মানচিত্র বিতর্কে ভিয়েতনামে নিষিদ্ধ ‘বার্বি’

টিবিএন ডেস্ক

জুলাই ৪ ২০২৩, ০:১৫

'বার্বি' চলচ্চিত্রে মারগো রবি। ছবি: সংগৃহীত

'বার্বি' চলচ্চিত্রে মারগো রবি। ছবি: সংগৃহীত

  • 0

বিতর্কিত মানচিত্র প্রদর্শনের জন্য গ্রেটা গারউইগের চলচ্চিত্র বার্বি নিষিদ্ধ করেছে ভিয়েতনাম। সিনেমাটি ২১ জুলাই ভিয়েতনামের হলগুলোতে মুক্তি পাওয়ার কথা ছিল।

মারগো রবি ও রায়ান গসলিং অভিনীত ওয়ার্নার ব্রাদার্সের ফিল্মটির একটি দৃশ্যের মানচিত্রে চীনের অংশ হিসেবে ভিয়েতনামের সাগরসীমার কিছু অংশকে দেখানো হয়েছে। এই সীমানা নাইন-ড্যাশ-লাইন হিসেবে পরিচিত।

ভিয়েতনাম কর্তৃপক্ষ বলছে, এটি তাদের সার্বভৌমত্ব লঙ্ঘন করে। কেননা মানচিত্রের এমন দৃশ্যায়ণ দক্ষিণ চায়না সাগরে চায়নার আঞ্চলিক দাবিকে সমর্থন করে।

ভিয়েতনামসহ অনেক রাষ্ট্র চায়নার এ আঞ্চলিক দাবির বিরোধিতা করে আসছে। এর আগে ২০১৬ সালে, হেগে জাতিসংঘের একটি বিরোধ নিষ্পত্তি ট্রাইব্যুনাল চায়নার আগ্রাসণের বৈধতার বিরুদ্ধে সর্বসম্মতিক্রমে রায় দেয়। তবে এ রায়কে প্রত্যাখ্যান করে চায়না।

ভিয়েতনামের সংস্কৃতি, ক্রীড়া ও পর্যটন মন্ত্রণালয়ের সিনেমা বিভাগের মহাপরিচালক ভি কিয়েন থান জানান, জাতীয় চলচ্চিত্র মূল্যায়ন কাউন্সিলের সিদ্ধান্তে সিনেমাটি নিষিদ্ধ করা হয়েছে।

থান বলেন, ‘ভিয়েতনামে অ্যামেরিকান চলচ্চিত্র বার্বি মুক্তির লাইসেন্স দেয়া হবে না। কারণ এতে নাইন ড্যাশ লাইনের আপত্তিকর চিত্র রয়েছে।’

এর আগে একই কারণে ভিয়েতনামে একাধিক চলচ্চিত্র ও টিভি সিরিজ নিষিদ্ধ করা হয়েছিল। ২০১৯ সালে ড্রিমওয়ার্কসের অ্যানিমেটেড ফিল্ম ‘অ্যাবোমিনেবল’ নিষিদ্ধ হয়। গত বছরে ব্যান হয় সোনির চলচ্চিত্র ‘আনচার্টার্ড’।


0 মন্তব্য

মন্তব্য করুন