চায়নায় গুপ্তচরবৃত্তির অভিযোগে অ্যামেরিকান নাগরিকের যাবজ্জীবন সাজা

টিবিএন ডেস্ক

মে ১৫ ২০২৩, ২৩:০৮

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • 0

গুপ্তচরবৃত্তির অভিযোগে ৭৮ বছর বয়সী এক অ্যামেরিকান নাগরিককে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে চায়নার একটি আদালত।

অভিযুক্ত ব্যক্তির নাম জন শিং-ওয়ান লিউং। তিনি অ্যামেরিকার নাগরিক এবং হংকংয়ের স্থায়ী বাসিন্দা। 

ইন্টারমিডিয়েট পিপলস কোর্টের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের এক বিবৃতিতে বলা হয়েছে, গুপ্তচরবৃত্তির অপরাধে সোমবার চায়নার পূর্বাঞ্চলীয় শহর সুযউয়ের ইন্টারমিডিয়েট পিপলস কোর্ট লিউংকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে। 

চায়নার ন্যাশনাল সিকিউরিটি ২০২১ সালের ১৫ এপ্রিল জাংসু প্রভিন্স থেকে লিউংকে গ্রেফতার করে। তবে লিউংয়ের অপরাধের বিশদ বিবরণ দেয়নি তারা।

লিউংয়ের ৫০০ হাজার ইউয়ান বা ৭১ হাজার ৭৯৭ ডলার দামের ব্যক্তিগত সম্পত্তি বাজেয়াপ্ত করেছে আদালত। 

চায়না কর্তৃপক্ষ ও রাষ্ট্রীয় মিডিয়া লিউংয়ের আটক বা আদালতের কার্যক্রম ও রায় সম্পর্কে কোনো তথ্য দেয়নি। আইন পর্যবেক্ষকদের মতে, রাষ্ট্রীয় নিরাপত্তার সঙ্গে জড়িত মামালাগুলো সাধারণত লোকচক্ষুর আড়ালে কঠোরভাবে পরিচালিত হয়। এসব ক্ষেত্রে বিচারে ৯৯ শতাংশ সময়েই অভিযুক্ত ব্যক্তি দোষী সাব্যস্ত হয়ে থাকেন।

বেইজিংয়ে অ্যামেরিকান অ্যাম্বাসি সোমবার বলেছে তারা লিউংয়ের অপরাধ ও শাস্তি সম্পর্কে অবগত। 

এক বিবৃতিতে অ্যামেরিকান অ্যাম্বাসির একজন মুখপাত্র বলেন, ‘বিদেশে অ্যামেরিকান নাগরিকদের নিরাপত্তা ও ভিন্ন দেশে তাদের নিরাপত্তা চাওয়ার ক্ষেত্রে স্টেইট ডিপার্টমেন্টের খুব বেশি ভূমিকা রাখতে পারে না।’

হংকং শহরের সেক্রেটারি অফ সিকিউরিটি এক সংবাদ সম্মেলনে জানান, চায়না কর্তৃপক্ষ ২০২১ সালেই লিউংয়ের গ্রেফতারের খবর হংকংকে অবহিত করেছিল। 

বেইজিং এবং ওয়াশিংটনের মধ্যে বাণিজ্য, প্রযুক্তি, ভূ-রাজনীতি এবং সামরিক আধিপত্য নিয়ে তীব্র প্রতিদ্বন্দ্বিতার মধ্যে লিউং-এর শাস্তির ঘোষণা এল।


0 মন্তব্য