‘সেক্স টেপ’ বিতর্কে ভোটের মাঠ ছাড়লেন তুর্কিয়ের প্রেসিডেন্ট প্রার্থী

টিবিএন ডেস্ক

মে ১১ ২০২৩, ২২:২৮

প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন হোমল্যান্ড পার্টির প্রার্থী মুহাররেম ইনচে। ছবি: গেটি ইমেজ

প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন হোমল্যান্ড পার্টির প্রার্থী মুহাররেম ইনচে। ছবি: গেটি ইমেজ

  • 0

তুর্কিয়েতে প্রেসিডেন্ট নির্বাচনের তিন দিন আগে ভোটের মাঠ থেকে সরে দাঁড়ালেন হোমল্যান্ড পার্টির প্রার্থী মুহাররেম ইনচে। একটি ‘সেক্স টেপ’ নিয়ে বিতর্কের জেরে এ সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ভিডিওটি তার বলে প্রচারণা চালানো হয়েছে।

সেটি বানোয়াট বলে দাবি করলেও ইনচের আশঙ্কা, এই বিতর্কের নেতিবাচক প্রভাব পড়বে ভোটে। আঙ্কারায় বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমি নির্বাচন থেকে সরে দাঁড়াচ্ছি। দেশের কথা ভেবে এই সিদ্ধান্ত নিয়েছি… আমি চাই না বিরোধী দল হারলে সেই দায় আমার ওপর আসুক।’

ইনচে সরে দাঁড়ানোয় এখন দেশটির দীর্ঘস্থায়ী প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়াঁর সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হিসেবে রইলেন সিএইচপি জোটের কেমাল কিলিচদারোলু।

দেশটিতে ভোট হবে আগামী রোববার।

ইনচে অভিযোগ করে বলেছেন, ৪৫ দিন ধরে তিনি অপবাদ ও চরিত্রহরণের শিকার হয়ে ভুগছেন। তুর্কিয়ে কর্তৃপক্ষ তার মর্যাদা রক্ষায় ব্যর্থ হয়েছে।

তিনি বলেন, ‘নকল ছবি, ভিডিও দেখানো হয়েছে। ইসরায়েলি পর্ন ওয়েবসাইট থেকে ভিডিও নিয়ে তাতে আমার ছবি জুড়ে দেয়া হয়েছে। দুর্ভাগ্যবশত তুর্কিয়ের কিছু মানুষ তথাকথিত বিরোধী দলে থাকার জন্য সেসব শেয়ার করেছেন’।

২০ বছরেরও বেশি সময় ধরে রাষ্ট্রক্ষমতায় থাকা এরদোয়ানকে হঠাতে এবার আটঘাট বেঁধে নেমেছে ছয় দলীয় জোট সিএইচপি। ইনচে এই দলেই ছিলেন। তবে পরপর দুইবার দলের প্রধান নির্বাচিত হতে না পেরে তিনি বের হয়ে যান; গড়ে তোলেন হোমল্যান্ড পার্টি। 

এবার নির্বাচনে তিনি প্রার্থী হিসেবে দাঁড়ানোয় সিএইচপির ভোট ভাগাভাগি হয়ে যাওয়ার আশঙ্কা দেখা দেয়। এতে এরদোয়াঁকে হটানোর সিএইচপির হিসাবনিকাশে গড়মিল হয়ে যায়। 

এ কারণে প্রার্থিতা ঘোষণার পর থেকেই নির্বাচন থেকে সরে দাঁড়াতে বিরোধীদের চাপে পড়েছিলেন ইনচে।


0 মন্তব্য

মন্তব্য করুন