রাশিয়ায় গুপ্তচরবৃত্তির অভিযোগে অ্যামেরিকান সাংবাদিক গ্রেফতার

টিবিএন ডেস্ক

মার্চ ৩০ ২০২৩, ২০:৫৬

ইভান গের্শকোভিচ

ইভান গের্শকোভিচ

  • 0

সাংবাদিকতার আড়ালে গুপ্তচরবৃত্তির অভিযোগে ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্টার ইভান গের্শকোভিচকে গ্রেফতার করেছে রাশিয়া। কোল্ড ওয়ার যুগের অবসানের পর এই প্রথম কোনো অ্যামেরিকান সাংবাদিক এ ধরনের অভিযোগে রাশিয়ায় গ্রেফতার হলেন।

সোভিয়েত ইউনিয়ন আমলে ১৯৮৬ সালে সবশেষ সাংবাদিক নিক ড্যানিলফকে গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেফতার করা হয়েছিল।

ইভান গের্শকোভিচকে মস্কো থেকে ১,১০০ মাইল দূরের ইয়েকাতেরিনবার্গ থেকে গ্রেফতার করা হয়। সে সময় তিনি সংবাদ সংগ্রহ করছিলেন।

গের্শকোভিচের বিরুদ্ধে ওঠা অভিযোগ নাকচ করে ওয়াল স্ট্রিট জার্নাল বলছে, বিষয়টি নিয়ে তারা ‘গভীর উদ্বিগ্ন’।

তবে ক্রেমলিনের দাবি, গের্শকোভিচকে ‘হাতে-নাতে’ গ্রেফতার করা হয়েছে। রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফএসবি) পক্ষ থেকে দাবি করা হয়, তিনি অ্যামেরিকার নির্দেশে কাজ করছিলেন এবং রাষ্ট্রীয় গোপন তথ্য সংগ্রহ করছিলেন।

এ অভিযোগ নাকচ করে ওয়াল স্ট্রিট জার্নাল এক বিবৃতিতে বলেছে, ‘ওয়াল স্ট্রিট জার্নাল দৃঢ়ভাবে এফএসবির অভিযোগ অস্বীকার করছে এবং আমাদের বিশ্বস্ত ও নিবেদিত রিপোর্টার ইভান গেরশকোভিচের অবিলম্বে মুক্তি দাবি করছে।’

গ্রেফতারের কয়েক ঘণ্টা পর নিরাপত্তাকর্মীরা গের্শকোভিচকে মস্কোর লেফোরটোভো ডিস্ট্রিক্ট আদালতে নিয়ে যান। ইন্টারফ্যাক্স নিউজ এযেন্সি জানায়, আদালত তাকে ২৯ মে পর্যন্ত আটক রাখার নির্দেশ দিয়েছে। তবে গের্শকোভিচের আইনজীবীদের অভিযোগ, শুনানির সময় তাদের আদালতে ঢুকতে দেয়া হয়নি। 

এফএসবি এক বিবৃতিতে জানায়, ইভান গের্শকোভিচ ইয়েকাতেরিনবার্গে কাজ করার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি নিয়েছিলেন। তবে তিনি অ্যামেরিকান সরকারের হয়ে কাজ করছিলেন এবং রাশিয়ার প্রতিরক্ষা সংস্থার গোপন তথ্য সংগ্রহ করছিলেন। 

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, ওয়াল স্ট্রিট জার্নালের এক কর্মী ইয়েকাতেরিনবার্গে যা করছিলেন তার সঙ্গে সাংবাদিকতার কোনো সম্পর্ক নেই। 

রাশিয়ার অর্থনৈতিক দুর্দশা নিয়ে গের্শকোভিচের সবশেষ প্রতিবেদনটি চলতি সপ্তাহে ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত হয়। 

রাশিয়ায় গুপ্তচরবৃত্তির সর্বোচ্চ শাস্তি ২০ বছরের কারাদণ্ড।


0 মন্তব্য

মন্তব্য করুন