অভিনেতা ফারুকের প্রয়াণ

টিবিএন ডেস্ক

মে ১৫ ২০২৩, ১৬:২৯

অভিনেতা আকবর হোসেন পাঠান ফারুক। ফাইল ছবি

অভিনেতা আকবর হোসেন পাঠান ফারুক। ফাইল ছবি

  • 0

বাংলা চলচ্চিত্রের অভিনেতা ও ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন পাঠান ফারুক মারা গেছেন। সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার স্থানীয় সময় সকাল ১০টার দিকে তার মৃত্যু হয়।

অভিনেতা ফারুকের মৃত্যুর খবর নিশ্চিত করেন তার ছেলে রওশন হোসেন পাঠান। তিনি জানান, মঙ্গলবার ভোরের ফ্লাইটে ফারুকের মরদেহ ঢাকায় পাঠানো হবে।

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে আট বছর ধরে চিকিৎসা নিচ্ছিলেন এই অভিনয়শিল্পী ও রাজনীতিক। সবশেষ ২০২১ সালের মার্চের প্রথম দিকে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুরে যান তিনি। পরীক্ষায় রক্তে সংক্রমণ ধরা পড়ে। সিঙ্গাপুরে নিজের পরিচিত চিকিৎসকের পরামর্শে দ্রুত হাসপাতালে ভর্তি করা হয় তাকে। হাসপাতালে ভর্তির কিছুদিনের মধ্যে তার মস্তিষ্কেও সংক্রমণ ধরা পড়ে। এরপর থেকেই সেখানে চিকিৎসাধীন ছিলেন তিনি। 

এইচ আকবর পরিচালিত ‘জলছবি’ চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে ১৯৭১ সালে বাংলা চলচ্চিত্রে ফারুকের অভিষেক। প্রথম সিনেমায় তার বিপরীতে ছিলেন কবরী। 

১৯৭৫ সালে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা হিসেবে তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। ২০১৬ সালে ভূষিত হন আজীবন সম্মাননায়।

তার অভিনীত উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে ‘আবার তোরা মানুষ হ’, ‘আলোর মিছিল’, ‘সারেং বৌ’, ‘লাঠিয়াল’, ‘সুজন সখী’, ‘নয়নমনি’, ‘মিয়া ভাই’, ‘গোলাপী এখন ট্রেনে’, ‘সাহেব’, ‘আলোর মিছিল’, ‘দিন যায় কথা থাকে’ ইত্যাদি।

প্রায় পাঁচ দশক ঢালিউডের সঙ্গে জড়িত ফারুক সিনেমা থেকে বিদায় নিয়ে রাজনীতিতে আসেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ঢাকা-১৭ আসনে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।


0 মন্তব্য

মন্তব্য করুন