একবার খেয়ে দেখবেন নাকি বিচিত্র এই ৯টি খাবার?

টিবিএন ডেস্ক

জুন ২৫ ২০২৩, ১৭:৪৫

বিচিত্র নানান খাবারের প্রচলন আছে বিভিন্ন দেশে। ছবি: সংগৃহীত

বিচিত্র নানান খাবারের প্রচলন আছে বিভিন্ন দেশে। ছবি: সংগৃহীত

  • 0

মাছ-মাংস, ফল, শাকসবজি বা বিভিন্ন খাদ্যশস্য বিশ্বব্যাপী খাবার হিসেবে সুপরিচিত। এসব দিয়ে তৈরি হয় হরেক রকমের ডিশ। তবে প্রচলিত খাবারের বাইরে বিভিন্ন দেশ ও গোষ্ঠীতে এমন কিছু খাবারের প্রচলন রয়েছে যেগুলো চেখে দেখার আগে আপনাকে অন্তত ১০ বার ভাবতে হবে। অবশ্য দুঃসাহসী হলে কোনো কথা নেই, নির্দ্বিধায় আপনি মুখে চালান করে দিতে পারেন এসব খাবার।

প্রচলিত খাবারের বাইরে এমন অদ্ভুত নয়টি খাবারের কথা জেনে নেয়া যাক অল্প কথায়।

ট্যারান্টুলা

থাইল্যান্ড, কম্বোডিয়া ও ফিলিপাইনের কিছু অঞ্চলের মানুষ ট্যারান্টুলা খেয়ে থাকে। ট্যারান্টুলা হচ্ছে হাতের তালুর সমান আকৃতির মাকড়সার একটি জাত। এটি খেতে নরম ও সুস্বাদু। আশ্চর্যজনকভাবে ট্যারান্টুলার আছে প্রচুর স্বাস্থ্য উপকারিতা।


ইঁদুর ডুবানো ওয়াইন

কোরিয়ার কিছু অংশের মানুষ এক ধরনের রাইস ওয়াইন খান, যাতে একটি জীবিত বাচ্চা ইঁদুর ডুবানো থাকে। এই ওয়াইনের ভক্তদের দাবি, পানীয়টি খেতে অনেকটা পেট্রলের স্বাদযুক্ত।


ফুগু মাছ

সারা দুনিয়ার মানুষের কাছে বিষাক্ত মাছ হিসেবে ফুগু পরিচিত। তবে জাপানে আপনি নিশ্চিন্তে এই মাছ খেতে পারবেন। এতে বিষের পরিমাণ এমন থাকবে যা আপনার ঠোঁটে অনুভব করবেন, কিন্তু খাবারটি আপনাকে মৃত্যুর দিকে ঠেলে দেবে না।


ভার্জিন ডিম

চীনের কিছু অংশের মানুষ তাদের খাবার হিসেবে হাজারো বছরের পুরোনো ডিম নিয়ে গর্ব অনুভব করেন। তবে ডিমগুলোর বয়স আসলে হাজার বছর নয়। হাঁস, কোয়েল ও মুরগির ডিম কয়েক মাস মাটি, চাল, লবণ ও ছাইয়ের মিশ্রণে পুঁতে রাখা হয়। এরপর সেটি খাওয়া হয়।


দ্য হ্যারাকল

আইসল্যান্ড গ্রিনল্যান্ডের চরম শীতল আবহাওয়া মানুষকে ভয়ঙ্কর অবস্থায় নিয়ে যেতে পারে। সেখানে আপনার পেটের চূড়ান্ত পরীক্ষা নিতে পারে এমন একটি খাবারের নাম ‘দ্য হ্যারাকল’ বা পঁচা হাঙর। খাবরটি তৈরির প্রক্রিয়ায় হাঙ্গরকে বালির নিচে পুঁতে রাখা হয়। পঁচে গেলে সেটি উঠিয়ে রোঁদে শুকানো হয় কয়েক মাস ধরে। এটি খাওয়ার সময় অ্যামোনিয়ার মতো এক ধরনের গন্ধ আসে, যা আপনাকে ঝাঁকুনি দিতে পারে। তবে যারা খেয়েছেন তারা এর স্বাদের প্রশংসায় পঞ্চমুখ।


ষাঁড়ের অণ্ডকোষ

পৃথিবীর কিছু জায়গায় মানুষের উদরপূর্তির জন্য ষাঁড়ের অণ্ডকোষ খাওয়ার ঐতিহ্য রয়েছে। সেখানে ‘অণ্ডকোষ উৎসব’ নামের একটি উৎসব উদযাপন করা হয় যা ‘টেস্টি ফেস্টি’ নামেও পরিচিত। এই উৎসবে মানুষ কড়া করে ভাজা ষাঁড়ের অণ্ডকোষ খান। মাত্র ১৭ ডলারের বিনিময়ে আপনি বিয়ার পান করতে করতে অণ্ডকোষ খাওয়ার প্রতিযোগিতাটি দেখতে পাবেন।


ফোয়ে গ্রাস

ফোয়ে গ্রাস বা ফ্যাটি লিভার এক ধরনের অভিজাত খাদ্য। পাতিহাঁস বা রাজহাঁসের লিভার দিয়ে এ খাবার তৈরি হয়। এই প্রাণীদের ফ্যাটি লিভার তৈরির জন্য জোর করে খাওয়ানো হয়। পরে জবাই করে এদের লিভার দিয়ে খাবার তৈরি হয়। ফোয়ে গ্রাসের স্বাস্থ্য ও পুষ্টিগুণ ব্যাপক।


কফি লুওয়াক

কফি লুওয়াক সিভেট কফি নামেও পরিচিত। এ কফির বীজ সিভেটকে খাওয়ানো হয়। আংশিক হজম হওয়ার পর সিভেটের মলত্যাগের মাধ্যমে এ কফি উৎপাদন করা হয়। মটরশুঁটির মতো মসৃণ, সুগন্ধযুক্ত এ কফিতে ক্যাফেইনের পরিমাণ কম থাকে।


টুনার চোখ

টুনার চোখ জাপান ও চীনের কিছু অঞ্চলে খাওয়া হয়। এটি সেখানকার বেশ জনপ্রিয় একটি খাবার যা এক ডলারের কমেও বিক্রি হয়। এটির সাদ অনেকটা স্কুইডের মতো। খাওয়ার আগে এটিকে ভালোমতো সিদ্ধ এবং রান্না করে নেয়া হয়।


0 মন্তব্য

মন্তব্য করুন