ত্র চালানোর কোনো একটা প্রশিক্ষণ নিয়েছিলেন তিনি। 

ঘটনাস্থলের সিসিটিভি ফুটেজ ও পুলিশের গায়ে থাকা ক্যামেরার ফুটেজে দেখা গেছে, গুলি করে স্কুলে প্রবেশের দরজার কাঁচ ভাঙেন ড্রেক। এরপর গুলি চালাতে চালাতে দ্বিতীয় তলায় উঠে যান। পুলিশ সেখানে পৌঁছানোর পর দ্বিতীয় তলার জানালা দিয়ে পুলিশের গাড়ি লক্ষ্য করে গুলি করেন হেল। ওই গুলিতে একটি গাড়ির উইন্ডস্ক্রিন ভেঙে যায়।

ড্রেক বলেন, ‘আমাদের মনে হচ্ছে উঁচু স্থান থেকে নিচে গুলি করার কোনো প্রশিক্ষণ নিয়েছিলেন হেল।’

এর আগে পুলিশ জানিয়েছিল, হেল ট্রান্সজেন্ডার ছিলেন। তার সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্ট ঘেঁটে দেখা গেছে, জন্মগতভাবে নারী হলেও নিজের ক্ষেত্রে পুরুষবাচক শব্দ ব্যবহার করতেন তিনি।

পুলিশ চিফ ড্রেক এবিসি নিউজকে জানান, তদন্তকারীদের ধারণা দ্য কনভেন্যান্ট স্কুলের উপর কোনো কারণে বিরক্ত ছিলেন হেল। এ কারণে হামলা করে থাকতে পারেন।    

তিনি বলেন, ‘আমাদের হাতে কিছু কাগজপত্র এসেছে, এর মধ্যে একটি মেনিফেস্টো বলে ধারণা করা হচ্ছে। এছাড়া স্কুলের একটি ম্যাপও পাওয়া গেছে। সেখানে স্কুলে প্রবেশ ও হামলা চালানোর এরিয়া চিহ্নিত করা আছে।’

হামলার পরিকল্পনার জন্য হেল আগে নজরদারিও করেছিলেন বলে জানান ড্রেক।

হামলায় নিহতরা হলেন, ৯ বছরের এভিলিন ডিকহাউস, হ্যালি স্ক্রাগস ও উইলিয়াম কিনি এবং ৬১ বছরের সিনথিয়া পিক, ৬০ বছরের ক্যাথরিন কুন্স ও ৬১ বছরের মাইক হিল।  

এর মধ্যে কুন্স ছিলেন স্কুল প্রধান, পিক ছিলেন শিক্ষক ও হিল ছিলেন কাস্টোডিয়ান।

এদিকে, এ ঘটনার জের ধরে নতুন বন্দুক নিয়ন্ত্রণ আইন পাসের জন্য কংগ্রেসের প্রতি আহ্বান জানান প্রেসিডেন্ট জো বাইডেন। সেইসঙ্গে বন্দুক সহিংসতা বন্ধে পদক্ষেপ নিতে অনিচ্ছুকদের মুখোশ উন্মোচনও করতে চান তিনি।

প্রেসিডেন্ট বলেন, ‘আমি বার বার বন্দুক সহিংসতা বন্ধের পদক্ষেপ নিতে আহ্বান জানিয়ে যাব। আমি বার বার মনে করিয়ে দেব যে তাদের পদক্ষেপ নেয়া উচিত।’

বন্দুক নিয়ন্ত্রণ আইন পাসের বিষয়ে হোয়াইট হাউযের প্রেস সেক্রেটারি ক্যারিন জিন-পিয়েরে বলেন, ‘রিপাবলিকান কংগ্রেসনালরা কেবল একটু সাহস দেখাবেন- এটাই আমরা আশা করি। আপনারা আক্রান্ত ওই পরিবারগুলোকে কী বলবেন? তাদের তো বলতে পারবেন না যে আপনাদের কিছু করার নেই। আইনপ্রণেতা হিসেবে এটা বলা তো আপনাকে মানায় না।’

বন্দুক সহিংসতা বন্ধে প্রেসিডেন্ট তার ভাগের দায়িত্ব পালন করেছেন জানিয়ে প্রেস সেক্রেটারি বলেন, ‘এখন কংগ্রেসকে তার ভাগের দায়িত্বটুকু পালন করতে হবে’।


 


0 মন্তব্য

মন্তব্য করুন