ট্রাম্পের মামলায় বিস্তর অভিযোগ, প্রথম শুনানি মঙ্গলবার

মেহরিন জাহান

এপ্রিল ১ ২০২৩, ০:১৬

ট্রাম্পের মামলায় বিস্তর অভিযোগ, প্রথম শুনানি মঙ্গলবার
  • 0

সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গঠন করা অভিযোগে ব্যবসায়িক জালিয়াতি সংক্রান্ত ৩০টির বেশি বিষয় উল্লেখ করেছে গ্র্যান্ড জুরি। মামলা সংশ্লিষ্ট দুটি সুত্রের বরাতে এই তথ্য জানিয়েছে সিএনএন।

এদিকে আদালতের এক মুখপাত্র এবিসি নিউজকে নিশ্চিত করেছে, মামলার প্রথম শুনানি হবে আগামি মঙ্গলবার দুুপুরে। সেদিনই আত্মসমর্পণ করতে পারেন ট্রাম্প।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, আলোচিত ‘হাশ মানি পেমেন্ট স্কিমের’ সঙ্গে ট্রাম্পের সম্পৃক্ততা খতিয়ে দেখেছেন ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগ। ট্রাম্পকে অভিযুক্ত করার ভিত্তি আছে কিনা- তা নির্ধারণে তিনি গ্র্যান্ড জুরি গঠন করেছেন। সেই জুরি বৃহস্পতিবার ট্রাম্পকে অভিযুক্ত করেছে। 

অভিযোগপত্রে ঠিক কী বলা আছে, তা প্রকাশ করেনি গ্র্যান্ড জুরি। মামলার প্রথম শুনানির দিন মঙ্গলবার বিচারক তা পাঠ করার পর সেটি প্রকাশ করা হবে।

গ্র্যান্ড জুরির কার্যক্রম খুব কাছ থেকে দেখেছেন এমন দুজন নাম প্রকাশ না করার শর্তে সিএনএনকে জানিয়েছে, ব্যবসায়িক জালিয়াতির অভিযোগ গঠন করা হয়েছে সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে। এর মধ্যে ৩০টির বেশি বিষয় উল্লেখ করা হয়েছে। এই তথ্য ইঙ্গিত দেয়, পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলের ‘হাশ মানির’ ঘটনাই ট্রাম্পকে আদালত পর্যন্ত নিতে যাচ্ছে।

এই মামলা অ্যামেরিকার রাজনৈতিক ধারায় চাপ তৈরি করেছে। দেশের রাজনীতির ইতিহাসে কখনও কোনো প্রেসিডেন্ট বা সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে ফৌজদারি মামলা হয়নি।  

 

যেভাবে অভিযোগ গঠন হয়েছে

ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালে স্টর্মি ড্যানিয়েলের ‘হাশ মানি’ অভিযোগটি সামনে আসে। ড্যানিয়েল অভিযোগ করেন, তার সঙ্গে শারীরিক সম্পর্কে জড়িয়েছিলেন ট্র্যাম্প। ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে এই বিষয়টি তিনি ধামাচাপা দিতে চেয়েছিলেন। মুখ বন্ধ রাখার শর্তে তিনি স্টর্মিকে ১৩০ হাজার ডলার দিয়েছিলেন। এটিই ‘হাশ মানি’ বলে পরিচিতি পায়। 

ড্যানিয়েলের অভিযোগ বছর কয়েক আগেই প্রকাশ পেয়েছে। তবে তা নানা কারণে ধোপে টেকেনি। ফেডারেল প্রসিকিউটররাও এ নিয়ে খুব বেশি আগাতে চাননি।

তবে গত জানুয়ারিতে ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি ব্র্যাগ এই অভিযোগ খতিয়ে দেখার জন্য গ্র্যান্ড জুরি গঠন করেন। এই জুরি অভিযোগের সঙ্গে সম্পৃক্ত ব্যক্তিদের সাক্ষ্য নেয়। ট্রাম্প ও ড্যানিয়েলকেও ডাকা হয়। সব বিবেচনা করে গ্র্যান্ড জুড়ি বৃহস্পতিবার ট্রাম্পকে অভিযুক্ত করে।


0 মন্তব্য

মন্তব্য করুন