গ্রেফতারের পর ট্রাম্পের সঙ্গে যা ঘটতে পারে

মেহরিন জাহান, টিবিএন ডেস্ক

মার্চ ৩১ ২০২৩, ২২:২২

গ্রেফতারের পর ট্রাম্পের সঙ্গে যা ঘটতে পারে
  • 0

পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলের তোলা অভিযোগ এখন অ্যামেরিকার সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে গ্রেপ্তারের মুখে এনে দাঁড় করিয়েছে। তাকে বৃহস্পতিবার ফৌজদারি অপরাধে অভিযুক্ত করেছে নিউ ইয়র্কের গ্র্যান্ড জুরি।

ধারণা করা হচ্ছে আগামী মঙ্গলবার তিনি আদালতে আত্মসমর্পণ করবেন।   

কোনো সাবেক প্রেসিডেন্টকে ফৌজদারি মামলায় অভিযুক্ত করার ঘটনা অ্যামেরিকায় এটিই প্রথম। এ কারণে ট্রাম্পের রাজনৈতিক ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। আবার জনমনে এই কৌতুহলও উঠেছে যে ট্রাম্পকে অন্য সব ফৌজদারি আসামিদের মতোই আদালতে নেয়া হবে কিনা।

ঠিক কী কী অপরাধের অভিযোগ ট্রাম্পের বিরুদ্ধে গঠন করা হয়েছে, তা প্রকাশ করা হয়নি। আদালতে প্রথম শুনানির দিন বিচারক অভিযোগপত্র পাঠ করার পরই তা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে। 

 

যা হতে পারে আদালতে

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্প কখন ও কীভাবে ম্যানহাটনের আদালতে হাজির হবেন তা নিয়ে নিউ ইয়র্ক ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগের সঙ্গে আলোচনা করে নেয়ার কথা রয়েছে ট্রাম্পের আইনজীবীদের। তারা এরইমধ্যে ইঙ্গিত দিয়েছেন যে ট্রাম্প ব্যক্তিগত জেট ব্যবহার করে নিউ ইয়র্ক পৌঁছে আদালতে যাবেন। এর জন্য গ্রেফতারি পরোয়ানার প্রয়োজন হবে না।

ধারণা করা হচ্ছে মিডিয়া এড়িয়ে প্রাইভেট এনট্র্যান্স দিয়ে তাকে আদালতে প্রবেশ করতে দেয়া হবে। এরপর অন্য আসামিদের মতোই তার আঙুলের ছাপ নেয়া হবে। ফৌজদারি মামলার আসামির মতো করে তার ছবিও তোলা হবে, যাকে বলা হয় মাগশট। 

এরপর তাকে মিরান্ডা রাইটস পড়ে শোনানো হবে। অর্থাৎ তাকে জানানো হবে যে তিনি সংবিধান মোতাবেক নিজের জন্য আইনজীবী পাবেন এবং চাইলে পুলিশের সঙ্গে কথা বলায় আপত্তি জানাতে পারবেন।  

ফৌজদারি মামলার আসামিদের সাধারণত হাতকড়া পরানো হয়। তবে ট্রাম্পের ক্ষেত্রে যেন এটি না ঘটে, সেজন্য তার আইনজীবীরা চেষ্টা চালাবেন। বিচারকের সামনে হাজির হওয়ার আগ পর্যন্ত পুরো সময় তার সঙ্গে থাকবে সিক্রেট সার্ভিস এজেন্ট।

আদালতে অপরাধমূলক অভিযোগ প্রমাণিত হলে ট্রাম্পকে সর্বোচ্চ ৪ বছর জেল খাটতে হতে পারে। তবে আইন বিশেষজ্ঞদের ধারণা, জেল নয়, জরিমানা হওয়ারই সম্ভাবনা বেশি সাবেক এই রিপাবলিকান প্রেসিডেন্টের। 

 

নির্বাচনি প্রচার চালাতে পারবেন কি ট্রাম্প?

বিবিসির প্রতিবেদন বলছে, অভিযুক্ত অবস্থায় এমনকি দোষি সাব্যস্ত হলেও নির্বাচনি প্রচার চালিয়ে যেতে পারবেন ট্রাম্প। অ্যামেরিকার আইন অনুযায়ী, নির্বাচনি প্রচার চালানোয় এমনকি প্রেসিডেন্টের দায়িত্ব পালনে অপরাধীর জন্য কোনো বাধা নেই। জেলে বসেও আসামি এসব কাজ করতে পারবেন। 

এরইমধ্যে ট্রাম্প ইঙ্গিতও দিয়েছেন যে, যা-ই হোক না কেন, তিনি প্রচার চালিয়ে যাবেন। তবে গ্রেপ্তারের পর প্রচারকাজে তার ঝামেলা তো হবেই। রিপাবলিকান ভোটাররা হয়ত হাজতবাসী এই নেতার প্রচারে র‍্যালি করতে পারবে। তবে সরাসরি ভোট চাওয়ার ও বিভিন্ন নির্বাচনি বিতর্কে অংশ নেয়ার ক্ষেত্রে ট্রাম্প পিছিয়ে পড়তে পারেন। 


0 মন্তব্য

মন্তব্য করুন