ক্লাসিফায়েড নথি নিয়ে ট্রাম্পের অডিও ফাঁস

টিবিএন ডেস্ক

জুন ৩ ২০২৩, ১:০০

অ্যামেরিকার সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

অ্যামেরিকার সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

  • 0

অ্যামেরিকার সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের কাছে ক্ষমতা ছাড়ার পরও গোপন নথি ছিল এমন তথ্য সংক্রান্ত একটি অডিও ফাইল পেয়েছেন ফেডারেল প্রসিকিউটাররা। সিএনএন এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করে।

প্রসিকিউটরদের কাছে যে অডিও রেকর্ডিংটি এসেছে তা ২০২১ সালের জুলাইয়ের। ট্রাম্পের নিউ জার্সি গলফ ক্লাবে রেকর্ড করা অডিওটিতে সাবেক প্রেসিডেন্টকে গোপন নথি নিয়ে কথা বলতে শোনা যায়। তার ছয় মাস আগে তিনি হোয়াইট হাউজ ছাড়েন।

বিচার বিভাগ ডনাল্ড ট্রাম্পের গোপন নথি অব্যবস্থাপনা সংক্রান্ত তদন্ত করছে। ট্রাম্পের দাবি আইন বিরোধী কোনো কাজ তিনি করেননি। তদন্ত প্রায় শেষের দিকে ও ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ আনা হতে পারে। 

ওই ঘটনা জানেন এমন দুই ব্যক্তি সিবিএসকে বলেছেন অডিওতে ট্রাম্পকে বলতে শোনা গেছে যে, একটি সামরিক মেমোতে জাতীয় সুরক্ষা বিধিনিষেধ রয়েছে। কারণ এতে ইরানে সম্ভাব্য হামলার বিবরণ আছে।

ট্রাম্প এও বলেছেন যে, নথিটি এখনও গোপন তবে হোয়াইট হাউস ছাড়ার আগে তা প্রকাশ করা উচিত ছিল।

তাকে আরও বলতে শোনা যায় যে, তিনি নথি থেকে তথ্য প্রকাশ করতে চান। কিন্তু এখন যেহেতু তিনি আর প্রেসিডেন্ট নন তাই তার ক্ষমতা সীমিত।

এটা অবশ্য পরিষ্কার নয় যে ওই রেকর্ডিংয়ের সময়ে নথিটি ট্রাম্পের কাছে ছিল, না তিনি শুধু সেটার কথা আলাপচারিতায় উল্লেখ করছেন।

জাস্টিস ডিপার্টমেন্টের স্পেশাল কাউনসেল জ্যাক স্মিথ এ তদন্তের দায়িত্বে রয়েছেন। তার কাছে অডিও রেকর্ডিংটি জমা দেয়া হয়েছে বলে নিশ্চিত করেছে সিবিএস। 


0 মন্তব্য

মন্তব্য করুন