নিউ ইয়র্কের স্কুল জিমে অভিবাসীদের রাখার পরিকল্পনায় ক্ষোভ

টিবিএন ডেস্ক

মে ১৭ ২০২৩, ২১:০৫

ব্রুকলিন শহরে প্রস্তাবিত অভিবাসী আশ্রয়কেন্দ্র। ছবি: এবিসি সেভেন

ব্রুকলিন শহরে প্রস্তাবিত অভিবাসী আশ্রয়কেন্দ্র। ছবি: এবিসি সেভেন

  • 0

নিউ ইয়র্ক স্টেইটে অভিবাসী আবাসন পরিকল্পনার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে নিউ ইয়র্ক সিটি স্কুলের কর্মকর্তা ও শিক্ষার্থীর অভিভাবকেরা মঙ্গলবার রাতে জরুরি বৈঠক করেছেন।

স্কুলের জিমে অভিবাসীদের জন্য অস্থায়ী আবাসন গড়ে তোলার পরিকল্পনায় ক্ষুব্ধ শহরবাসী। পিএস ওয়ান সেভেন টুয়ের (সানসেট পার্ক) বাইরে কয়েক ডজন অভিভাবক গত মঙ্গলবার বিক্ষোভ করেন। 

নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস মঙ্গলবার এক সাক্ষাৎকারে জানান, অভিবাসীদের আশ্রয় দিতে শহরের বেশ কয়েকটি একক জিম ও অন্তত ২০টি স্কুলের জিম ব্যবহারের পরিকল্পনা করা হয়েছে। সবগুলো আবাসন প্রকল্পের অবস্থান নিশ্চিত না করলেও মেয়র জানান, প্রথম ছয়টি আশ্রয় কেন্দ্র হবেব্রুকলিন শহরে। 

অভিভাবকদের দাবি, তাদের বাচ্চাদের খেলাধুলা ও অন্যান্য কাজে ব্যবহারের জন্য স্কুলের জিম উন্মুক্ত রাখতে হবে। বাচ্চাদের এতো কাছাকাছি অপরিচিতঅভিবাসীদের রাখা অনিরাপদ। 

প্রতিবাদী অভিভাবকেরা জানিয়েছেন, শহরে আবাসন পরিকল্পনা পরিবর্তন না করলে বুধবারও তারাবিক্ষোভ করবেন।    

মেয়র অ্যাডামস নতুন আবাসন পরিকল্পনাকে একটি কঠিন সিদ্ধান্ত হিসেবে স্বীকার করে বলেছেন, এছাড়া শহরে বিকল্প আর কোনো খালি জায়গা নেই।

তিনি বলেন, ‘যে ২০টি জিম আমরা দেখেছি সেগুলোর বিষয়েএখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেইনি। তবে এই জিমগুলো স্কুলের মূল ভবন থেকে আলাদা, স্কুলের কার্যক্রম এসব জিমের বাইরে পরিচালিত হয়।’

শহরটির আবাসন কর্মকর্তারা জানিয়েছে, এ পর্যন্ত ৬৫ হাজার আশ্রয়প্রার্থী শহরে প্রবেশ করেছেন। এদের মধ্যে শুধু গত সপ্তাহেই এসেছেন ৪ হাজার ২০০ আভিবাসী।

চলতি সপ্তাহে অভিবাসী নিয়ে আরও ১৫টি বাস শহরে ঢুকবে বলেআশঙ্কা করছেন অ্যাডাম। 

ব্রুকলিন ডিসট্রিক্ট ফিফটিনের সুপারিন্টেনডেন্ট রোববার স্কুল অভিভাবকদের সানসেট পার্কের জিমটিকে অভিবাসীদের জন্য অস্থায়ী আশ্রয়ে রূপান্তরিত করার কথা জানিয়েছেন। এই জিমটি স্কুল ভবনের সামনে ছোট বাচ্চাদের খেলা করার উঠানের বাইরে অবস্থিত। 

এদিকে শহরের শিক্ষার্থীরা স্কুলে তাদের নিরাপত্তা নিয়ে শঙ্কা জানিয়েছে। এক শিক্ষার্থী বলেছে, ‘আমরা সতিই খুব পরিশ্রম করে থাকি। একঘেয়ে জীবন থেকে একটু মুক্তি পেতে বাইরে সময় কাটানো, অবকাশ ও জিম খুবই গুরুত্বপূর্ণ।’ 

পিএস ওয়ান সেভেন টু (সানসেট পার্ক) ছাড়াও ব্রুকলিনের উইলিয়ামসবার্গের কলোনি আইল্যান্ডের পিএস ওয়ান এইট এইট, ক্রাউন হাইটসের পিএস ওয়ান এইট নাইন, পিএস ওয়ান সেভেন, এমএস ফাইভ সেভেন সেভেন এবং পিএস ওয়ান এইটের স্কুল জিমগুলোকে অভিবাসীদের আশ্রয়কেন্দ্রে পরিণত করার কথা ভাবছে কর্তৃপক্ষ। 


0 মন্তব্য

মন্তব্য করুন