দিনে ৮ কাপ চা পানে আয়ু ১০০ বছর!

টিবিএন ডেস্ক

জুন ২১ ২০২৩, ১৯:৫৭

জন্মদিন উদযাপন করেছেন আইরিন স্প্রোস্টন। ছবি: ডেইলি মিরর

জন্মদিন উদযাপন করেছেন আইরিন স্প্রোস্টন। ছবি: ডেইলি মিরর

  • 0

ইংল্যান্ডের স্টোক অন ট্রেন্টের আইরিন স্প্রোস্টন সোমবার তার ১০০তম জন্মদিন উদযাপন করেছেন। এদিন বন্ধু ও স্বজনের সঙ্গে কাটানোর পাশাপাশি কার্ড ও ফুলের শুভেচ্ছায় সিক্ত হয়েছেন তিনি। এ সময় দীর্ঘ জীবনের গোপন রহস্য জানান স্প্রোস্টন।

শ্যাম্পেইনের পরিবর্তে তিনি জন্মদিন উদযাপন করেন তার প্রিয় এক কাপ টাইফু চা পান করে।

আইরিনের স্বামী এরিক ২০০৩ সালে মারা যান। তিনি ছিলেন সাবেক খনি শ্রমিক। তাদের চার সন্তান, পাঁচ নাতি এবং চার নাতনি রয়েছে।

নিউচ্যাপেলের সেন্ট জেমস চার্চে বৃষ্টিস্নাত এক দিনে বিয়ে করেছিলেন স্প্রোস্টন। সে সময় তার ছিলো ১৯ বছর এবং এরিকের ২১ বছর। দুর্ভাগ্যবশত বৃষ্টির জন্যে ফটোগ্রাফার অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি।

বিয়ের সময় তিনি সুইনারটনে বুলেট ভর্তি করার কাজ করতেন। এছাড়া তিনি র‍্যাডওয়ে গ্রিনে অস্ত্র গুদামেও কাজ করেছেন। টানস্টলের মিকিনের নিউফিল্ড পটারিতে তিনি ডুবুরি হিসেবে ছিলেন।

এছাড়া সেখানের প্রায় প্রতিটি দোকানে এবং পোস্ট অফিসেও কাজ করেছেন। ফেগ হেইস প্রাইমারি স্কুলে ১৯৭৯ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত ডিনার লেডি হিসেবে কাজ করে কর্মজীবন শেষ করেন প্রোস্টন।

তিনি বলেন, ‘সবসময় ভাবতাম আমি শতবর্ষে পা রাখতে পারবো না, কিন্তু আমি তা পার করে ফেলেছি। আমি জীবনে সবসময় ব্যস্ত ছিলাম এবং কখনও আলস্য করিনি। জীবন কঠিন ও গোলমেলে হলেও আপনার চালিয়ে যাওয়া ছাড়া কোনো বিকল্প নেই। আমার চেয়ে অনেকেই খারাপ অবস্থায় আছে।’

দীর্ঘায়ু হওয়ার গোপন রহস্য জানিয়ে তিনি বলেন, ‘দিনে আট কাপ চা পান করার পাশাপাশি ব্যস্ত থাকা এবং সদয় হওয়া আমাকে ১০০তম জন্মদিনের মাইলফলক ছুঁতে সাহায্য করেছে।

‘আমি সবসময় মানুষকে সাহায্য করার চেষ্টা করেছি এবং প্রতিদানে মানুষ আমার প্রতি সদয় হয়েছে। আমার সুন্দর একটি পরিবার এবং অনেক বন্ধু আছে। তাদের প্রতি কৃতজ্ঞতা জানাই।’

আইরিনের নাতনি ৩৯ বছর বয়সী নিকোলা বলেন, ‘দাদী একজন চমৎকার এবং অনুপ্রেরণাদায়ী নারী। তিনি আমাদের সম্পূর্ণ পরিবারকে একত্রিত রেখেছিলেন। তাকে দাদী হিসেবে পেয়ে আমি গর্বিত।’


0 মন্তব্য

মন্তব্য করুন