ডিটেনশন সেন্টারে ৪০ প্রাণহানি: মামলার মুখে মেক্সিকোর অভিবাসন কর্মকর্তা

টিবিএন ডেস্ক

এপ্রিল ১২ ২০২৩, ১৯:১৯

ডিটেনশন সেন্টারে ৪০ প্রাণহানি: মামলার মুখে মেক্সিকোর অভিবাসন কর্মকর্তা
  • 0

মেক্সিকোতে অভিবাসন সংস্থার ডিটেনশন সেন্টারে অগ্নিকাণ্ডে ৪০ প্রাণহানির পেছনে দেশটির শীর্ষ অভিবাসন কর্মকর্তার উদাসীনতাকে দায়ি করেছেন প্রসিকিউটররা।

ওই কর্মকর্তার বিরুদ্ধে ফৌজদারি মামলার সিদ্ধান্ত নিয়েছেন ফেডারেল অ্যাটর্নি জেনারেল।

সিউদাদ হোয়ারেস শহরে ন্যাশনাল ইমিগ্রেশন ইনস্টিটিউটের ডিটেনশন সেন্টারে গত ২৭ মে এই দুর্ঘটনা ঘটে। 

ফেডারেল অ্যাটর্নি জেনারেল কার্যালয় থেকে মঙ্গলবার ইমিগ্রেশন ইনস্টিটিউটের প্রধান ফ্রান্সিসকো গারডুনোর বিরুদ্ধে ফৌজদারি মামলার ঘোষণা এসেছে।

এই তথ্য জানিয়েছে এবিসি নিউয

অগ্নিকাণ্ডের পেছনে অভিবাসন সংস্থার দায়িত্বে অবহেলার একটি প্যাটার্ন দেখা গেছে বলে জানান প্রসিকিউটররা।

তারা জানান, ডিটেনশন সেন্টারটির নাজুক অবস্থার কথা আগে থেকেই জানা ছিল গারডুনোর। সেসব সংস্কারের দিকে নজর দেননি তিনি। এ কারণে আগুন ধরলে তা দ্রুত ছড়িয়ে পড়ে। দায়িত্ব অবহেলার অভিযোগে সংস্থাটির আরও কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে ফৌজদারি মামলা হবে।

প্রসিউকটররা আরও জানান, অভিবাসন সংস্থাটির তাবাস্কো স্টেইটের একটি ডিটেনশন সেন্টারে ২০২০ সালে একবার আগুন লাগে। তাতে একজন নিহত ও ১৪ জন আহত হন। ওই সেন্টারেও বেশ কিছু সমস্যা ছিল যা কর্মকর্তারা জানতেন। অথচ সমস্যা সমাধানে তারা কোনো উদ্যোগ নেননি।

অভিযোগের বিষয়ে গারডুনোর কোনো মন্তব্য পাওয়া যায়নি।

সবশেষ অগ্নিকাণ্ডের ঘটনায় একটি হত্যা মামলা এরইমধ্যে হয়েছে, যার আসামি অভিবাসন সংস্থাটির নিম্নপদস্থ কয়েকজন কর্মকর্তা, নিরাপত্তারক্ষী ও ভেনেজুয়েলার এক অভিবাসী। 

আগুন লাগার পর ডিটেনশন সেন্টারের দরজার তালা না খুলে দুজন নিরাপত্তারক্ষীকে পালিয়ে যেতে দেখা যায় সিসিটিভির ফুটেজে। এ কারণে তাদেরকেই প্রাথমিকভাবে এতগুলো প্রাণহানির জন্য দায়ি করা হয়। 

পরে অবশ্য প্রেসিডেন্ট আন্দে ম্যানুয়েল লোপাজ অবরাডোর জানান, ওই নিরাপত্তারক্ষীদের কাছে তালার চাবি ছিল না।


0 মন্তব্য

মন্তব্য করুন