ট্রান্সজেন্ডার অধিকার আরও সীমিত করে নর্থ ডাকোটায় নতুন আইন

টিবিএন ডেস্ক

মে ৯ ২০২৩, ২২:৪০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • 0

ট্রান্সজেন্ডার শিক্ষার্থীদের জন্য ব্যবহৃত হি বা শি সর্বনাম উপেক্ষা করতে নর্থ ডাকোটা সিনেট আইনপ্রণেতদের পাশ করা একটি বিলে সোমবার সই করেছেন রিপাবলিকান গভর্নর ডগ বার্গাম।

নতুন আইনের ফলে পাবলিক স্কুলের শিক্ষক ও সরকারি অফিস কর্মীদের ক্ষেত্রে ট্রান্সজেন্ডার ব্যক্তির নির্ধারণ করে দেয়া সর্বনাম ব্যবহারের বাধ্যবাধকতা আর থাকছে না। 

এমনকি এই আইনে ট্রান্সজেন্ডার শিক্ষার্থীরা নিজের পছন্দ অনুযায়ী বাথরুম ব্যবহার করতে পারবেন না। কেবল অভিভাবকের প্রত্যয়নের ভিত্তিতে ট্রান্সজেন্ডার হিসেবে তাদের পছন্দমতো সর্বনাম (হি/শি) এবং বাথরুম ব্যবহারের অনুমতি দেয়া হবে। 

বার্গাম বলেন, ‘সংবিধানের প্রথম সংশোধনীর বাক স্বাধীনতার অধিকারকে নিশ্চিত করার পাশাপাশি প্রচলিত অভ্যস্ততা  পুঙ্খানুপুঙ্খরূপে বিশ্লেষণ করে নতুন আইনটি করা হয়েছে। এটি শিক্ষার্থী, মা-বাবা এবং শিক্ষকদের পছন্দমতো সম্বোধনের অধিকার ও স্বার্থের ভারসাম্য নিশ্চিত করবে।’ 

তবে এই আইনের বিরোধিতা করা সিনেটরদের দাবি, রেড স্টেইট শিক্ষার্থীদের সাংবিধানিক অধিকার লঙ্ঘন করছে। কোনো অভিভাবক তাদের সন্তানের লিঙ্গ অভিযোজনের বিষয়টি অনুমোদনে আপত্তি করলে শিশুরা বিপজ্জনক প্রতিক্রিয়ার সম্মুখীন হতে পারে। 

আমেরিকান সিভিল লিবার্টিয ইউনিয়ন অফ নর্থ ডাকোটার অ্যাডভোকেসি ম্যানেজার কোডি শুলারের বরাতে অ্যাসোসিয়েটেড প্রেস বলেছে, ‘একজন শিক্ষার্থীর ট্রান্স পরিচয় বাধ্যতামূলকভাবে প্রকাশ করা হলে স্কুলে তাদের গোপনীয়তার অধিকার লঙ্ঘিত হবে। বিশেষ করে যে সব ট্রান্স তরুণ-তরুণী ট্রান্স পরিচয়ের কারণে বাড়িতে নিরাপদ থাকতে পারেন না, তারা এই আইনের ভুক্তভোগী হতে চলেছেন।

‘এছাড়া, কাজের এবং শেখার জন্য উপযোগী পরিবেশ তৈরির জন্যও সবার সঙ্গে মর্যাদাপূর্ণ ও সম্মানজনক আচরণ করা প্রয়োজন। ট্রান্সজেন্ডারকে ন্যূনতমভাবে তাদের নাম এবং পছন্দের সর্বনাম দ্বারা সম্বোধন করে ব্যক্তি অধিকার নিশ্চিত করা যায়। নতুন আইনটি তাদের প্রতি বেআইনি এবং বৈষম্যমূলক আচরণের প্রকাশ ঘটাবে।’

নর্থ ডাকোটা স্টেইটে ট্রান্সজেন্ডারদেরঅধিকার সীমিত করে এর আগেও একটি বিলে সই করেন বার্গাম। তাতে ট্রান্সজেন্ডারদের ক্ষেত্রে লৈঙ্গিক পরিবর্তনসূচক চিকিৎসা অপরাধ হিসেবে বিবেচনা করে নিষিদ্ধ করা হয়েছে। 

অন্য একটি আইনে নর্থ ডাকোটায় ট্রান্সজেন্ডার মেয়ে ও নারীদের কে-টুয়েলভ স্পোর্টস টিম এবং কলেজের নারী দলে যোগ দেয়া নিষিদ্ধ করা হয়।

গত মাসে বার্গামগর্ভাবস্থায় ছয় সপ্তাহ পরে অ্যাবরশন নিষিদ্ধ করে স্টেইটে আইন প্রণয়ন করেন।

অ্যামেরিকা জুড়ে সামগ্রিকভাবে অন্তত ১৪টি স্টেইটে অপ্রাপ্তবয়স্কদের লৈঙ্গিক পরিবর্তনসূচক চিকিৎসা নিষিদ্ধ কিংবা সীমাবদ্ধ করেছে। আটটি স্টেইটে ট্রান্সজেন্ডারদের লিঙ্গ পরিচয়ের পছন্দমতো বিশ্রামাগার ব্যবহারে বাধা দিয়ে আইন করা হয়েছে। 


0 মন্তব্য

মন্তব্য করুন