অচলাবস্থা কাটাতে চায়না সফরে ব্লিনকেন

টিবিএন ডেস্ক

জুন ১৮ ২০২৩, ১৩:২৯

চায়নার পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং-এর সঙ্গে সাক্ষাৎ করেছেন ইউএস সেক্রেটারি অফ স্টেইট অ্যান্টোনি ব্লিনকেন। ছবি: সংগৃহীত

চায়নার পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং-এর সঙ্গে সাক্ষাৎ করেছেন ইউএস সেক্রেটারি অফ স্টেইট অ্যান্টোনি ব্লিনকেন। ছবি: সংগৃহীত

  • 0

চায়নার পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং-এর সঙ্গে সাক্ষাৎ করেছেন ইউএস সেক্রেটারি অফ স্টেইট অ্যান্টোনি ব্লিনকেন। বেইজিংয়ে রোববার দুই দিনের সফরের প্রথম দিনে এ বৈঠক করেন ব্লিনকেন।

জো বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর ইউএস সরকারের সর্বোচ্চ পদমর্যাদার কোনো কর্মকর্তা হিসেবে চায়না সফর করছেন ব্লিনকেন। প্রায় পাঁচ বছর পর অ্যামেরিকান কোনো কূটনীতিক হিসেবেও চায়না সফর করলেন তিনি।

বহুল আলোচিত এ সফর হওয়ার কথা ছিল পাঁচ মাস আগে। কিন্তু অ্যামেরিকার আকাশে একটি সন্দেহভাজন চাইনিজ গুপ্তচর বেলুন ওড়ার পর তা স্থগিত হয়।

ইউএস কর্মকর্তারা বলছেন, এ আলোচনার মূল লক্ষ্য দুদেশের চরম উত্তেজনাপূর্ণ সম্পর্ককে স্থিতিশীল করা।

ব্লিনকেনকে রোববার দিয়াওইউতাই স্টেইট গেস্ট হাউযে অভ্যর্থনা জানান কিন। দুই দেশের পতাকার সামনে দাঁড়িয়ে করমর্দন করেন দুজন। এরপর শুরু হয় আলোচনা।

সফরের আগে উভয় পক্ষ স্পষ্ট করে বলেছিল, এর মাধ্যমে বড় কোনো অগ্রগতির আশা করছে না তারা।

সিনিয়র চাইনিজ পররাষ্ট্র নীতি কর্মকর্তা ওয়াং ইয়ের সঙ্গে বৈঠকের কথা রয়েছে ব্লিনকেনের। তবে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে তিনি দেখা করবেন কি-না সেটি স্পষ্ট নয়।

ইউক্রেইনের যুদ্ধ, কম্পিউটার প্রযুক্তি নিয়ে বাণিজ্য বিরোধ, অ্যামেরিকায় ফেন্টানল ড্রাগ মহামারী এবং চায়নায় মানবাধিকার বিষয় নিয়ে আলোচনার প্রত্যাশা করছে অ্যামেরিকা।

এদিকে চাইনিজ কর্মকর্তারা ব্লিনকেনের এ সফরে শীতল প্রতিক্রিয়া জানিয়েছেন। সেইসঙ্গে অ্যামেরিকা সম্পর্ক সংশোধনের প্রচেষ্টায় আন্তরিক কি-না সে ব্যাপারেও প্রশ্ন তুলেছেন।

ব্লিনকেন শুক্রবার এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, ‘আমরা যদি চায়নার সঙ্গে আমাদের প্রতিযোগিতাকে সংঘাতের দিকে নিয়ে না যেতে চাই তবে আমাদের উচিত তাদের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখা।’


0 মন্তব্য

মন্তব্য করুন