রানির মর্যাদা পাচ্ছেন ক্যামিলা

টিবিএন ডেস্ক

এপ্রিল ৫ ২০২৩, ২১:৪১

রাজ্যাভিষেক উপলক্ষে চার্লস ক্যামিলার নতুন ছবি

রাজ্যাভিষেক উপলক্ষে চার্লস ক্যামিলার নতুন ছবি

  • 0

বৃটেইনের রাজা তৃতীয় চার্লসের সহধর্মিণী ক্যামিলা পার্কার অবশেষে ‘রানি’ উপাধি পেতে যাচ্ছেন। রানি এলিজাবেথের মৃত্যুর পর বৃটেনের রাজা হন তৃতীয় চার্লস। তবে তার স্ত্রী ক্যামিলার উপাধি ছিল ‘কুইন কনসর্ট অফ ইউনাইটেড কিংডম’। রাজা হিসেবে তৃতীয় চার্লসের আনুষ্ঠানিক অভিষেকের দিন বদলাচ্ছে ক্যামিলার এ উপাধি।

বৃটেইনের বাকিংহাম প্যালেসে ৬ মে রাজা চার্লসের আনুষ্ঠানিক অভিষেক অনুষ্ঠান হবে। এর আমন্ত্রণপত্রে ক্যামিলার উপাধি ‘কুইন কনসর্ট’-এর পরিবর্তে ‘কুইন’ ব্যবহার করা হয়েছে। 

রাজা চার্লস অভিষেকের দিন তাই ‘রানি’ হিসেবেই পাশে পাবেন সহধর্মিণীকে। বাকিংহাম প্যালেস জানায় মে মাসের অনুষ্ঠানের পরই ক্যামিলার উপাধি থেকে ‘কনসর্ট’ অংশটি বাদ পড়বে। 

‘প্রিন্স অফ ওয়েলস’ চার্লসের প্রেমিকা থেকে মিস্ট্রেস এবং পরে তার সহধর্মিণীর স্বীকৃতি পান ক্যামিলা। পাঁচ দশকের দীর্ঘ এ যাত্রার পর তাকে রানি হিসেবে মেনে নিচ্ছে বৃটেইন । 

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর গত সেপ্টেম্বরে বাকিংজাম প্যালেস ক্যামিলাকে ‘কুইন কনসর্ট’ উপাধি দেয়। তবে রয়্যাল অ্যাডভাইযাররা এখন মনে করছেন রাজা চার্লসের পাশে ‘কুইন কনসর্ট’ নয়, ‘কুইন’ উপাধিটিই যোগ্য।

প্রিন্স অফ ওয়েলস চার্লস ২০০৫ সালে তার মিস্ট্রেস ক্যামিলাকে বিয়ে করেন। 

রানি দ্বিতীয় এলিজাবেথ ২০২২ সালের ফেব্রুয়ারিতে প্লাটিনাম জুবিলির অফিসিয়াল বার্তায় দ্য ডাচেস অফ কর্নওয়াল ক্যামিলাকে ‘কুইন কনসর্ট’ উপাধি দেয়ার ইচ্ছা প্রকাশ করেন। তার ইচ্ছার প্রতি শ্রদ্ধা রেখেই ২০২২ সাল থেকে ক্যামিলা এই উপাধি ব্যবহার করছিলেন। 


0 মন্তব্য

মন্তব্য করুন