চায়নার সিনাইনওয়াননাইন বিমানের প্রথম বাণিজ্যিক ফ্লাইট

টিবিএন ডেস্ক

মে ২৮ ২০২৩, ২০:২৯

সিনাইনওয়াননাইন বিমান। ছবি: সংগৃহীত

সিনাইনওয়াননাইন বিমান। ছবি: সংগৃহীত

  • 0

চায়নার নির্মিত প্রথম যাত্রীবাহী বিমান সিনাইনওয়াননাইনের প্রথম বাণিজ্যিক ফ্লাইট পরিচালিত হয়েছে রোববার। ফ্লাইটটি সাংহাই থেকে যাত্রা করে বেইজিং পৌঁছায়।

চায়না ইস্টার্ন এয়ারলাইন্সের ফ্লাইট এমইউনাইনওয়াননাইনওয়ান স্থানীয় সময় সকাল ১০টা ৩২ মিনিটে সাংহাই থেকে রওনা করে বেলা ১২টা ৩১ মিনিটে বেইজিং পৌঁছেছে। 

দীর্ঘ দিনের গবেষণার পর সিনাইনওয়াননাইনের উদ্বোধনকে ‘মেইড ইন চায়না ২০২৫’ উদ্যোগের একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে বিবেচনা করা হচ্ছে। এই উদ্যোগের লক্ষ্য হলো স্থানীয় উৎপাদন সক্ষমতা বাড়ানো। চায়নার উড়োজাহাজ নির্মাণ প্রকল্পের বাণিজ্যিক ব্যবহার বাড়লে অ্যাভিয়েশন খাতে বোয়িং ও এয়ারবাসের বিকল্প তৈরি হবে। 

সিনাইনওয়াননাইন বিমানটি নির্মাণ করেছে কোমেক (কমার্শিয়াল এয়ারক্রাফট কর্পোরেশন অফ চায়না)। ২০২২ সালে উড়োজাহাজটি চায়না ইস্টার্ন এয়ারলাইন্সে দেয়ার পর একাধিক পরীক্ষামূলক ফ্লাইট পরিচালিত হয়েছে। 

কোমেক-এর মার্কেটিং ও সেলস ডিপার্টমেন্টের ডিরেক্টর জাং জিয়াওগুয়াং জানান, বিমানটি বাজারে টিকে থাকতে পারলে দিনে দিনে এর প্রযুক্তিগত উন্নয়ন ঘটবে। 

বিমানটি একটানা ৫৫৫৫ কিলোমিটার (৩৪৫২ মাইল) পর্যন্ত উড়তে পারে। এতে বিযনেস, ইকোনোমিক দুই শ্রেণি মিলিয়ে মোট ১৬২টি আসন রয়েছে।

সাংহাই সাইন্স অ্যান্ড টেকনোলজির রিপোর্ট অনুযায়ী, এরই মধ্যে ৩২ গ্রাহকের কাছ থেকে ১০৩৫টি উড়োজাহাজের অর্ডার পেয়েছে কোমেক। 

 


0 মন্তব্য

মন্তব্য করুন