ইউএস-ইউকে সম্পর্ক অত্যন্ত মজবুত: বাইডেন

টিবিএন ডেস্ক

জুলাই ১০ ২০২৩, ১৮:৩০

বৃটেইনে ডাউনিং স্ট্রিটে প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে ইউএস প্রেসিডেন্ট জো বাইডেনের সাক্ষাৎ। ছবি: সংগৃহীত

বৃটেইনে ডাউনিং স্ট্রিটে প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে ইউএস প্রেসিডেন্ট জো বাইডেনের সাক্ষাৎ। ছবি: সংগৃহীত

  • 0

প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইউএস-ইউকের সম্পর্ক অত্যন্ত মজবুত। বৃটেইনে প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে সাক্ষাৎকালে এ কথা বলেন তিনি। সুনাককে আশ্বস্ত করেছেন, ইউক্রেইনে ক্লাস্টার বোমা সরবরাহের সিদ্ধান্তে ট্রান্সঅ্যাটলান্টিক সম্পর্কে কোনো প্রভাব পড়বে না।

চলতি বছরে কয়েক দফা এই দুই শীর্ষ নেতার সাক্ষাৎ ও আলাপ হয়েছে। এবার বাইডেনের ত্রিদেশিয় সফরের অংশ হিসেবে বৃটেইনে প্রধানমন্ত্রীর কার্যালয়ে তাদের বৈঠক হলো।

এর আগে ইউক্রেইনে ক্লাস্টার বোমা সরবরাহে বাইডেনের সিদ্ধান্তে অ্যামেরিকার মিত্র দেশগুলো অস্বস্তি প্রকাশ করে এর মধ্যে বৃটেইন, ক্যানাডা, নিউজিল্যান্ড ও স্পেন সাফ জানিয়ে দেয়, তারা এ অস্ত্র ব্যবহারের বিরোধী।

বৃটেইনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেন, ‘ক্লাস্টার যুদ্ধাস্ত্র বিষয়ে কনভেনশনে সই করা ১২৩টি দেশের মধ্যে আমাদের দেশ একটি, যারা এ জাতীয় অস্ত্র উৎপাদন বা ব্যবহার নিষিদ্ধ করেছে।’

বাইডেনের সঙ্গে সাক্ষাতে সোমবার বৃটিশ প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের মধ্যে বিভিন্ন বিষয়ে আলোচনা চলছে, এটি দারুণ… আমাদের নাগরিকদের সুবিধার জন্য আমাদের সহযোগিতা ও যৌথ অর্থনৈতিক নিরাপত্তা কীভাবে আরও জোরদার করা যায়- সে বিষয়টি আমরা দুজন বিবেচনা করে দেখব।’

সুনাক আরও বলেন, ‘আমরা নেইটোর মধ্যে অন্যতম দুই মিত্র। আমি জানি ইউরো-অ্যাটলান্টিক নিরাপত্তা জোরদারে যা যা করা দরকার আমরা দুজনই তা করব।’

জো বাইডেন বৃটেইন পৌঁছেছেন রোববার। বৃটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে ডাউনিং স্ট্রিটে তার কার্যালয়ে সোমবার দুপুরে তার সাক্ষাৎ হয়। ৪০ মিনিটের আলোচনা শেষে সেখান থেকে বের হয়ে উইন্ডসর ক্যাসেলের উদ্দেশে রওনা হন ইউএস প্রেসিডেন্ট।

সেখানে ওয়েলস গার্ডরা রয়্যাল স্যালুট দিয়ে তাকে বরণ করেন। স্বাগত জানান রাজা চালর্স। এ সময় অ্যামেরিকার জাতীয় সংগীত বাজানো হয়।

বৃটেইন সফর শেষে নেইটো সম্মেলনে যোগ দিতে সোমবারই লিথুনিয়ার উদ্দেশে রওনা দেয়ার কথা রয়েছে প্রেসিডেন্ট বাইডেনের।


0 মন্তব্য

মন্তব্য করুন