৫০০ অ্যামেরিকান নাগরিকের ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

টিবিএন ডেস্ক

মে ২০ ২০২৩, ১৯:৩৩

এরিন বারনেট (বাঁয়ে), স্টেফেন কোবেয়ার, বারাক ওবামা ও নিক প্যাটন ওয়ালশ (ডানে)। ছবি: গেটি ইমেজেস

এরিন বারনেট (বাঁয়ে), স্টেফেন কোবেয়ার, বারাক ওবামা ও নিক প্যাটন ওয়ালশ (ডানে)। ছবি: গেটি ইমেজেস

  • 0

অ্যামেরিকার সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, লেট নাইট টেলিভিশন হোস্ট স্টেফেন কোবেয়ার ও সিএনএনের এরিন বারনেটসহ অন্তত ৫০০ অ্যামেরিকান নাগরিককে রাশিয়ায় প্রবেশে শুক্রবার নিষেধাজ্ঞা দিয়েছে মস্কো।

রাশিয়ার মিনিস্ট্রি অফ ফরেইন অ্যাফেয়ার্স এক বিবৃতিতে জানায়, শুক্রবার অ্যামেরিকার নির্বাহী ক্ষমতা সম্পন্ন বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তিত্বসহ ‘৫০০ অ্যামেরিকান’ নাগরিকের উপর রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। 

‘প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন আরোপিত নিয়মিত অ্যান্টি-রাশিয়ান নিষেধাজ্ঞার প্রতিক্রিয়া’ হিসেবে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। 

নিষেধাজ্ঞার আওতায় পড়া ব্যক্তিত্বদের তালিকায় আছেন বারাক ওবামা, সাবেক ইউএস অ্যাম্বাসেডর জন হান্টসম্যান, বেশ কয়েকজন ইউএস সেনেটর ও যয়েন্ট চিফের সম্ভাব্য পরবর্তী চেয়ারম্যান কিউ ব্রাউন জুনিয়র। 

তালিকায় আরও আছেন অ্যামেরিকান লেট নাইট টিভি হোস্ট জিমি কিমেল, কোবেয়ার ও সেথ মেয়ারস।

বিবৃতিতে বলা হয়, ‘নিষিদ্ধ ৫০০ ব্যক্তির তালিকায়’, তথাকথিত ‘স্টর্মিং দ্য ক্যাপিটল’ এর পরিপ্রেক্ষিতে ভিন্ন মতাবলম্বীদের নির্যাতন-নিপীড়নে সরাসরি জড়িত সরকারি ও আইন প্রয়োগকারী সংস্থার সদস্যদের যোগ করা হয়েছে। 

এর আগে ২০২১ সালের ৬ জানুয়ারি সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সমর্থকেরা বর্তমান প্রেসিডেন্ট বাইডেনের সার্টিফিকেশন বাতিলের দাবিতে ইউএস ক্যাপিটলে আক্রমণ করেছিল। 

রয়টার্স জানিয়েছে, দাঙ্গায় আটক ব্যক্তিদের গ্রেফতারের বিষয়ে কয়েক মাস পরে প্রশ্ন করতে এসে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন ‘দাঙ্গাকারীরা রাজনৈতিক দাবি নিয়েই কংগ্রেসে প্রবেশ করেছিলেন।’ 

নিষিদ্ধ ব্যক্তিদের তালিকায় আরও আছেন, সিএনএন উপস্থাপক এরিন বারনেট, সিএনএনের চিফ ইন্টারন্যাশনাল সিকিউরিটি করেস্পন্ডেন্ট নিক প্যাটন ওয়ালশ, সিনিয়র গ্লোবাল অ্যাফেয়ার্স অ্যানালিস্ট বিয়ানা গোলোদ্রিগা ও সিএনএন কন্ট্রিবিউটর টিমোথি ন্যাফট্যালি।

নিষিদ্ধ ব্যক্তিত্বদের তালিকার শিরোনাম ‘ফাইভ হান্ড্রেড অ্যামেরিকানস’ হলেও নিক প্যাটন ওয়ালশ একজন ব্রিটিশ নাগরিক। 

রাশিয়ার মন্ত্রণালয় ৫০০ অ্যামেরিকান প্রবেশে নিষেধাজ্ঞার ব্যখ্যা করে তাদের ওয়েবসাইটে একটি বিবৃতি প্রকাশ করেছে। এতে বলা হয়, ‘ওয়াশিংটনের বোঝা উচিত, রাশিয়ার উপর প্রতিদ্বন্দ্বিতামূলক কোনো আক্রমণই প্রতিক্রিয়াহীন ছাড় পাবে না।’


0 মন্তব্য

মন্তব্য করুন