রেকর্ডে মোড়ানো সিরিজ জিতলো বাংলাদেশ

মার্চ ২৫ ২০২৩, ২০:৪৫

রেকর্ডে মোড়ানো সিরিজ জিতলো বাংলাদেশ
  • 0

সদ্য সমাপ্ত বাংলাদেশ ইংল্যান্ড ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে সিরিজ হারলেও, এর পরপরই অনুষ্ঠিত টি-টোয়েন্টি সিরিজে ঘুরে দাড়ায় টাইগাররা। একে একে তিন ম্যাচেই হারিয়ে বাংলাওয়াশের লজ্জায় ডোবায় শর্টার ফরম্যাটের বিশ্ব-চ্যাম্পিয়নদের।

ওয়ানডেতে বাংলাদেশের দলীয় সর্বোচ্চ, সবচেয়ে বড় জয়, অভিষেকেই ম্যাচসেরা তাওহিদ হৃদয়, সাকিবের ‘ডাবল’, উইকেটের পেছনে মুশফিকের রেকর্ড! সিলেটে বাংলাদেশ-আয়ারল্যান্ড প্রথম ওয়ানডেটা কম পরিবর্তন আনেনি রেকর্ড বইয়ে। ওয়ানডেতে বাংলাদেশের দলীয় সর্বোচ্চ ৩৩৮ রান এসেছে প্রথম ম্যাচে। আগের সর্বোচ্চ ছিলো ২০১৯ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে করা ৩৩৩ রান।

 

বাংলাদেশের দ্বিতীয় ও বিশ্বের ৪৪তম ব্যাটসম্যান হিসেবে এই ম্যাচে ওয়ানডেতে ৭ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন সাকিব আল হাসান। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে মাত্র তৃতীয় খেলোয়াড় হিসেবে ৭ হাজার রান ও ৩০০ উইকেটের ‘ডাবলটাও’ পেয়েছেন সাকিব এই ম্যাচে। শ্রীলংকান গ্রেট জয়াসুরিয়ার ৩৯৭ ও আফ্রিদির ৩৪১ ম্যাচে করা রেকর্ড, মাত্র ২২৮ ম্যাচেই ছুঁয়ে ফেলেছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান।

 

দ্বিতীয় ম্যাচে শেষ পর্যন্ত বৃষ্টিই জিতে গিয়েছে সিলেটে। পরিত্যক্ত হয়েছে বাংলাদেশ-আয়ারল্যান্ড দ্বিতীয় ওয়ানডে। বৃষ্টি নামার আগে অবশ্য নিজেদের ইনিংসে পুরো ৫০ ওভারই ব্যাটিং করেছিলো বাংলাদেশ। ৬ উইকেট হারিয়ে তুলে নিয়েছে ওয়ানডেতে নিজেদের ইতিহাসে সর্বোচ্চ ৩৪৯ রান। আগের ম্যাচেই করা ৩৩৮ রানের রেকর্ডটা টিকলোনা দুই দিনও।

 

যতক্ষণ খেলা হয়েছে, তাতে সবচেয়ে বেশি আলো কেড়েছেন মি. ডিপেন্ডেবল মুশফিকুর রহিম। ৬০ বলে ১৪ চার ও ২ ছক্কায় অপরাজিত ১০০ রান করে গড়েছেন বাংলাদেশের হয়ে ওয়ানডেতে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। ইনিংস বিরতির সময়ই নামে ঝুম বৃষ্টি। আর থামেনি বৃষ্টির তান্ডব। ম্যাচ হয়েছে পরিত্যক্ত।

 

তৃতীয় ম্যাচটি হবে কি না, টসের কিছুক্ষণ আগপর্যন্তও সেটি নিয়ে ছিলো অনিশ্চয়তা। যদিও শেষ পর্যন্ত নির্ধারিত সময়েই শুরু হয়েছে সব কিছু। ম্যাচটি শেষ হতেও সময় লাগেনি খুব একটা! হাসান মাহমুদের ৫ উইকেট নেয়া বোলিং তোপে ১০১ রানেই গুটিয়ে যাওয়া আয়ারল্যান্ডকে শেষ পর্যন্ত ১০ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। ওয়ানডে সিরিজটা তামিম ইকবালের দল জিতেছে ২-০ ব্যবধানে।

 

ওয়ানডেতে ১০ উইকেটের ব্যবধানে বাংলাদেশের এটি প্রথম জয়। এর আগে এই ম্যাচেই বাংলাদেশ পেসাররা মিলেমিশে প্রথমবারের মতো নেন প্রতিপক্ষের সবকটি উইকেট। আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের সিরিজটি শুরু হয়েছিল নিজেদের রেকর্ড সংগ্রহ গড়ার মধ্য দিয়ে। শেষটাও হলো রেকর্ড জয় দিয়েই।


0 মন্তব্য

মন্তব্য করুন