ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মোকা’: বাংলাদেশে নৌযান বন্ধ

টিবিএন ডেস্ক

মে ১৩ ২০২৩, ১৭:৩৮

ঘূর্ণিঝড় মোকা এগিয়ে আসছে উপকূলের দিকে। ছবি: উইন্ডি ডট কম

ঘূর্ণিঝড় মোকা এগিয়ে আসছে উপকূলের দিকে। ছবি: উইন্ডি ডট কম

  • 0

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় ‘মোকা’ আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে, আরও ঘনীভূত হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি রোববার বিকেল নাগাদ বাংলাদেশ-মিয়ানমার উপকূলে আঘাত হানার সম্ভাবনা রয়েছে।

উইন্ডি ডট কমে ঝড়ের অবস্থানে দেখা যায়, শনিবার বিকেল ৪টায় ঝড়ের গতিবেগ ঘণ্টায় ১৩১ কিলোমিটার। মোকা রোববার বিকেল ৪টার দিকে ঘণ্টায় ২৩০ কিলোমিটার বেগে বাংলাদেশের সেইন্ট মার্টিন দ্বীপ হয়ে উপকূলে আঘাত হানবে। এরপর অন্তত দুই ঘণ্টা বাংলাদেশ ভূখণ্ডে চলবে শক্তিশালী এই ঝড়ের তাণ্ডব। বাংলাদেশের সেইন্ট মার্টিন, টেকনাফ, কক্সবাজার সমুদ্র উপকূল এবং মিয়ানমারের রাখাইন রাজ্যের উপর দিয়ে বয়ে যাবে 'মোকা’র চোখ। 

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, অতি প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ১৭০ কিলোমিটার যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ১৯০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের আশপাশে বঙ্গোপসাগর প্রচণ্ড উত্তাল রয়েছে।

কক্সবাজার সমুদ্র সৈকতকে ৮ নাম্বার সতর্কতা সঙ্কেত নামিয়ে ১০ নম্বর মহাবিপদ সঙ্কেত দেখাতে বলা হয়েছে। এছাড়া পায়রা সমুদ্র বন্দরকে ৪ নম্বর স্থানীয় সতর্কতা সঙ্কেত নামিয়ে ৮ নম্বর স্থানীয় বিপদ সঙ্কেত এবং মোংলা বন্দরকে ৪ নম্বর হুঁশিয়ারি সঙ্কেত দেখাতে বলা হয়েছে। 

বাসস জানিয়েছে, ঘূর্ণিঝড়টির অগ্রবর্তী অংশ ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা কক্সবাজার ও চট্টগ্রাম এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৮ থেকে ১২ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

 অতিপ্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’র কারণে সারাদেশে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত অভ্যন্তরীণ নৌপথে সব ধরনের নৌযান চলাচল বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে নৌ পরিবহন মন্ত্রণালয়।


0 মন্তব্য

মন্তব্য করুন