ট্রাম্পের বিরুদ্ধে মানহানির মামলায় স্টর্মির চূড়ান্ত হার

টিবিএন ডেস্ক

এপ্রিল ৬ ২০২৩, ০:০১

ট্রাম্পের বিরুদ্ধে মানহানির মামলায় স্টর্মির চূড়ান্ত হার
  • 0

একদিকে ম্যানহাটনে ফৌজদারি মামলায় আদালতে ট্রাম্পের হাজিরা, অন্যদিকে ক্যালিফোর্নিয়ায় আদালতে আরেক মামলার রায়ে তিনি জিতলেন ক্ষতিপূরণ।

দুটি মামলারই কেন্দ্রবিন্দু পর্নস্টার স্টর্মি ড্যানিয়েলস।

তার তোলা ‘হাশ মানির’ অভিযোগের জেরে ব্যবসায়িক জালিয়াতির ৩৪টি অভিযোগে ম্যানহাটন আদালতে মঙ্গলবার হাজিরা দেন সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প। এই ড্যানিয়েলসই  ২০১৮ সালে ট্রাম্পের বিরুদ্ধে মানহানির মামলা করেছিলেন। 

সেই মামলায় একই দিন চূড়ান্ত হার হয়েছে ড্যানিয়েলসের, যে কারণে ট্রাম্পের সব আইনি খরচ দিতে হচ্ছে তাকে।

এই হেরে যাওয়ায় ২০১৮ সালে ট্রাম্পের আইনজীবীর খরচ বাবদ প্রায় ২৯৩ হাজার ডলার ক্ষতিপূরণ দিতে ড্যানিয়েলসকে প্রথমবারের মতো নির্দেশ দেন বিচারক। এরপর ক্ষতিপূরণের অর্থ কমাতে আপিল করেছিলেন তিনি। সেটিও হেরে যান ড্যানিয়েলস; বিচারক তাকে আরও ২৪৫ হাজার ডলার ক্ষতিপূরণ দিতে বলেন।

সবশেষ ক্যালিফোর্নিয়ায় কোর্ট অফ অ্যাপিলসের নাইন্থ ইউএস সার্কিটে যান ড্যানিয়েলস। এই আদালতেও আপিল মঙ্গলবার খারিজ হয়ে যায়, উল্টো ট্রাম্পের আইনজীবীর খরচ বাবদ তাকে আরও প্রায় ১২২ হাজার ডলার ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে।  

সব মিলিয়ে ড্যানিয়েলসের উপর চেপেছে ৬০০ হাজার ডলারের বেশি ক্ষতিপূরণের বোঝা।

অতীতের শারীরিক সম্পর্কে ঘটনা ধামাচাপা দিতে ট্রাম্প ‘হাশ মানি’ দিয়েছিলেন বলে ২০১৮ সালে অভিযোগ তুলেছিলেন ড্যানিয়েলস। এর পরিপ্রেক্ষিতে তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্প টুইট করে বলেছিলেন, ড্যানিয়েলস মিথ্যাচার করেন।

এই টুইটকে মানহানিকর দাবি করে সে বছর ট্রাম্পের বিরুদ্ধে মানহানির মামলা করেছিলেন ড্যানিয়েলন। সেটিতে হেরে যাওয়ায় ক্ষতিপূরণের নির্দেশ দেয়া হয় তাকে।

ক্ষতিপূরণের অর্থ সামর্থ্যের বাইরে জানিয়ে তিনি সেটি কমাতে ফের আপিল করেন। সেটিও টেকেনি, ফের গুনতে হয় ক্ষতিপূরণ। 

সবশেষ আপিলও হেরে গেলেন ড্যানিয়েলস। 

তবে ট্রাম্প এসব ক্ষতিপূরণ জিতলেও ফৌজদারি মামলায় আটকা পড়লেন। ম্যানহাটন আদালতে প্রথম শুনানির দিন তিনি বিনা জামিনে মুক্ত হন। তাকে ফের হাজিরার জন্য আগামী ৪ ডিসেম্বর আদালতে উপস্থিত হওয়ার নির্দেশ দিয়েছেন বিচারক। 


0 মন্তব্য

মন্তব্য করুন