হাজারো লেকের স্টেইট ফ্লোরিডা

নাহিদ আল-কাদরী, টিবিএন ডেস্ক

এপ্রিল ৯ ২০২৩, ১৭:১০

ফ্লোরিডার ম্যাপ

ফ্লোরিডার ম্যাপ

  • 0

১৮১৯ সালে স্পেন ‘লা ফ্লোরিডা’ অঞ্চলটি ইউনাইটেড স্টেইটসের কাছে হস্তান্তর করে। তখন এর পরিচিতি ছিল ‘ফ্লোরিডা টেরিটরি’ নামে।

ফ্লোরিডা অ্যামেরিকার দক্ষিণ-পূর্ব অঞ্চলের একটি স্টেইট। এর পূর্বে অ্যাটলান্টিক মহাসাগর ও পশ্চিমে গালফ অফ মেক্সিকোর সমতল পেনিনসুলার অবস্থান। উত্তরে স্টেইটটি সীমানা গড়েছে অ্যালাবামা ও জর্জিয়ার সঙ্গে। 

সানশাইন স্টেইট নামে পরিচিত ফ্লোরিডার একাধিক জনপ্রিয় পর্যটন কেন্দ্র রয়েছে। এর মধ্যে ওয়াল্ট ডিযনি ওয়ার্ল্ড, কেপ ক্যানাভেরাল ও ক্যানেডি স্পেস সেন্টার, ইউনিভার্সাল অরল্যান্ডো রিসোর্ট, মিয়ামি বিচ, টেন থাউযেন্ড আইল্যান্ডস, এভারগ্লেডস, কি ওয়েস্ট এবং ফ্লোরিডা কিয অন্যতম।

 ১৮১৯ সালে স্পেন ‘লা ফ্লোরিডা’ অঞ্চলটি ইউনাইটেড স্টেইটসের কাছে হস্তান্তর করে। তখন এর পরিচিতি ছিল ‘ফ্লোরিডা টেরিটরি’ নামে।

২৭তম স্টেইট হিসেবে ১৮৪৫ সালের ৩ মার্চ ইউনিয়নে নাম লেখায় ফ্লোরিডা।

অঞ্চল

ফ্লোরিডা আয়তনে ৬৫,৭৫৫ বর্গমাইল। এর এক-পঞ্চমাংশের বেশি অংশে পানি। ৪,৭০০ বর্গ মাইলেরও বেশি লেক রয়েছে ফ্লোরিডায়, যার ৭,৭০০টির আকার ৪ হেক্টরের বেশি। স্টেইটটি অস্ট্রিয়ার চেয়ে দ্বিগুণ বড়।

ফ্লোরিডার বেশিরভাগ জায়গা সমতল। এখানে ১০ হাজারের বেশি লেক রয়েছে। ১,৩৫০ মাইল দীর্ঘের ফ্লোরিডা কিয দ্বীপপুঞ্জ অ্যামেরিকার দ্বিতীয় সর্বোচ্চ উপকূল।

এছাড়া পর্যটকদের কাছে জনপ্রিয় বিগ সাইপ্রেস সোয়াম্প ও দ্য এভারগ্লেডস; যেগুলো ফ্লোরিডার দক্ষিণ অংশের উপক্রান্তীয় জলাভূমি এলাকা। সানশাইন স্টেইটের মনোরম জলবায়ু সাব-ট্রপিক্যাল থেকে ট্রপিক্যাল পর্যন্ত বিস্তৃত।

বেশ কিছু ক্যারিবিয়ান দেশ ভৌগোলিকভাবে ফ্লোরিডার কাছাকাছি। এর মধ্যে বাহামা ও কিউবা অন্যতম। উপদ্বীপটির পশ্চিমে মেক্সিকো উপসাগর, পূর্বে অ্যাটলান্টিক মহাসাগর এবং দক্ষিণে ফ্লোরিডা প্রণালী। 

সর্বোচ্চ স্থান

স্টেইটের সর্বোচ্চ প্রাকৃতিক স্থান ব্রিটন হিল। এটি উচ্চতায় ৩৪৫ ফুট । এই স্থানকে আশপাশের অঞ্চল থেকে আলাদা করার জন্য স্টোন মার্ক দিয়ে রাখা হয়েছে।

লেক

ফ্লোরিডার সবচেয়ে বড় পরিষ্কার পানির লেক ওকিচোবি। এর পৃষ্ঠের ক্ষেত্রফল ৭৩০ বর্গমাইল। স্থানীয়দের কাছে এটি 'দ্য লেক' বা 'দ্য বিগ ও' নামে পরিচিত।

জর্জ লেকের অবস্থান ওকালা ন্যাশনাল ফরেস্টের পূর্ব পাশে। এটি বৃহৎ অগভীর লোনা পানির লেক।

সেমিনোল লেক জর্জিয়া ও ফ্লোরিডার একটি জলাধার, যা চাট্টাহুচি এবং ফ্লিন্ট রিভারের মাধ্যমে পূর্ণ হয় এবং অ্যাপালাচিকোলা নদীর মাধ্যমে পানি অপসারিত হয়।

কিসিমি লেক বন্যপ্রাণী পরিপূর্ণ কিসিমি স্টেট পার্কের প্রধান বিনোদনস্থল।

আপোপকা লেক ফ্লোরিডার চতুর্থ কিম্বা পঞ্চম বৃহৎ লেক। একসময় এখানে প্রচুর মাছ পাওয়া যেতো। তবে ক্রমশ লেকটি দূষিত হয়ে উঠছে। সেন্ট জন'স রিভার ওয়াটার ম্যানেযমেন্ট ডিস্ট্রিক্টের দাবি, চলমান প্রতিকারমূলক পদক্ষেপের কারণে লেকটিতে ফসফরাসের ঘনত্ব উল্লেখযোগ্যভাবে কমছে। 

ওয়ার্ল্ড হেরিটেয সাইট 

ফ্লোরিডার ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেয সাইটের নাম এভারগ্লেডস। এভারগ্লেডস ন্যাশনাল পার্ক পরিষ্কার লোনা পানি, অগভীর উপসাগর ও গভীর উপকূলীয় পানি, ট্রপিক্যাল হ্যামক এবং রেইনফরেস্টসহ বিভিন্ন জলাভূমির উৎস।

এর পশ্চিম গোলার্ধে বৃহত্তম ম্যানগ্রোভ ইকোসিস্টেম অঞ্চলের অবস্থান। এখানে প্রচুর পাখি ও সরীসৃপ দেখতে পাওয়া যায়। সেইসঙ্গে সি কাউ, ট্রাইচেচিডের মতো কতগুলো বিপন্ন প্রজাতির প্রাণীরও দেখা মেলে।

জনসংখ্যা ও শহর 

২০১৯ সালের তথ্য অনুযায়ী, ফ্লোরিডার জনসংখ্যা ২১.৪ মিলিয়ন। এটি ক্যালিফোর্নিয়া ও টেক্সাসের পর ইউনাইটেড স্টেইটসের তৃতীয় জনবহুল স্টেইট।

এর রাজধানী টালাহাসি আর সবচেয়ে জনবহুল শহর জ্যাকসনভিল। সবচেয়ে জনবহুল মেট্রোপলিটন এলাকা মিয়ামি-ফোর্ট লডারডেল-পম্পানো বিচ, যেখানে ৫.৫ মিলিয়ন মানুষের বসবাস।

ফ্লোরিডার অন্য প্রধান শহরগুলো হলো মিয়ামি, টাম্পা, অরল্যান্ডো, সেন্ট পিটার্সবার্গ এবং হিয়ালিয়া।

স্টেইটটির ইংরেজি ভাষায় কথা বলা জনগোষ্ঠী ৭৫ শতাংশ এবং স্প্যানিশ ১৯ শতাংশ।

বিমানবন্দর

ফ্লোরিডার ব্যস্ততম বিমানবন্দর অরল্যান্ডো আন্তর্জাতিক বিমানবন্দর, মিয়ামি আন্তর্জাতিক বিমানবন্দর, টাম্পা আন্তর্জাতিক বিমানবন্দর, ফোর্ট লডারডেল-হলিউড আন্তর্জাতিক বিমানবন্দর, দক্ষিণ-পশ্চিম ফ্লোরিডা আন্তর্জাতিক বিমানবন্দর-ফোর্ট মায়ার্স এবং জ্যাকসনভিল আন্তর্জাতিক বিমানবন্দর।


0 মন্তব্য

মন্তব্য করুন